শালবনীতে সফল ডায়ালিসিস, ভেন্টিলেশন সহ অত্যাধুনিক এইচডিইউ ইউনিট আজ থেকে, আরো একটি ইউনিট আগামী সপ্তাহে

Successful dialysis in Salboni Corona Hospital and a HDU unit will be start from today

thebengalpost.in
শালবনী করোনা হাসপাতালে অত্যাধুনিক চিকিৎসা ব্যবস্থা সহ এইচডিইউ ইউনিট :
.

মণিরাজ ঘোষ, শালবনী, ২১ সেপ্টেম্বর: শালবনী করোনা হাসপাতালে প্রথম ডায়ালিসিস (Dialysis) সম্পূর্ণ সফল হল। গতকাল (২০ সেপ্টেম্বর) এক সাপে কামড়ানো, কোভিড পজিটিভ রোগিনীর (৩৫) ডায়ালিসিস সফল হয় বলে জানিয়েছেন হাসপাতাল কর্তৃপক্ষ। সম্প্রতি জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক ডাঃ নিমাই চন্দ্র মন্ডল জানিয়েছিলেন, “শালবনীতে ডায়ালিসিস পরিষেবা শুরু হচ্ছে।” তারপর, গতকালই (২০ সেপ্টেম্বর) প্রথম ডায়ালিসিস হয় হাসপাতালে। কোনোরকম জটিলতা ছাড়াই ডায়ালিসিস সম্পূর্ণ হয় বলে জানিয়েছেন, লেভেল ফোর শালবনী’র সুপার ডাঃ নবকুমার দাস।

thebengalpost.in
ডাঃ শিশির নস্করের নেতৃত্বাধীন রাজ্য স্বাস্থ্য দপ্তরের প্রতিনিধিদল গত শনিবার শালবনী কোভিড হাসপাতাল পরিদর্শন করেছেন :

.

এদিকে, লেভেল ফোর  শালবনী কোভিড হাসপাতালে সংকটজনক রোগীর মৃত্যু ও চিকিৎসা পরিষেবা নিয়ে অভিযোগ উঠেছে ‌সম্প্রতি। এম আর বাঙুর হাসপাতালের সুপার ডাঃ শিশির নস্করের নেতৃত্বে, রাজ্য স্বাস্থ্য দপ্তরের প্রতিনিধিদলও গত শনিবার (১৯ সেপ্টেম্বর) ঘুরে গেছেন এই হাসপাতাল। তার আগে থেকেই অবশ্য, জেলা প্রশাসন ও জেলা স্বাস্থ্য দফতরের উদ্যোগে পরিকাঠামো আরো উন্নত করার চেষ্টা চলছিল। সেই সূত্র ধরেই ডায়ালিসিস ইউনিট চালু করা হয়েছে, কারণ, সাপে কামড়ানো রোগী ছাড়াও, কোভিড ১৯ এর ক্ষেত্রে কিডনি’র সমস্যাযুক্ত সংক্রমিতদের ডায়ালিসিসের প্রয়োজন হয়। এদিকে, শালবনী করোনা হাসপাতালে ভেন্টিলেশনের ব্যবস্থা প্রথম থেকেই ছিল। আধুনিক ‌ যন্ত্রপাতি সহ ১০ শয্যার একটি উন্নত আইসিইউ (ভেন্টিলেশন ব্যবস্থা যুক্ত) ওয়ার্ড ছিল শালবনীতে। এবার প্রায় সম মানের, ২০ শয্যা বিশিষ্ট একটি এইচডিইউ (HDU- High Dependency Unit) ইউনিট চালু করা হচ্ছে আজ থেকে। এমনটাই জানিয়েছেন সুপার ডাঃ দাস। এই এইচডিইউ (HDU) ইউনিটে ১০ টি ভেন্টিলেটর (10 Ventilators) ছাড়াও অন্যান্য আধুনিক সমস্ত যন্ত্রপাতিই (7 Multichannel Monitors, 10 Infusion Pump, 10 Syringe Pumps Central Oxygen line with Glass fitted Workstation) থাকছে বলে জানা যায় হাসপাতাল সূত্রে। সচরাচর, আইসিসিইউ'(ICU/ICCU- Intensive Critical Care Unit)র থেকে নীচের ধাপে অবস্থান করে এইচডিইউ ইউনিট, কিন্তু, প্রয়োজনীয়তার তাগিদে, শালবনীতে এইচডিইউ ইউনিটটিও আইসিইউ ‘র সমমানের তৈরি করা হয়েছে। শালবনী করোনা হাসপাতালের এই উদ্যোগকে স্বাগত জানিয়ে, জেলার উপ মুখ্য স্বাস্থ্য আধিকারিক ডাঃ সৌম্যশঙ্কর সারেঙ্গী জানিয়েছেন, “গতকাল (২০ সেপ্টেম্বর) শালবনীতে সফল ডায়ালিসিসের কথা শুনেছি। ওনাদের শুভেচ্ছা জানানো হয়েছে জেলা স্বাস্থ্য দপ্তরের পক্ষ থেকে। উন্নত এইচডিইউ ইউনিট শুরু হচ্ছে আজ থেকে। আরো একটি ২০ শয্যার ইউনিট আগামী সপ্তাহ থেকে শুরু করার চেষ্টা চলছে।” প্রসঙ্গত উল্লেখ্য, মেদিনীপুর মেডিক্যাল কলেজ ও হাসপাতালেও খুব তাড়াতাড়ি এইচডিইউ (HDU) ও সারি (SARI) ইউনিট শুরু হতে চলেছে বলে জানা যায় হাসপাতাল সূত্রে।

.
.

জেলা থেকে রাজ্য, রাজ্য থেকে দেশ প্রতি মুহূর্তের খবরের আপডেট পেতে লাইক করুন আমাদের ফেসবুক বুক পেজ এবং যুক্ত হোন Whatsapp Group টিতে