আজ মাওবাদী দলের প্রতিষ্ঠা দিবস, পশ্চিমবঙ্গ-ঝাড়খন্ড সীমান্তে নাশকতা রুখতে তৎপর বাহিনী

.

দ্য বেঙ্গল পোস্ট বিশেষ প্রতিবেদন, ২১ সেপ্টেম্বর: দিনটা ছিল, ২০০৪ সালের একুশে সেপ্টেম্বর (২১ সেপ্টেম্বর), সিপিআই (এমএল), জনযুদ্ধ এবং মাওয়িস্ট কমিউনিস্ট সেন্টার অফ ইন্ডিয়া সংযুক্ত হয়ে, গঠন করেছিল কমিউনিস্ট পার্টি অফ ইন্ডিয়া মাওবাদী (মাওবাদী/Maoist)। তাই প্রতিবছর এই সময়ে টানা সাত দিন ধরে প্রতিষ্ঠা দিবস পালন করে মাওবাদীরা। তাই, মাওবাদী সংগঠনের ‘প্রতিষ্ঠা দিবস’ এর পরিপ্রেক্ষিতে, জঙ্গলমহলে সক্রিয়তা বাড়িয়েছে পশ্চিমবঙ্গ ঝাড়খন্ড  সীমান্তবর্তী এলাকার দায়িত্বে থাকা কেন্দ্রীয় বাহিনী। গোয়েন্দা বিভাগের খবর অনুসারে, পশ্চিমবঙ্গ-ঝাড়খন্ড সীমান্তবর্তী  এলাকায় মাওবাদী কার্যকলাপ আবারো বাড়তে শুরু করেছে। সম্প্রতি, ঝাড়গ্রামের বেলপাহাড়ীর কয়েকটি এলাকা থেকে হুমকি ভরা পোস্টার উদ্ধার করেছে পুলিশ। এমনকি, দিন কয়েক আগে, রাজ্য পুলিশের মহানির্দেশক বীরেন্দ্র সরেজমিনে পরিদর্শন করে গেছেন, ঝাড়খন্ড লাগোয়া বেলপাহাড়ীর কয়েকটি গ্রাম। পরে ঝাড়গ্রাম পুলিশ লাইনে মাওবাদী পরিস্থিতি নিয়ে উচ্চ পর্যায়ের আধিকারিকদের সঙ্গে বৈঠক করেছেন তিনি।

thebengalpost.in
সীমান্তে চলছে কড়া প্রহরা :

.
.

thebengalpost.in
সীমান্ত লাগোয়া এলাকাগুলোতে চলছে তল্লাশি :

তাই, মাওবাদী প্রতিষ্ঠা দিবসের প্রাক্কালে, পশ্চিমবঙ্গ- ঝাড়খন্ড সীমান্তে মাওবাদীরা যাতে কোনরকম নাশকতামূলক ঘটনা  ঘটাতে না পারে, সেই বিষয়ে গত কয়েক সপ্তাহ ধরেই তৎপর হয়েছে কেন্দ্রীয় বাহিনী।  সীমান্তবর্তী সড়ক ও গ্রামগুলিতে গোয়েন্দা কুকুর নিয়ে অভিযান চালানোর পাশাপাশি, রাস্তায় ঝাড়খণ্ডের দিক থেকে আসা গাড়ি গুলিকে তল্লাশি ও জিজ্ঞাসাবাদ করা হচ্ছে বলে জানিয়েছেন কেন্দ্রীয় বাহিনীর ডিআইজি পঙ্কজ কুমার।
THEBENGALPOST.IN
পশ্চিমবঙ্গ-ঝাড়খন্ড সীমান্ত :

.
.

জেলা থেকে রাজ্য, রাজ্য থেকে দেশ প্রতি মুহূর্তের খবরের আপডেট পেতে লাইক করুন আমাদের ফেসবুক বুক পেজ এবং যুক্ত হোন Whatsapp Group টিতে