‘ঋতু শূণ্য’ সিনেমা জগৎ! সপ্তম মৃত্যুবার্ষিকীতে স্মরণে কিংবদন্তি

.

বিশেষ প্রতিবেদন, সুদীপ্তা ঘোষ, ৩১ মে  :  ৩০ মে ২০১৩, হঠাৎই থেমে গিয়েছিল হৃদস্পন্দন! তাঁর গোছানো সংসার অর্থাৎ তাঁর প্রিয় সিনেমা জগৎকে একলা রেখেই চলে গিয়েছিলেন তিনি। তিনি কিংবদন্তি পরিচালক ঋতুপর্ণ ঘোষ, চলচ্চিত্র জগতের এক অবিচ্ছেদ্য অঙ্গ!

.
দ্য বেঙ্গল পোস্ট
প্রসেনজিৎ এর টুইট :

 

.

ঋতুপর্ণ ঘোষ নেই ৭ বছর হয়ে গেল, তবুও তাঁকে ভুলতে পারেননি তাঁর বন্ধু এবং অনুগামীরা। তাঁর মৃত্যুদিন স্মরণ করে, তাঁর অন্যতম কাছের বন্ধু প্রসেনজিৎ চট্টোপাধ্যায় লিখেছেন – “আজ ৭ বছর হয়ে গেল তুই আমাদের ছেড়ে চলে গেছিস। আজও প্রত্যেক মুহূর্তে মনে পড়ে তোকে। কত স্মৃতি, কত না বলা অভিমান, কত অসম্পূর্ণ কাজ। তোর হাত ধরেই তো মানুষ আমাকে নতুন করে চিনলো। তুইতো আমার অনিয়মের ঋতু, নিয়মের ঋতু…যেখানে থাকিস ভালো থাকিস বন্ধু।” প্রিয় পরিচালকের স্মরণ দিবসে তাঁকে শ্রদ্ধা জানিয়েছেন ঋতুপর্ণা সেনগুপ্ত, যীশু সেনগুপ্ত, মিমি চক্রবর্তী, ময়ূখ রঞ্জন ঘোষ, সুরিন্দর ফিল্মস, সেলিনা জেটলি প্রমুখ শিল্পী ও কলাকুশলীদের সংস্থা।

দ্য বেঙ্গল পোস্ট
যীশু’র টুইট :

সিনেমা জগতে ঋতুপর্ণ ঘোষের অবদান চির-স্মরণীয়! তাঁর ‘জাতীয় পুরস্কার’ প্রাপ্ত সিনেমা গুলি হলো – “উনিশে এপ্রিল ” (1995), “দহন” (1998), “অসুখ” (2000),”উৎসব” (2001), “শুভ মহুরাত” (2003), “চোখের বালি” (2004), “রেনকোট” (2005), “দ্য লাস্ট লিয়ার” (2008), “সব চরিত্র কাল্পনিক” (2009) ), “আবহমান” (2010), “চিত্রাঙ্গদা” (2012)।এছাড়াও ‘বোম্বে ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে’ পুরস্কার পান- “অসুখ” (1999), “তিতলি” (2002) সিনেমার জন্য। ‘বার্লিন ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে’ পুরস্কার পান – “বাড়িওয়ালি”(2000) সিনেমার জন্য। ‘কালাকার পুরস্কার’ পান : “উনিশে এপ্রিল” (1997), “আরেকটি প্রেমের গল্প” (2011)। তিনি ‘টেলি সিনে’ পুরস্কার পান “আরেকটি প্রেমের গল্প” (2011) এর জন্য। তার পরিচালিত শেষ চলচ্চিত্র “সত্যান্বেষী” এবং “সানগ্লাস”।

দেবের প্রযোজনা সংস্থার পক্ষ থেকে এই কিংবদন্তি পরিচালক’কে স্মরণ করে টুইটারে লেখা হয়েছে – “কিংবদন্তি পরিচালক ঋতুপর্ণ ঘোষের সপ্তম মৃত্যুবার্ষিকী। আমরা ওনাকে একটু বেশি তাড়াতাড়ি হারিয়ে ফেলেছি! ভারতীয় চলচ্চিত্র জগতে তাঁর অবদান চিরস্মরণীয় হয়ে থাকবে।”

.

জেলা থেকে রাজ্য, রাজ্য থেকে দেশ প্রতি মুহূর্তের খবরের আপডেট পেতে লাইক করুন আমাদের ফেসবুক বুক পেজ এবং যুক্ত হোন Whatsapp Group টিতে