সচেতনতা আর সুরক্ষা বিধি মেনে অভিনব শিক্ষক দিবস উদযাপন ‘বিদ্যাসাগর স্মৃতি রক্ষা সমিতি’র

দ্য বেঙ্গল পোস্ট প্রতিবেদক, মেদিনীপুর, ৫ সেপ্টেম্বর: বিদ্যাসাগর স্মৃতি রক্ষা সমিতির উদ্যোগে ‘শিক্ষক দিবস’ পালিত হল মেদিনীপুর শহরের বিদ্যাসাগর স্মৃতি মন্দির প্রেক্ষাগৃহে। সমস্ত সুরক্ষা বিধি ও স্বাস্থ্যবিধি মেনে আয়োজিত হল অনুষ্ঠান। প্রেক্ষাগৃহে প্রবেশ থেকে শুরু করে সাংস্কৃতিক অনুষ্ঠান সবকিছুতেই ছিল স্বাস্থ্য ও সুরক্ষা বিধির ছোঁয়া। প্রবেশদ্বারে ছিল স্যানিটাইজেশনের ব্যবস্থা, অতিথিদের হাতে তুলে দেওয়া হল, মাস্ক, স্যানিটাইজার গ্লাভস ও ক্যাপ। শিল্পীরা মাস্ক ব্যবহার করে অনুষ্ঠান পরিবেশন করলেন, যার মধ্যে একদিকে যেমন ছিল অভিনবত্বের স্পর্শ, ঠিক তেমনই ছিল সচেতনতার বার্তা। বিশেষত, মাস্ক পরিধান করেই নৃত্য শিল্পীদের নৃত্য পরিবেশন মন ছুঁয়ে গেল উপস্থিত দর্শক তথা শিক্ষক-শিক্ষিকা মন্ডলীর।

thebengalpost.in
শিক্ষক দিবস উদযাপন বিদ্যাসাগর স্মৃতি রক্ষা সমিতি’র :

[ আরও পড়ুন -   আক্রান্তের হারে টেক্কা দেওয়ার পর এবার সুস্থতার হারেও টেক্কা পশ্চিম মেদিনীপুরের, ঝাড়গ্রাম ফের করোনা মুক্ত হওয়ার পথে ]

উল্লেখ্য যে, এই ‘বিদ্যাসাগর স্মৃতি রক্ষা সমিতি’ এ বছরই প্রথম বার শিক্ষক দিবস পালন করল। তবে, সমিতির সভাপতি রমাপ্রসাদ গিরি গত ৮ বছর ধরে এই শিক্ষক দিবসের অনুষ্ঠান সাড়ম্বরে তথা যথাযোগ্য মর্যাদায় পালন করে আসছেন। করোনা আবহের মধ্যেও, সমস্ত সুরক্ষা ও স্বাস্থ্যবিধি মেনে তিনি সীমিতসংখ্যক শিক্ষক-শিক্ষিকা ও শিল্পীদের নিয়ে যে আয়োজন করেছিলেন, তাতে কোনো ত্রুটি ছিলনা বলেই মনে করছেন, সংশ্লিষ্ট সকলের। আমন্ত্রিত শিক্ষক, শিক্ষিকাদের সংবর্ধনা প্রদান কিংবা উপহার তুলে দেওয়ার মধ্যেও ছিল অভিনবত্ব। মঞ্চ থেকেই, প্রতীকী সম্মান ও সংবর্ধনা জ্ঞাপন করা হয় শিক্ষকদের। যথাস্থানে, জীবাণুমুক্ত করে রাখা উপহারের ডালি শিক্ষক-শিক্ষিকারা নিজেরাই সংগ্রহ করে নেন। ‘বিদ্যাসাগর স্মৃতি রক্ষা সমিতি’র সভাপতি রমাপ্রসাদ গিরি বলেন, “গত ৮ বছর ধরেই যথাযোগ্য মর্যাদায় শিক্ষক দিবসের অনুষ্ঠান পালন করার চেষ্টা করেছি। আমি নিজে যেহেতু পেশায় শিক্ষক, তাই শিক্ষকদের উপযুক্ত সম্মান প্রদান করাটা আমি পাথেয় বলে মনে করি। এবার, উৎসাহী অনেক যুবক যুবতীদের নিয়ে বিদ্যাসাগর স্মৃতি রক্ষা সমিতি গড়ে তুলেছি। করোনা আবহের মধ্যে এই সমিতির উদ্যোগে, সমস্ত রকমের সচেতনতা ও স্বাস্থ্যবিধি মেনে এই অনুষ্ঠান আয়োজনের চেষ্টা করেছি, যাতে সংক্রমণ ছড়িয়ে পড়ার বিন্দুমাত্র সুযোগও না থাকে।”

thebengalpost.in
মাস্ক পরেই নৃত্য পরিবেশনা শিল্পীদের :

অপরদিকে, আজ (৫ সেপ্টেম্বর) তৃণমূল প্রাথমিক শিক্ষক সমিতির সদর আর আর চক্র কমিটি’র উদ্যোগে, চক্রের নিজস্ব প্রেক্ষাগৃহে সীমিত সংখ্যক শিক্ষক-শিক্ষিকাদের নিয়ে শিক্ষক দিবসের অনুষ্ঠান পালিত হল। উপস্থিত ছিলেন, চক্রের অবর বিদ্যালয় পরিদর্শক প্রকাশ সরকার, তৃণমূল প্রাথমিক শিক্ষক সমিতির পঃ মেদিনীপুর জেলা সভাপতি অর্ঘ্য চক্রবর্তী, বিশিষ্ট শিক্ষক, সমাজসেবী ও জেলা তৃণমূল যুব কংগ্রেস সভাপতি প্রসেনজিৎ চক্রবর্তী, চক্রের আহ্বায়ক গোলাম মোর্তজা সহ অন্যান্য সদস্য ও শিক্ষক-শিক্ষিকাবৃন্দ।

thebengalpost.in
শিক্ষক দিবস উদযাপন সদর আর আর চক্র কমিটি’র উদ্যোগে :

[ আরও পড়ুন -   এবার করোনায় আক্রান্ত হলেন জনপ্রিয় অভিনেত্রী ]