আজ থেকে মানব শরীরে ট্রায়াল শুরু হচ্ছে কোভ্যাক্সিনের, মাহেন্দ্রক্ষণের সামনে ‘বাংলার শিক্ষক’

বিশেষ প্রতিবেদন, সায়নী দাশগুপ্ত, ১৩ জুলাই : মারণ ভাইরাস করোনা রোধ করতে ভ্যাকসিন আবিষ্কার না হওয়া পর্যন্ত ভাইরাস থেকে সম্পূর্ণ মুক্তি পাওয়া সম্ভব নয়, বলছেন প্রত্যেক বিশেষজ্ঞই। এই মারণ ভাইরাসের প্রতিষেধকের অপেক্ষায়, প্রহর গুনছেন সারা বিশ্ববাসী! এই পরিস্থিতিতে, আজ ১৩ জুলাই অর্থাৎ সোমবার থেকে ভারতে শুরু হচ্ছে কোভ্যাক্সিনের হিউম্যান ট্রায়াল।

thebengalpost.in
মানবশরীরে প্রয়োগ শুরু হচ্ছে কোভাক্সিনের :

পাটনার (এ আই এম এস) ১৮ জন সেচ্ছাসেবক বাছাই করেছে যাদের ওপর এই ভ্যাকসিন ট্রেল করা হবে। ভারত বায়োটেক ও আইসিএমআরের সঙ্গে যৌথ উদ্যোগে এই ভ্যাকসিন তৈরি হয়েছে। প্রায় সাতটি ভারতীয় সংস্থা বর্তমানে করোনা ভাইরাস ভ্যাকসিন নিয়ে কাজ করছে। করোনা ভাইরাসের এই ভ্যাকসিন ট্রায়াল পরিচালনার জন্য, আইসিএমআর দ্বারা নির্বাচিত ১২ টি প্রতিষ্ঠানের মধ্যে এইমস পাটনা অন্যতম। পরীক্ষা প্রক্রিয়াটি সম্পন্ন করতে মোট তিনটি ডোজ ইনজেকশন দেওয়া হবে বলে জানা গেছে।
thebengalpost.in
চিরঞ্জিত ধীবর :

[ আরও পড়ুন -   প্রধানমন্ত্রী সহ সমস্ত সাংসদদের হবে করোনা পরীক্ষা ! ]

উল্লেখ্য যে, এই টিকা বা ভ্যাকসিন পরীক্ষায় বাংলার একমাত্র প্রতিনিধি হিসেবে ডাক পেয়েছেন দুর্গাপুরের শিক্ষক চিরঞ্জিত ধীবর। মানবসেবার প্রয়োজনে, জীবনের ঝুঁকি নিয়ে তিনি ইতিমধ্যে পাটনাতে পৌঁছে গিয়েছেন। সারা দেশবাসীর সাথে সাথে তিনিও সেই মাহেন্দ্রক্ষণের সামনে দাঁড়িয়ে আছেন।