নারীর পাশে নীলাম্বর! চুনী কোটালের গ্রামে শবর নারীদের ‘স্যানিটারি ন্যাপকিন’ তুলে দিয়ে সচেতনতার বার্তা

.

দ্য বেঙ্গল পোস্ট প্রতিবেদন, গোহালডিহি (পশ্চিম মেদিনীপুর), ১২ অক্টোবর: বেছে নেওয়া হয়েছিল লোধা শবর জনজাতির অগ্নিকন্যা চুনী কোটালের গোয়ালডিহি (পাথরকুমকুমি) গ্রামটিকেই। দ্যুতিময়ী চুনীর এই গ্রাম রাজ্য ও জেলা প্রশাসনের উদ্যোগে, মডেল গ্রামরূপে আত্মপ্রকাশ করতে চললেও, এখনো জঙ্গলমহলের এই গ্রামের পিছিয়ে পড়া শবর কন্যারা আধুনিক জনজীবন থেকে বেশ কয়েক হস্ত দূরে! সবেমাত্র, অন্ধকার থেকে একটু একটু করে আলোর দিকে এগোচ্ছে এই গ্রাম। এবার, অতিমারীর মধ্যেও সেই গ্রামের ‘অর্ধেক আকাশ’ – নারীদের জন্য নারীত্ব-সুরক্ষার উপকরণ আর সচেতনতার বার্তা নিয়ে পৌঁছে গিয়েছিল, নীলাম্বর।

thebengalpost.in
সচেতনতা শিবিরে জেলা তথ্য ও সংস্কৃতি আধিকারিক অনন্যা মজুমদার :

.
.

পশ্চিম মেদিনীপুর জেলার অন‍্যতম স্বেচ্ছাসেবী সংগঠন নীলাম্বর সোশ্যাল ওয়েলফেয়ার অর্গানাইজেশনের উদ‍্যোগে, এবং চুনী কোটাল চ‍্যারিটেবল ট্রাস্টের সহযোগিতায় পশ্চিম মেদিনীপুর জেলার শালবনী ব্লকের পাথরকুমকুমি-গোয়ালডিহি লোধা কমিউনিটি হলে, মূলত লোধা শবর জনজাতির মা ও বোনেদের নিয়ে, আজ (১২ অক্টোবর) অনুষ্ঠিত হল, একটি নারী স্বাস্থ্য সচেতনতা শিবির। সোমবার সকালে, আয়োজিত এই শিবিরে নারী স্বাস্থ্য সচেতনতার বার্তা এবং পঞ্চাশ জন মহিলা, যুবতী ও কিশোরী কন্যাদের হাতে দু’টি করে স্যানিটারি ন্যাপকিন প্যাকেট তুলে দিলেন উপস্থিত অতিথিরা। অনুষ্ঠানে সকলকে স্বাগত জানানোর পাশাপাশি অনুষ্ঠান সঞ্চালনা করেন, অর্গানাইজেশেনের সম্পাদক অভ্রজ‍্যোতি নাগ। উপস্থিত থেকে সচেতনতামূলক এই অনুষ্ঠানটিকে সার্থকতা প্রদান করেছিলেন, পশ্চিম মেদিনীপুর জেলা তথ্য ও সংস্কৃতি অধিকারিক অনন্যা মজুমদার। এছাড়াও উপস্থিত ছিলেন, লালগড় গার্লসের প্রধান শিক্ষিকা স্বর্ণলতা বেরা, বেলেবেড়া হাই স্কুলের সহকারী প্রধান শিক্ষক সুব্রত মহাপাত্র, শিক্ষিকা শ্রাবণী নাগ, চুনী কোটাল চ্যারিটেবল ট্রাস্টের সম্পাদক মৃণাল কোটাল, শিক্ষক সুদীপ কুমার খাঁড়া, শিক্ষক নরসিংহ দাস, শিক্ষক সুমনজিৎ দে, শালবীথির সম্পাদিকা রীতা বেরা, সংকল্পের সম্পাদিকা পারমিতা সাউ, সমাজসেবী পিন্টু সাউ, বন্যপ্রাণ গবেষক রাকেশ সিংহ​ দেব প্রমুখ। এদিন, নারী স্বাস্থ্য সচেতনতা বিষয়ক একটি তথ্য চিত্রও প্রদর্শিত হয়। এছাড়াও, সর্প বা সাপ বিষয়ে সচেতনতামূলক আলোচনায় অংশগ্রহণ করেন রাকেশ সিংহ দেব। পাশাপাশি, এদিন কমিউনিটি হল ক‍্যাম্পাসে অবস্থিত, চুনী কোটালের আবক্ষ মূর্তিতে মাল‍্যদান করে শ্রদ্ধাজ্ঞাপন করা হয়।

thebengalpost.in
লোধা শবর জনজাতির মহিলারা :

.
.

জেলা থেকে রাজ্য, রাজ্য থেকে দেশ প্রতি মুহূর্তের খবরের আপডেট পেতে লাইক করুন আমাদের ফেসবুক বুক পেজ এবং যুক্ত হোন Whatsapp Group টিতে