মার্চ এর বদলে জুনে উচ্চমাধ্যমিক! মাধ্যমিকের সিলেবাসও কাটছাঁট করার চিন্তাভাবনা

.

বিশেষ প্রতিবেদন, সায়নী দাশগুপ্ত, ২৪ সেপ্টেম্বর : মহামারীর জেরে পিছিয়ে যাচ্ছে ২১ এর উচ্চমাধ্যমিক পরীক্ষা! মার্চ এর বদলে উচ্চমাধ্যমিক হতে পারে জুন মাসে। একই সঙ্গে মাধ্যমিকের সিলেবাসেও ৪০ শতাংশ পর্যন্ত কাটছাঁট করার চিন্তাভাবনা শুরু করেছে সিলেবাস কমিটি। সিলেবাসের ব্যাপারে অক্টোবর মাসের মধ্যে সরকারের কাছে রিপোর্ট পেশ করতে চলেছে সিলেবাস কমিটি। এইপ্রসঙ্গে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপধ্যায় জানিয়েছেন, “এখনও পর্যন্ত তেমন কোন সিদ্ধান্ত নেওয়া হয়নি, এই নিয়ে সরকারি স্তরে আলোচনা চলছে, এই নিয়ে মুখ্যমন্ত্রীর সাথেও কথা বলা হবে, তিনি যদি অনুমতি দেন তবেই চুড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে”।

দ্য বেঙ্গল পোস্ট
উচ্চ মাধ্যমিক পরীক্ষার সময়সূচী :

.

গত মার্চ মাস থেকেই বন্ধ রয়েছে রাজ্যের সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান। আনলক ফোরের গাইডলাইন অনু্যায়ী নবম থেকে দ্বাদশ শ্রেণির ক্লাস শুরু করার অনুমতি দেওয়া হলেও, রাজ্য সরকার কেন্দ্রের এই সিদ্ধান্ত মেনে নিতে রাজি নয়। ফলে ২১ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের একদিনও ক্লাস শুরু হয়নি স্কুলে, এহেন পরিস্থিতিতে কিভাবে এত কম সময় সিলেবাস সম্পূর্ণ করে পরীক্ষা নেওয়া হবে, তা নিয়ে চলছে জোর আলোচনা। এর পাশাপাশি, আগামী বছর রাজ্যের বিধানসভা ভোটের কথা মাথায় রেখে উচ্চমাধ্যমিক পরীক্ষা জুন মাস পর্যন্ত পিছিয়ে দেওয়ার চিন্তা ভাবনা রয়েছে বলে মনে করা হচ্ছে।

.
.

জেলা থেকে রাজ্য, রাজ্য থেকে দেশ প্রতি মুহূর্তের খবরের আপডেট পেতে লাইক করুন আমাদের ফেসবুক বুক পেজ এবং যুক্ত হোন Whatsapp Group টিতে