“ভুরিভোজ (পর্ব- ৩) : সাবরিনা ইয়াসমিনের ‘চিকেন স্টাফড চাইনিজ স্টিম বান (বাও) উইদ আচারি ভেজিটেবিলস’

Bhuribhoj 3rd episode by Sabrina Yasmin, new item of chicken stuff bun

.

ভুরিভোজ” (Bhuribhoj) দ্বিতীয় পর্বে (3rd Episode) Freaky Food Hunters এর সদস্যা সাবরিনা ইয়াসমিন (Sabrina Yasmin) এর নিবেদন: ‘চিকেন স্টাফড চাইনিজ স্টিম বান (বাও) উইদ আচারি ভেজিটেবিলস’

thebengalpost.in
সাবরিনা ইয়াসমিন (Sabrina Yasmin) FFH :

.

তেল ছাড়া ফাস্ট ফুড আমরা ভাবতেই পারিনা! আর এই জন্যই আমরা অনেকেই এই ধরনের মুখরোচক খাবার বাচ্চাদের, এমনকি নিজেদের খাদ্য তালিকা থেকেও বাদ দিয়ে দিই। কিন্তু এটাকেও যদি স্বাস্থ্যকর বানানো যায়? আজকে আমি আপনাদের সাথে সেরকমই স্টিমড স্টাফড বান (বাও) এর একদম নতুন একটি রেসিপি শেয়ার করছি, যেটা তৈরী হবে প্রায় বিনা তেলে। আমি এই বান বা বাও গুলি তৈরী করেছি ময়দা দিয়ে, আপনারা চাইলে ময়দার পরিবর্তে আটা ও ব্যবহার করতে পারেন। স্টাফিং বা পুরের জন্য আমি এখানে ব্যবহার করেছি ঘোস্ট পেপার সস (ghost pepper sauce) দিয়ে ম্যারিনেট করা স্টিমড্ বোনলেস চিকেন, আর সাথে এক্সট্রা ক্রাঞ্চ এর জন্য কিছু আচারি ভেজিটেবিলস। এই স্টিমড বান’গুলি আপনারা ব্রেকফাস্টেও খেতে পারেন আবার বাচ্চাদের স্কুলের টিফিন হিসেবেও প্যাক করে দিতে পারেন।

thebengalpost.in
চিকেন স্টাফড চাইনিজ স্টিম বান (বাও) উইদ আচারি ভেজিটেবিলস :

.

*উপকরণ*
বান বা বাও এর জন্য
ময়দা- ২ কাপ
ঈস্ট – ১/২ চা চামচ
চিনি- ১ চা চামচ
গরম জল- ১/২ কাপ
বেকিং পাউডার- ২ চা চামচ
অলিভ অয়েল (এক্সট্রা ব্রাশ করার জন্য)- ১ চা-চামচ
নুন- স্বাদ অনুসারে
কালোজিরে(ঐচ্ছিক)- ১ চা চামচ

স্টাফিং বা পুরের জন্য
বোনলেস চিকেন- ২০০ গ্রাম
গোলমরিচ গুঁড়ো- ১/২ চা-চামচ
আদা-রসুন বাটা- ১/২ চা-চামচ
সোয়া সস্- ১ চা-চামচ
ভিনিগার- ১ চা-চামচ
হট এন্ড স্যুইট চিলি সস (এক্সট্রা স্বাদের জন্য)- ১ চা-চামচ
হট্ চিলি সস্- ১ চা-চামচ
শুকনো খেলায় ভাজা সাদা তিল বা রোস্টেড সাদা তিল- ১ চা-চামচ
নুন- স্বাদ অনুসারে
আচারি ভেজিটেবিলস্ এর জন্য
গাজর- ১/২ কাপ জুলিয়ান করে কাটা
ক্যাপসিকাম্ (লাল, হলুদ, সবুজ)- ১/২ কাপ জুলিয়ান করে কাটা
বাঁধাকপি- ১/২ কাপ কুচোনো
ভিনিগার- ১/২ কাপ
জল- ১/২ কাপ
চিনি- ৩ টেবিল চামচ
চিলি ফ্লেক্স- ১ টেবিল চামচ

মায়ো স্প্রেড এর জন্য
মায়োনিজ- ২ টেবিল চামচ
চিলি সস বা টমেটো কেচাপ- ১ টেবিল চামচ

thebengalpost.in
চিকেন স্টাফড চাইনিজ স্টিম বান (বাও) উইদ আচারি ভেজিটেবিলস :

*প্রণালী*
বান এর জন্য প্রথমে ৩/৪ চা-চামচ ঈস্ট নিয়ে, ১ চা-চামচ চিনি ও ১/২ কাপ গরম জলে ভিজিয়ে রাখুন ৬-৮ মিনিটের জন্য যাতে ঈস্ট এক্টিভেট হয়ে যায়।
ময়দা ও বেকিং পাউডার একসাথে নিয়ে একটি মিক্সিং বোল্ (bowl) এ ছেঁকে বা চেলে নিন।
এবার ওই চেলে নেওয়া ময়দা ও বেকিং পাউডার এর মিশ্রণের ঠিক মাঝখানে একটু ফাঁকা জায়গা করে নিয়ে তারমধ্যে এক্টিভেটেড্ ঈস্ট, নুন ও ১ চা-চামচ অলিভ অয়েল এ্যাড করে নিন (আপনারা চাইলে অলিভ অয়েলের জায়গায় অন্য কোনো ভেজিটেবিল অয়েল ও ব্যবহার করতে পারেন)।
ময়দার সাথে সব কিছু একসাথে ভালো করে মিশিয়ে নিন ও একটি সফ্ট ডো (dough) তৈরী করে নিন, প্রয়োজনে গরম জল এ্যাড করতে হবে, আমি এখানে প্রায় ১/২ কাপ গরম জল ব্যবহার করেছি।
ডো (dough) টি কে নরম ও নমনীয় করার জন্য ৮-১০ মিনিট খুব ভালো করে হাত দিয়ে মেখে নিতে হবে, তারপর ডো(dough) টি কে কভার করে কোনো গরম জায়গায় প্রায় ২ ঘন্টার জন্য রেখে দিন। ডো(dough) তৈরী হওয়ার মাঝে চলুন আমাদের স্টাফিং তৈরী করে নেওয়া যাক।
২০০ গ্রাম বোনলেস চিকেন নিন।
চিকেন পিস গুলিকে ১ চা-চামচ ভিনিগার, ১/২ চা-চামচ আদা-রসুন পেস্ট, ১ চা-চামচ হট্ এন্ড স্যুইট চিলি সস্, ১ চা-চামচ হট্ চিলি সস্ ও নুন দিয়ে ১০ মিনিট ম্যারিনেট করে রেখে দিন (আপনি আপনার পছন্দমতো সস্ ব্যবহার করতে পারেন)।
১০ মিনিট পরে, ম্যারিনেটেড চিকেন পিস্ গুলো কে অ্যালুমিনিয়াম ফয়েলের ওপর রেখে, স্টিমারের মধ্যে দিয়ে দিন।
হাফ স্টিমার ফুটন্ত জল দিয়ে ভর্তি করতে হবে, তারপর কভার করে, ম্যারিনেটেড চিকেন পিস গুলোকে ১০ মিনিট স্টিম করে নিন।
১০ মিনিট পরে চিকেন পিস গুলোকে বের করে ঠান্ডা করে নিতে হবে। চিকেন পিস গুলো ঠান্ডা হয়ে গেলে ওগুলো কে পাতলা পাতলা স্ট্রাইপে কেটে নিন।
এবার চিকেন গুলির মধ্যে এক্সট্রা পাঞ্চের জন্য, ১ চা-চামচ ঘোস্ট পেপার সস্ (ghost pepper sauce), ১ চা-চামচ হট্ চিলি সস্ ও ১ চা-চামচ রোস্টেড সাদা তিল, চিকেন পিস্ গুলির সাথে একসাথে মিশিয়ে নিয়ে, সাইডে সরিয়ে রেখে দিন।
আচারি ভেজিটেবিলস এর জন্য, ১ টি পাত্রের মধ্যে ১/২ কাপ ভিনিগার, ৩ টেবিল চামচ চিনি, ১/২ কাপ জল, ১/২ চা-চামচ নুন এবং ১ টেবিল চামচ চিলি ফ্লেক্স নিয়ে একসাথে রান্না করুন, চিনি গলে গিয়ে, মিশ্রণ টি ফুটে উঠলে, পাত্র টিকে গ্যাস থেকে সরিয়ে রাখুন ও মিশ্রণ টি ঠান্ডা হতে দিন।
জুলিয়ান করে সব ভেজিটেবিলস্ গুলো কেটে নিন ও সাথে কিছু পেঁয়াজ ও স্লাইস করে কেটে নিন, লাচ্ছার জন্য।
পেঁয়াজ ছাড়া বাকি সব ভেজিটেবিলস্ ১টি বোল্ (bowl) এ নিন ও তার মধ্যে আগে থেকে তৈরী করে রাখা ভিনিগারের মিশ্রণ টি ঢেলে দিন, মনে রাখবেন মিশ্রণ টি যেন অবশ্যই ঠান্ডা (রুম টেম্পারেচার) হয়। ১ টি কাঁটা চামচের সাহায্যে পুরো মিশ্রণটি মিশিয়ে নিন, এবং রেফ্রিজারেটরের মধ্যে তুলে রাখুন। লাচ্ছা পেঁয়াজের জন্য, কেটে রাখা পেঁয়াজের সাথে গুঁড়ো লঙ্কা ও ভিনিগার মিশিয়ে, সাইডে সরিয়ে রাখুন।
এবার একটি পাত্রে ২ টেবিল চামচ মায়োনিজ্ এর সাথে ১ টেবিল চামচ হট্ চিলি সস্ বা ১ টেবিল চামচ টমেটো কেচাপ্ মিশিয়ে একটি স্পাইসি স্প্রেড বানিয়ে নিন ও সাইডে রেখে দিন।
এবার স্টিম বান এর জন্য তৈরী করে রাখা ডো (dough) টিকে বাইরে বের করুন, দেখবেন ডো টি সাইজ এ আগের দ্বিগুণ হয়ে গেছে।
ডো টি তে কয়েকটি ঘুষি মারুন (এতে ডো টির মধ্যে হাওয়া ঢুকতে সাহায্য করবে), তারপর আপনার সুবিধে মতো কাজ করার জায়গায় অল্প একটু শুকনো ময়দা ছড়িয়ে, সেখানে ডো টিকে রাখুন ও ভালোভাবে ৬-৮ মিনিট মেখে নিন। পুরো ডো টিকে হালকা হাতে একটি লম্বাকৃতি আকার দিন, ও ডো টিকে ১০ ভাগে ভাগ করে নিন, প্রত্যেকটি পার্ট কে গোলাকার প্যাটির মতো করুন।
১ টি প্যাটি নিন এবং সেটিকে ১০ সেমি ব্যাসার্দ্ধের, হালকা ডিম্বাকৃতি, মোটা রুটির মতো বেলে নিন।
২-৩ ফোঁটা তেল দিয়ে, লম্বালম্বি অর্দ্ধেক ভাঁজ করে দিন। বাকি বান্ গুলোকেও একই ভাবে শেপ দিয়ে বেলে নিন।
এরপর বান গুলোকে কোনো ভাঁজ করা বাটার পেপার বা বেকিং সিটের ওপরে রাখুন।
স্টিমারের মধ্যে জল দিয়ে গ্যাসে বসান ও জল ফুটতে দিন।
স্টিমারে বেকিং সিট সহ কিছু বান্ দিন।
বান গুলোর ওপরে অল্প কালোজিরে ছড়িয়ে, স্টিমার টি ঢেকে দিন ও প্রায় ১০-১২ মিনিটের জন্য বান্ গুলো কে স্টিম করুন।
এবার আপনার স্টিম বান বা বাও তৈরী হয়ে গেছে, তৈরী হওয়ার পর, বান গুলি ফুলে উঠবে।
বান গুলোকে বেকিং পেপার সহ একটি ডিশে তুৢ্লে রাখুন, এবং একই ভাবে বাকি বান্ গুলোকেও স্টিম করে নিন।

thebengalpost.in
চিকেন স্টাফড চাইনিজ স্টিম বান (বাও) উইদ আচারি ভেজিটেবিলস :

এ্যাসেম্বলিং বা একত্রিত করা :
প্রথমে বান এর মধ্যে তৈরী করে রাখা মায়োনিজ্ মিশ্রণ স্প্রেড করে দিন, তারপর তার মধ্যে স্টিমড্ চিকেন পিস্, আচারি ভেজিটেবিলস্ ও লাচ্ছা পেঁয়াজ এ্যাড করুন। নিজের ইচ্ছেমতো হার্বস দিয়ে সাজিয়ে নিন।
আরও কিছু এক্সট্রা আচারি ভেজিটেবিলস ও মায়োনিজ স্প্রেড দিয়ে, সাথে সাথে সার্ভ করুন, আপনার তৈরী ‘স্টাফড চাইনিজ স্টিমড বান উইদ আচারি ভেজিটেবিলস’ ।

.

জেলা থেকে রাজ্য, রাজ্য থেকে দেশ প্রতি মুহূর্তের খবরের আপডেট পেতে লাইক করুন আমাদের ফেসবুক বুক পেজ এবং যুক্ত হোন Whatsapp Group টিতে