“ভুরিভোজ” (পর্ব- ১) : লোপামুদ্রা নন্দী’র ‘ওভেন চিকেন স্টাফড বান’

oven chicken stuff bun by lopamudra nandi

.

The Bengal Post.in ও Freaky Food Hunters (Our Food and Community Partner) এর যৌথ উদ্যোগে “ভুরিভোজ” এর প্রথম প্রয়াস আপনাদের জন্য :
             “ওভেন চিকেন স্টাফড বান”

.

লোপামুদ্রা নন্দী (১১ সেপ্টেম্বর, ২০২০): ছোটো থেকে বড়ো, ফাস্ট ফুড এখনকার দিনে সবারই পছন্দ! যদিও, বর্তমান পরিস্থিতিতে বাইরের খাবার বাদ দেওয়াই শ্রেয়। তাই বলে কি ফাস্টফুড খাব না? অবশ্যই খাবো। তাহলে একটাই উপায়! চটজলদি বাড়িতেই বানিয়ে নেবো, সুস্বাদু ‘চিকেন স্টাফড বান’।

.

*উপকরণ* :
বান তৈরী করার জন্য :
ময়দা- ২৫০ গ্রাম, ইস্ট – ৫ গ্রাম ( একটি কাপের ১/৪ ভাগ হালকা গরম জলে চিনি গুলে নিয়ে তাতে ইস্ট দিয়ে চাপা রাখতে হবে ৮-১০ মিনিট )
ডিম – ২ টো
নুন – স্বাদ অনুসারে
মাখন – ১ টেবিল চামচ
পুর তৈরীর জন্য :
চিকেন কিমা ( নুন দিয়ে একটু সিদ্ধ করে নিয়েছি )
পেঁয়াজ কুচি – আন্দাজ অনুসারে
ক্যাপসিকাম কুচি – আন্দাজ অনুসারে
টোম্যাটো সস – ১ টেবিল চামচ
রসুন কুচি – আন্দাজ অনুসারে
মেয়োনিজ – ১ টেবিল চামচ
চাট মশলা – ১ টেবিল চামচ
নুন – স্বাদ অনুসারে

thebengalpost.in
লোপামুদ্রা নন্দী (Member of Freaky Food Hunters) :

*প্রণালী :*
প্রথমে সাদা তেলে রসুন, পেঁয়াজ, ক্যাপসিকাম কুচি দিয়ে মাঝারি আঁচে ২ মিনিট ভাজার পর তাতে সেদ্ধ করা চিকেন, নুন, টোম্যাটো সস, চাট মশলা দিয়ে ভালো করে মিশিয়ে নিয়েছি। এরপর গ্যাস বন্ধ করে পুরের মধ্যে মেয়োনিজ টা ভালো করে মিশিয়ে নিয়ে পুরটা তৈরি করে রেখে দিলাম। এরপর, বান বানানোর জন্য ময়দাতে নুন মিশিয়ে নিয়ে আগে থেকে তৈরী করে রাখা চিনি এবং ইস্টের মিশ্রণ দিয়ে ময়দাটা ভালো করে মাখিয়ে নিয়েছি। তারপর, তাতে ডিম দিয়ে আবার মিশিয়ে ভালো করে মাখতে হবে। এই ময়দা মাখাটা আমি পুরো টাই রান্নাঘরে করেছি। অনেকটা সময় ধরে এটা মাখতে হবে। প্রথমে প্রায় ১০ মিনিট ময়দা মাখার পর মাখন দিয়ে আবার ১৫ মিনিট ধরে মেখেছি। দরকার পড়লে প্রয়োজন মতো জল বা শুকনো ময়দা নেওয়া যেতে পারে। দেখে নিতে হবে যেন ময়দা মাখাটা বেশি নরম না হয়। এবারে একটা বড় বাটি’তে ময়দা মাখাটা একটু গরম থাকবে, এমন কোনো জায়গায়তে ঢাকা দিয়ে রেখে দেবো প্রায় ১.৩০ ঘন্টা।

thebengalpost.in
ওভেন চিকেন স্টাফড বান :

১.৩০ ঘন্টা পর ঢাকা খুললে দেখা যাবে মাখা’টা ফুলে প্রায় দ্বিগুণ আকারের হয়ে গেছে। এবারে ওই মাখা’টা হালকা হাতে ফোল্ড করতে করতে বিভিন্ন আকারে বানিয়ে তাতে মাংসের তৈরী করা পুরটা দেবো। সব ক’টা বানানো হয়ে গেলে, কেক বানানোর পাত্রে একটু ফাঁকা ফাঁকা করে সব ক’টা বান রেখে আবার ১ ঘন্টা মতো ওগুলো ঢাকা দিয়ে রেখে দেবো। ১ ঘন্টা পরে একটি পাত্রে ডিম ফেটিয়ে ব্রাশ দিয়ে ওই মিশ্রণটি বান গুলোয় লাগিয়ে দেবো। এরপর, ওই কেক তৈরীর পাত্রটিকে ওটিজি বা ওভেনে ১৮০ ডিগ্রীতে ২০ মিনিট বেক করেছি। বেক করার পর, পাত্রটিকে নামিয়েই সাথে সাথে ব্রাশ দিয়ে তার ওপর মাখন লাগিয়ে হাওয়ার নিচে ঢাকা দিয়ে রেখেছিলাম ১৫ মিনিট মতো। বেশ এরপর টমেটো সস, মেয়োনিস দিয়ে পরিবেশন করে দিলাম। ছোটো থেকে বড় পরিবারের সকলেই খুব খুশি।

thebengalpost.in
ওভেন চিকেন স্টাফড বান :

***আরো পড়ুন : চলে গেলেন মেদিনীপুর মেডিক্যাল কলেজের সকলের প্রিয় ডাঃ সুরেন্দ্র নাথ বেরা…..

.

জেলা থেকে রাজ্য, রাজ্য থেকে দেশ প্রতি মুহূর্তের খবরের আপডেট পেতে লাইক করুন আমাদের ফেসবুক বুক পেজ এবং যুক্ত হোন Whatsapp Group টিতে