“ভুরিভোজ” (পর্ব- ৪) : শিখা সরকারের ‘ডাল বাটি চুরমা’

Dal Bati Churma in Episode Four of Bhuribhoj

.

ভুরিভোজ” (Bhuribhoj) চতুর্থ পর্বে (Episode- 4)’র নিবেদন, মহালয়া উপলক্ষে বিশেষ ‘নিরামিষ’ পদ ‘ডাল বাটি চুরমা’

thebengalpost.in
শিখা সরকার (Member of Freaky Food Hunters) :

.
.

নতুন ধরনের রেসিপি ট্রাই করতে কে না ভালোবাসে! ছোটো থেকে বড়ো, সবার মনের পছন্দ মতো নতুন ধরনের জলখাবার বানালে সবাই খুশি হয়। বাড়িতে সকাল বেলা, বাচ্চাদের খাওয়ানে নিয়ে বেশ ঝামেলা, সবেতেই তাদের অরুচি! কিন্তু, একটু যদি স্পাইসি অথচ স্বাস্থ্যকর জলখাবার হয় তাহলে ক্ষতি কি! রোজকার ম্যাগি, লুচি পরোটা বাদ দিয়ে আজকে আমি শেয়ার করবো এরকমই একটি জল খাবারের আইটেম ‘ডাল বাটি চুরমা’।

thebengalpost.in
ডাল বাটি চুরমা :

.

*উপকরণ* :
বাটি বানানোর জন্য :
মোটা ধরনের আটা- ২ কাপ,
সুজি- ১/২ কাপ
মিঠা সোডা- ১/২ চামচ
ধনে গুড়ো- ১/২ চামচ, জোয়ান- ১/২ চামচ
মৌরী- ১/২ চামচ
লবণ- ১ চিমটি,
ঘি- ১কাপ
বাটি বানানোর প্রনালী:
একটি পাত্রে আটা, সুজি, সোডা, আর মশলা গুলো ভালো করে মিশিয়ে নিন। এর মধ্যে ১/২ কাপ ঘি দিন। ভালো করে মাখুন, এবার হাল্কা গরম জল ছিটিয়ে ছিটিয়ে ঠেসে ঠেসে শক্ত করে আটা মাখাতে হবে। এবার ছোটো ছোটো লেচি করে নিন। একেই বাটি বলে।বাটিগুলোর সাইজ নিজের পছন্দমতো। তবে, বেশি বড় না করাই ভালো। গ্যাস কুকারে লেচি বা বাটি গুলো রেখে কম আঁচে সেঁকতে হবে প্রায় ১৫ থেকে ২০ মিনিট । এর মাঝে মাঝে লেচি গুলোর ওপর বাকি ১/২ কাপ ঘি এর ব্রাশ করতে হবে। যখন লেচি বা বাটিগুলো ফেটে ফেটে যাবে, বুঝতে হবে বাটিগুলো হয়ে গেছে।
চুরমা তৈরীর জন্য :
তৈরি করা বাটি- ৫-৬ টি
চিনি- ১/২ কাপ
ঘি- ১/২ কাপ
এলাচগুড়ো- ১/২ চা চামচ
ড্রাই ফ্রুটস্- পছন্দ মতো
চুরমার প্রণালী:
হয়ে যাওযা বাটি দিয়েই চুরমা তৈরী করা হয়। ৫-৬টি বাটি নিয়ে মিক্সিতে পিষে নিন। কোনো দানা যেন না থাকে। এবার পাত্রে নামিয়ে নিন। এর মধ্যে ১/২ কাপ ঘি, ১/২ কাপ চিনিগুড়ো, ১/২ চামচ, শুকনো নারকেল কোরা,১/২ চামচ কাজু কুচি, ১/২ চামচ কিসমিস, ১/২ চামচ বাদাম কুচি,১/২ চা চামচ এলাচগুড়ো দিয়ে ভালো করে মেশান।চুরমা রেডি। সাইড করে রাখুন।

thebengalpost.in
ডাল বাটি চুরমা :

ডাল বানানোর জন্য:
মুগডাল- ১কাপ
ছোলার ডাল- ১/২ কাপ রসুনকুচি- ১ চামচ
বড় সাইজের পেঁয়াজ- ১ টি, আদাকুচি- ১ চামচ
হলুদ গুড়ো- ১/২ চামচ
ধনে গুড়ো-১/২ চামচ
লঙ্কা গুড়ো- ১ চামচ,
গোটা জিরে- ১/২ চামচ, শুকনো লঙ্কা- ২ টো, ১ টা ছোটো টমেটো কুচি- ১ টা তেল- ২ টেবিল চামচ
লবণ- স্বাদ মতো।
*প্রণালী* :
দুই রকমের ডাল মিলিয়ে ভালো করে ধুয়ে রাখুন। প্রেশার কুকারে তেল দিয়ে জিরে শুকনো লঙ্কা ফোড়ন দিন। এর পর রসুন আর আদা কুচি দিয়ে একটু নাড়া চাড়া করে পেয়াজ কুচি দিন। একটু লাল লাল হয়ে এলে টমেটো কুচি আর বাকি মশলা গুলো, লবণ দিয়ে ভালো করে কষাতে হবে।এর মধ্যে ধুয়ে রাখা ডাল দিয়ে নেড়ে পরিমিত জল দিয়ে দিন। বেশি পাতলা ডাল যেন না হয়। ৪-৫ সিটি দিয়ে নামিয়ে ধনে পাতা কুচি দিয়ে দিন।
*পরিবেশন*:
এক বাটি ভর্তি ঘি নিন। আটা দিয়ে যে বাটি বানানো হয়েছিল সেগুলো হাত দিয়ে চেপে ফাটিয়ে বাটি ভরা ঘি এ ডুবিয়ে থালায় রাখুন, পাত্রে ডাল দিন আর চুরমা সাইডে দিন। সাথে লঙ্কার আচার দিয়ে পরিবেশন করুন।

.

জেলা থেকে রাজ্য, রাজ্য থেকে দেশ প্রতি মুহূর্তের খবরের আপডেট পেতে লাইক করুন আমাদের ফেসবুক বুক পেজ এবং যুক্ত হোন Whatsapp Group টিতে