“ভুরিভোজ” (Bhuribhoj) ৯ ম পর্ব (9th Episode) তথা মহা সপ্তমীর বিশেষ নিবেদন : সাবরিনা ইয়াসমিনের “ক্যারামেল মাখনা” (Caramel Fox Nut)

.

“ভুরিভোজ” (Bhuribhoj) ৮ ম পর্ব (9th Episode) তথা মহা সপ্তমীর বিশেষ নিবেদন, Freaky Food Hunters এর সাবরিনা ইয়াসমিনের (Sabrina Yasmin) “ক্যারামেল মাখনা” (Caramel Fox Nut) : দেখতে দেখতে পুজো এসেই গেলো। কিন্তু এবারের পুজোটা একেবারেই অন্যরকম! ভার্চুয়াল পথেই পুজো উদ্বোধন হচ্ছে, ভার্চুয়াল পথেই প্রতিমা দর্শন-বিসর্জন। সুতরাং, এই সময় বাড়িতে থেকেই পুজো উপভোগ করাটা শ্রেয়। তাই বলে বাড়িতে থাকবো আর পেটপুজো করবোনা তা কি করে হয়! তাই, টিভিতেই পুজো উপভোগ করতে করতে, সাথে যদি ক্যারামেল ফক্স নাট থাকে তাহলে ব্যাপারটা পুরো জমে যাবে। মাখনা অথবা ফক্স নাট একটি অত্যন্ত স্বাস্থ্যকর খাবার। এটি স্নেহ পদার্থ শূন্য অর্থাৎ ফ্যাট ফ্রী এবং কোলেস্টেরল ফ্রী। এই কারণে, যাঁদের হার্টের সমস্যা আছে তাঁদের জন্য এটি আদর্শ স্ন্যাক বা জলখাবার। মাখনাতে ভাল পরিমাণ প্রোটিন আছে, যা শরীরের পেশির টিস্যু গঠনে কাজে লাগে। অধিক পরিমাণ পটাসিয়াম এবং কম সোডিয়াম থাকার ফলে, বিশেষত যাঁরা হাইপারটেনশন বা উচ্চ রক্তচাপে ভোগেন তাঁদের রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে। এটি খেতেও বেশ সুস্বাদু। সাধারণত, মাখনা দিয়ে পায়েস অথবা ক্ষীর বানানো হয় এবং ব্রতের সময় এটা খাওয়া হয়ে থাকে। তাই পুজোয় স্বাস্থ্যের কথা মাথায় রেখেই আমি একটু অন্য রকম ভাবে মাখনা দিয়ে একটি মিষ্টির পদ বানালাম।

thebengalpost.in
সাবরিনা ইয়াসমিন (Sabrina Yasmin) :

.
.

*উপকরন* :
মাখনা (ফক্স নাট)-২ কাপ
গুড় বা চিনি- ৩/৪ কাপ
শুকনো খোলায় ভাজা সাদা তিল- ২ টেবিল চামচ
শুকনো নারকেলের গুঁড়ো- ১ টেবিল চামচ
ঘি- ১ টেবিল চামচ

.
thebengalpost.in
“ভুরিভোজ” (Bhuribhoj) ৯ ম পর্ব (9th Episode) তথা মহা সপ্তমীর বিশেষ নিবেদন, Freaky Food Hunters এর Member সাবরিনা ইয়াসমিন (Sabrina Yasmin) এর “ক্যারামেল মাখনা” (Caramel Fox Nut) :


*প্রণালী*
: গভীর তলা যুক্ত প্যানে ১ টেবিল চামচ ঘি গরম করুন। এরপর এতে ২ কাপ মাখনা সুগন্ধ বের না হওয়া পর্যন্ত মাঝারি আঁচে ভাজুন। নাড়তে থাকবেন অনবরত যাতে ওটা পুড়ে না যায়।
টোস্টিংয়ের সময় সাবধানতা অবলম্বন করুন, উচ্চ উত্তাপে ভাজবেন না। জ্বলতে না দিয়ে এগুলিকে খাস্তা হতে ৭-৮ মিনিট সময় লাগবে। ভাজা হয়ে গেলে একটি থালা তে নামিয়ে রাখুন। একই প্যানে গ্রেট করা গুড় অথবা চিনি যুক্ত করুন। আমি ৩/৪ কাপ চিনি ব্যবহার করেছি। চিনি পুরোপুরি গলে যাওয়া পর্যন্ত কম আচে রান্না করুন।নাড়ানোর দরকার নেই। যখন চিনি পুরোপুরি গলে যাবে, তখন নাড়তে থাকুন, মিশ্রণ টি সোনালী রঙ না হওয়া পর্যন্ত রান্না করুন। রঙটি সোনালী হয়ে গেলে, চিনিটি সঠিকভাবে ক্যারামালাইজ হবে। তৎক্ষণাৎ, প্যান টি উত্তাপ থেকে সরান এবং ভাজা মাখনা, ভাজা তিল এবং গুঁড়ো নারকেল যোগ করুন। একটি হাতা দিয়ে ভাল করে নেড়ে নিন যাতে প্রতিটি মাখনা ক্যারামেল কোটেড হয়ে যায়। প্রক্রিয়াটি খুব দ্রুত করুন, অন্যথায় ক্যারামেল সমস্ত মাখানাতে ভালো ভাবে মিক্স না হয়ে বেঁধে যাবে। রান্নাঘরের চিমটা দিয়ে প্রতিটি মাখানা একটি ট্রেতে একে অপরের থেকে আলাদা করে মেলে রাখবেন নাহলে মিশ্রণটি ঠাণ্ডা হয়ে গেলে মাখনা গুলো একসাথে লেগে থাকবে এবং আলাদা করা আপনার পক্ষে কিছুটা কঠিন হয়ে যাবে। এরপর এয়ার টাইট পাত্রে সংরক্ষণের করতে পারেন তবে দেখে নেবেন মাখন গুলো যেনো পুরোপুরি ঠাণ্ডা হয়ে যায়।

.

জেলা থেকে রাজ্য, রাজ্য থেকে দেশ প্রতি মুহূর্তের খবরের আপডেট পেতে লাইক করুন আমাদের ফেসবুক বুক পেজ এবং যুক্ত হোন Whatsapp Group টিতে