ঘূর্ণিঝড়ের সতর্কতা জারি করে দিল আবহাওয়া দপ্তর! প্রশাসনকে প্রস্তুত থাকার নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

দ্য বেঙ্গল পোস্ট প্রতিবেদন, কলকাতা, ১৯ মে: আবহাওয়া বিদদের একাংশ দু-এক দিন আগেই সতর্ক করে দিয়েছিলেন। বিভিন্ন সংবাদমাধ্যমেও এ নিয়ে খবর প্রকাশিত হয়েছে যে, বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ ঘনীভূত হতে চলেছে আগামী ২৩ শে মে। তা ঘূর্ণিঝড়ের (যশ/Yash) আকার ধারণ করবে ২৩ থেকে ২৫ শে মে’র মধ্যে! গতকাল পর্যন্ত এ নিয়ে প্রশাসনিক সতর্কতা জারি করা না হলেও, বুধবার কেন্দ্রীয় জলবায়ু মন্ত্রকের তরফে সতর্কতামূলক নির্দেশিকা জারি করা হল। এই নির্দেশিকা অনুযায়ী, আগামী ২২ শে মে উত্তর আন্দামান সমুদ্রে এবং পূর্ব মধ্য বঙ্গোপসাগরের উপর একটি নিম্নচাপ তৈরি হতে চলেছে। পরবর্তীকালে, এটি আরও শক্তি বাড়িয়ে ২৩ তারিখের মধ্যে ঘূর্ণিঝড়ে পরিণত হবে। তারপর, ২৬ শে মে নাগাদ এই ঘূর্ণিঝড় উত্তর-পশ্চিম দিকে অর্থাৎ পশ্চিমবঙ্গ এবং ওড়িশা উপকূলে আছড়ে পড়তে পারে। তবে, ২৫ শে মে সন্ধ্যার পরও বাংলায় প্রবেশ করতে পারে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এ নিয়ে প্রশাসনকে আগাম সতর্ক করে দিয়েছেন। সবরকম ভাবে প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছেন তিনি।

thebengalpost.in
প্রশাসনকে সতর্ক থাকার নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় :

মোবাইলে খবর পেতে জয়েন করুন
Whatsapp Group এ

যেহেতু, ২৫ কিংবা ২৬ তারিখ এই ঝড় উপকূলে প্রবেশ করবে, রাজ্যের সমস্ত উপকূলবর্তী এলাকার মৎস্যজীবীদের ২৩ শে মে’র মধ্যেই ফিরে আসার নির্দেশ দেওয়া হয়েছে এবং ২৪ তারিখ থেকে গভীর সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। উল্লেখ্য যে, ২৫ শে মে সন্ধ্যার পর থেকেই পশ্চিমবঙ্গের উপকূলবর্তী জেলাগুলোতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে এবং ২৫ তারিখের পর বৃষ্টির পরিমাণ বাড়বে বলে ইঙ্গিত দেওয়া হয়েছে। নির্দেশিকা অনুযায়ী, কলকাতা, দুই মেদিনীপুর সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গের সব জেলাতেই ১৯ থেকে ২১ শে মে অর্থাৎ শুক্রবার পর্যন্ত বৃষ্টিপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে। ২২ তারিখ থেকে বৃষ্টিপাত কমবে, তারপর ২৫ তারিখ থেকে ফের তা বাড়বে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে। উত্তরবঙ্গের জেলাগুলির ক্ষেত্রেও ঝড়-বৃষ্টি চলবে। কলকাতায় আগামী ২৩ তারিখ পর্যন্ত তাপমাত্রা ৩৭ ডিগ্রি এর আশেপাশে থাকবে। ২৩ শে মে’র পর থেকে তাপমাত্রা অনেকটাই কমবে বলে জানানো হয়েছে আবহাওয়া দপ্তরের পক্ষ থেকে।

আরও পড়ুন -   ব্যাংক ম্যানেজার করোনা আক্রান্ত, জীবাণুমুক্ত করা হল শালবনী শাখা, বিএলআরও অফিসটিও স্যানিটাইজ করা হল