প্রকাশিত হল ১৬,৫০০ টি পদে প্রাথমিক শিক্ষক নিয়োগের বহু প্রতীক্ষিত বিজ্ঞপ্তি

বিজ্ঞাপন

দ্য বেঙ্গল পোস্ট প্রতিবেদন, কলকাতা, ২৩ ডিসেম্বর: ঠিক এক মাস আগে (২৩ নভেম্বর) পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদ “২০১৪ প্রাইমারি টেট” (Primary TET 2014) পরীক্ষায় উত্তীর্ণ (টেট পাস) এবং প্রশিক্ষণপ্রাপ্ত (D.EL.ED & B.ED ট্রেনিং প্রাপ্ত) চাকরিপ্রার্থীদের নথি যাচাই বা ডকুমেন্ট ভেরিফিকেশনের বিজ্ঞপ্তি জারি করেছিল। প্রায় ৩৩,০০০ যোগ্য প্রার্থী এই প্রক্রিয়ায় অংশগ্রহণ করেছিল। তবে, এই বিষয়ক বিভিন্ন মামলায় পর্ষদের আইনজীবী কলকাতা হাইকোর্টে জানিয়েছিল, এটা নিয়োগের বিজ্ঞপ্তি নয়। নিয়োগের বিজ্ঞপ্তি পরে প্রকাশিত হবে। অতঃপর, গতকাল (২২ ডিসেম্বর), নবান্ন থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান, ১৬৫০০ টি শূন্যপদের জন্য আজ অর্থাৎ ২৩ ডিসেম্বর বিজ্ঞপ্তি জারি করা হবে। সেই মতো, আজ সন্ধ্যায় নিয়োগের বিজ্ঞপ্তি জারি করল প্রাথমিক শিক্ষা পর্ষদ। আজ থেকে আগামী ৬ ই জানুয়ারি (২৩/১২/২০২০-৬/১/২০২১) পর্যন্ত চলবে আবেদন প্রক্রিয়া।

thebengalpost.in
প্রাথমিকের বিজ্ঞপ্তি:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

নতুন বিজ্ঞাপ্তি অনুযায়ী, প্রার্থীর বয়স হতে হবে, ১৮ থেকে ৪০ এর মধ্যে (১/১/২০২০ এর মধ্যে)। একইসাথে, শিক্ষাগত যোগ্যতা এবং ট্রেনিংও সম্পন্ন হতে হবে উপরোক্ত তারিখ (১/১/২০২০) এর মধ্যে। প্রতিটি ক্ষেত্রে সংরক্ষিত প্রার্থীদের জন্য ছাড় আছে। তবে, প্রার্থীকে অবশ্যই “প্রাথমিক টেট ২০১৪” পাস করতে হবে। প্রসঙ্গত উল্লেখ্য, ২০১৪ তে টেটের বিজ্ঞপ্তি জারি করা হলেও, পরীক্ষা হয়েছিল ২০১৫ সালে এবং রেজাল্ট বেরিয়েছিল ২০১৬ সালে। ২০১৭ সালে এই টেট থেকে প্রায় ৪০,০০০ নিয়োগ সম্পন্ন হয়েছিল। টেট উত্তীর্ণ বাকি প্রায় ৮০,০০০ প্রার্থীর মধ্যে মোটামুটিভাবে ৩৩,০০০-৩৫,০০০ প্রশিক্ষণপ্রাপ্ত আছেন বলে মনে করা হচ্ছে। যাদের মধ্যে প্রায় ৩৩,০০০ জন ইতিমধ্যে ডকুমেন্ট ভেরিফিকেশন প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে পারলেও, বিভিন্ন কারণে প্রায় হাজারখানেক জন আবেদন করতে পারেননি বলে জানা যায় বিভিন্ন সূত্রে। এই বিজ্ঞপ্তির ফলে তাঁরাও আবেদন করতে পারবেন। ফেব্রুয়ারির প্রথম সপ্তাহের মধ্যেই নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হতে পারে বলে মনে করা হচ্ছে। গতকাল মুখ্যমন্ত্রীও দ্রুত নিয়োগ প্রক্রিয়া শেষ হওয়ার ইঙ্গিত দিয়েছেন।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জেলা থেকে রাজ্য, রাজ্য থেকে দেশ প্রতি মুহূর্তের খবরের আপডেট পেতে লাইক করুন আমাদের ফেসবুক বুক পেজ এবং যুক্ত হোন Whatsapp Group টিতে