প্রণব মুখোপাধ্যায়ের পর আহমেদ প্যাটেল, কোভিড কেড়ে নিল জাতীয় কংগ্রেসের অন্যতম ‘সম্পদ’ তথা শক্তিশালী সংসদীয় ব্যক্তিত্বকে

বিজ্ঞাপন

দ্য বেঙ্গল পোস্ট প্রতিবেদন, ২৫ নভেম্বর :শক্তিশালী কংগ্রেস তৈরির অন্যতম রূপকার, রাজীব গান্ধী থেকে সোনিয়া গান্ধীর রাজনৈতিক পরামর্শদাতা, সংসদীয় রাজনীতির এক বর্ণময় চরিত্র আহমেদ প্যাটেল (আহমেদভাই মহম্মদভাই প্যাটেল) আজ (২৫) ভোর সাড়ে তিনটা নাগাদ প্রয়াত হলেন! তাঁর পুত্র ফায়জল প্যাটেল ভোর চারটা নাগাদ টুইট করে জানিয়েছেন, “দীর্ঘ একমাসের কঠিন লড়াইয়ের পর, আজ ৩ টা ৩০ মিনিটে আমার বাবা, মিঃ আহমেদ প্যাটেল (Mr. Ahmed Patel) মাল্টি অর্গান ফেলিওর হয়ে প্রয়াত হয়েছেন। মাসখানেক আগে তিনি কোভিড নাইনটিনে আক্রান্ত হয়েছিলেন! আল্লাহ তাঁকে ‘জন্নত’ দান করুন। আমি শুভাকাঙ্ক্ষী দের কাছে অনুরোধ করছি, সমস্ত রকম কোভিড বিধি মেনে চলার জন্য।” টুইটের নীচে বোন (আহমেদ প্যাটেলের কন্যা) মুমতাজ প্যাটেল সিদ্দিকী’র নামও উল্লেখ করেছেন ফায়জল।

thebengalpost.in
ফায়জল প্যাটেলের টুইট :

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

১৯৪৯ সালের ২১ শে আগস্ট জন্মগ্রহণ করেছিলেন আহমেদ প্যাটেল। ৭১ বছর বয়সে প্রয়াত হলেন তিনি। প্রবীণ কংগ্রেস নেতার প্রয়াণে শোকস্তব্ধ নরেন্দ্র মোদী থেকে রাহুল গান্ধী। গুজরাটের এই অভিজ্ঞ রাজনীতিবিদকে শেষ শ্রদ্ধা নিবেদন করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী টুইট করেছেন, “আহমেদ প্যাটেলজীর প্রয়াণে শোকস্তব্ধ! মানুষের জন্য তাঁর কাজ এবং তাঁর প্রচেষ্টায় কংগ্রেসের উন্নতি, সংসদীয় রাজনীতিতে তাঁকে চিরস্মরণীয় করে রাখবে। তাঁর ছেলে ফয়জলকে ফোন করে সমবেদনা জানিয়েছি! শোকসন্তপ্ত পরিবারের পাশে থাকার প্রতিশ্রুতি দিয়েছি।”

thebengalpost.in
আহমেদ প্যাটেল (১৯৪৯-২০২০) :

বিজ্ঞাপন

একসময় রাজীব গান্ধীর সংসদীয় সচিব ছিলেন ক্ষুরধার মস্তিষ্ক সম্পন্ন এই রাজনীতিবিদ। সোনিয়া গান্ধীর নেতৃত্বে এবং মনমোহন সিংয়ের প্রধানমন্ত্রীত্বে ইউপিএ (UPA)’র উত্থানের নেপথ্যে সবথেকে বড় ভূমিকা ছিল গুজরাটি রাজনীতিবিদ আহমেদ প্যাটেলের। সোনিয়া গান্ধীর ব্যক্তিগত রাজনৈতিক পরামর্শদাতা ছিলেন তিনি। ২০১৮ সাল থেকে এআইসিসি’র কোষাধ্যক্ষ পদেও ছিলেন, ৮ বারের (৩ বার লোকসভা ও ৫ বার রাজ্যসভা) এই সাংসদ। গত ১ লা অক্টোবর কোভিড আক্রান্ত হওয়ার পর নিজেই টুইট করে তাঁর সংস্পর্শে আসাদের কোভিড টেস্ট করানোর পরামর্শ দিয়েছিলেন। কিন্তু, তারপর থেকে তিনি আর সুস্থ হতে পারেননি! গত ১৫ নভেম্বর থেকে গুরুগ্রামের মেদান্ত হাসপাতালের আইসিইউ’তে চিকিৎসাধীন ছিলেন। আজ ভোরে মাল্টি অর্গান ফেলিওর হয়ে প্রয়াত হন তিনি। প্রসঙ্গত উল্লেখ্য, প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় প্রয়াত হয়েছিলেন, গত ৩১ শে আগস্ট (২০২০)। করোনা মুক্ত হলেও তিনিও জীবনযুদ্ধে হেরে গিয়েছিলেন! তাঁর প্রজন্মেরই আরেক শক্তিশালী কংগ্রেস নেতা আহমেদ প্যাটেল। রাহুল গান্ধী ও প্রিয়ঙ্কা গান্ধী বঢরা শোকপ্রকাশ করে জানিয়েছেন, “কংগ্রেসের বড় স্তম্ভই শুধু ছিলেন না, ছিলেন দুঃসময়ের প্রকৃত বন্ধু। কংগ্রেসের বড় ক্ষতি হল! তাঁর পরিবারের প্রতি গভীর সমবেদনা জানাই।”

বিজ্ঞাপন

জেলা থেকে রাজ্য, রাজ্য থেকে দেশ প্রতি মুহূর্তের খবরের আপডেট পেতে লাইক করুন আমাদের ফেসবুক বুক পেজ এবং যুক্ত হোন Whatsapp Group টিতে