শালবনীর অসহায় ও শীতার্ত মানুষগুলির পাশে মেদিনীপুরের ‘কন্যাশ্রী’ স্বাতী

বিজ্ঞাপন

মণিরাজ ঘোষ, শালবনী (পশ্চিম মেদিনীপুর), ৬ জানুয়ারি: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের স্বপ্নের প্রকল্প ‘কন্যাশ্রী’। মেয়েদের মুক্তির পথে যেন এক উজ্জ্বল আলোকবর্তিকা। আর, সেই ‘কন্যাশ্রী’রা যখন নিজেদের মুক্তি আর প্রাপ্তির আনন্দ ছড়িয়ে দেয় একদল অসহায় মানুষের উদ্দেশ্যে, মাটিতেই তখন স্বর্গ নেমে আসে যেন! মেদিনীপুরের ‘কন্যাশ্রী’ স্বাতী লায়েকের সৌজন্যে, প্রত্যন্ত জঙ্গলমহলের শালবনী ব্লকের কর্ণগড় সংলগ্ন ডাঙরপাড়া এলাকায় মঙ্গলবার সেই স্বর্গসুখই অনুভব করলেন, অসহায় ও শীতার্ত বয়স্ক মানুষগুলি। এই কনকনে শীতের হাত থেকে সামান্য হলেও তাঁদের আরাম দিতে, স্বাতী তাদের হাতে তুলে দিল কম্বল। আর, বাড়ি ফিরে গেল, অসহায় বৃদ্ধ-বৃদ্ধাদের আশীর্বাদ মাথায় নিয়ে।

thebengalpost.in
শালবনীর অসহায় ও শীতার্ত মানুষগুলির পাশে মেদিনীপুরের ‘কন্যাশ্রী’ স্বাতী :

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

দ্বাদশ শ্রেণী উত্তীর্ণা স্বাতী অবশ্য এই ধরনের মানবিক কর্মকাণ্ডের সঙ্গে যুক্ত অনেক আগে থেকে, পারিবারিক সূত্র ধরেই। তার বাবা শিক্ষক ও সমাজকর্মী প্রবীর কুমার লায়েক এবং মা সমাজকর্মী রূপসী লায়েক ‘বিদ্যাসাগর ফাউন্ডেশন’ নামক একটি স্বেচ্ছাসেবী সংস্থার মাধ্যমে জঙ্গলমহলের ভাদুতলা এলাকার (পীরচক) লোধা শবর সন্তানদের পাঠদান, নতুন জামা কাপড় প্রভৃতি দেওয়ার কাজটি করে চলেছেন দীর্ঘ প্রায় ২ বছর ধরে। অপরদিকে, ২০২০ র দুর্গা পুজোর ঠিক প্রাক্কালে (১৩ ই অক্টোবর) স্বাতী ও তার আরেক বন্ধু সুবর্ণা (সুবর্ণা দত্ত) জঙ্গলমহলের বুড়িশোল ও পীরচক গ্রামের শতাধিক দরিদ্র ও অসহায় কচিকাঁচার হাতে তুলে দিয়েছিল নতুন জামা কাপড়। ‘কন্যাশ্রী’ বাবদ প্রাপ্ত অর্থ থেকেই তারা সেবার এই মানবিক উদ্যোগ গ্রহণ করেছিল। উৎসাহ দিয়েছিলেন, প্রবীর বাবু ও রূপসী দেবী। আর, এদিন কর্ণগড় সংলগ্ন ডাঙরপাড়া এলাকাতে বৃদ্ধ-বৃদ্ধাদের হাতে কম্বল তুলে আরও একবার মানবিকতার নজির গড়ল ‘কন্যাশ্রী’ স্বাতী। আর এবার সহযোগিতার হাত বাড়িয়ে দিল, ‘জঙ্গলমহল উত্তরণ ঐক্য’ সংগঠনের সদস্যরা। প্রবীর বাবু নিজেও এই সংগঠনের একজন একনিষ্ঠ সদস্য। প্রবীর বাবু বললেন, “আগামী শুক্রবার, ৮ ই জানুয়ারি আমাদের একমাত্র মেয়ের জন্মদিন। তাই ও ইচ্ছে প্রকাশ কিছু দুঃস্থ মানুষের পাশে দাঁড়িয়ে জন্মদিনকে সার্থক করে তোলার চেষ্টা করবে। কিন্তু, ওই দিন আমরা একটু বাইরে চলে যাব, তাই তার আগেই ওর ইচ্ছে পূরণ করার উদ্যোগ নিলাম, জঙ্গলমহল উত্তরণ ঐক্যের সহায়তায়।”

thebengalpost.in
শালবনীর অসহায় ও শীতার্ত মানুষগুলির পাশে মেদিনীপুরের ‘কন্যাশ্রী’ স্বাতী :

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জেলা থেকে রাজ্য, রাজ্য থেকে দেশ প্রতি মুহূর্তের খবরের আপডেট পেতে লাইক করুন আমাদের ফেসবুক বুক পেজ এবং যুক্ত হোন Whatsapp Group টিতে