সারা রাজ্যের সাথে সাথে পশ্চিম মেদিনীপুরেও ‘ড্রাই রান’ আগামীকাল, রাজ্যে পৌঁছে যাচ্ছে করোনা ভ্যাকসিনও

বিজ্ঞাপন

মণিরাজ ঘোষ, মেদিনীপুর, ৭ জানুয়ারি: “আমাদের দেখা হোক মহামারী শেষে, আমাদের দেখা হোক জিতে ফিরে এসে!” কবিতাটির কবির নাম নিয়ে বিতর্ক আছে ঠিকই, তবে নতুন বছরেই বিতর্কের অবসান ঘটতে চলেছে ‘মহামারী’র বিরুদ্ধে যুদ্ধজয়ের প্রধান অস্ত্র (করোনা ভ্যাকসিন)’ টিকে কেন্দ্র করে। বহু প্রতীক্ষিত সেই সন্ধিক্ষণ আসন্ন! প্রায় ১০ মাসের ভয়াবহ করোনা যুদ্ধের একেবারে অন্তিম পর্বে এসে, প্রতিষেধক বা ভ্যাকসিন পৌঁছে যাচ্ছে আমাদের রাজ্য ও জেলাতেও। আর, ভ্যাকসিনেশন বা টীকাকরণ প্রক্রিয়াকে সাফল্যমণ্ডিত করে তুলতেই আগামীকাল (৮ জানুয়ারি) রাজ্য জুড়ে করোনা ভ্যাকসিন প্রয়োগের ‘ড্রাই রান’ বা মহড়া অনুষ্ঠিত হতে চলেছে। পশ্চিম মেদিনীপুর জেলার মেদিনীপুর শহরে তিনটি কেন্দ্রে এই ‘ড্রাই রান’ অনুষ্ঠিত হতে চলেছে। জেলা স্বাস্থ্য দপ্তর সূত্রে জানা গেছে, এই তিনটি কেন্দ্র হল, যথাক্রমে- মেদিনীপুর মেডিক্যাল কলেজ, কেরানীটোলায় অবস্থিত পরিবার কল্যাণ দপ্তর এবং হিজলী গ্রামীণ হাসপাতাল।

thebengalpost.in
সারা রাজ্যের সাথে সাথে পশ্চিম মেদিনীপুরেও ‘ড্রাই রান’ আগামীকাল, রাজ্যে পৌঁছে যাচ্ছে করোনা ভ্যাকসিনও :

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জেলার এই তিনটি কেন্দ্রে আগামীকাল করোনা ভ্যাকসিনের ‘ড্রাই রান’ বা মহড়া অনুষ্ঠিত চলছে, সকাল ১০ টা থেকে দুপুর ২ টো পর্যন্ত। জেলার বিশেষজ্ঞ ও ট্রেনিংপ্রাপ্ত চিকিৎসক-স্বাস্থ্যকর্মীর দল এই মহড়ায় অংশগ্রহণ করবেন। জেলার জনস্বাস্থ্য ও পরিবেশ বিষয়ক কর্মাধ্যক্ষ শ্যামপদ পাত্র এই সুখবর জানিয়ে স্বাস্থ্যকর্মীদের শুভেচ্ছা জানিয়েছেন এবং বলেছেন, “যে পদ্ধতিতে ভ্যাকসিন প্রয়োগ করা হবে, আগামীকাল তার মহড়া হবে জেলার এই তিনটি কেন্দ্রে। আমরা আশাবাদী খুব তাড়াতাড়ি ভ্যাকসিনও পৌঁছে যাবে। প্রথমে স্বাস্থ্যকর্মী, তারপর পুলিশ কর্মী সহ প্রথম শ্রেণীর করোনা যোদ্ধারা এবং তারপর পঞ্চাশোর্ধ ও কো-মর্বিডিটি থাকা ব্যক্তিরা ভ্যাকসিন পাবেন। সেই তালিকা তৈরি করা হচ্ছে।” আগামীকাল জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক, উপ মুখ্য স্বাস্থ্য আধিকারিক, মেডিক্যাল কলেজের অধ্যক্ষ, জেলার ক্লিনিক্যাল কো-অর্ডিনেটর, সুপার প্রমুখরা এই পুরো বিষয়টির তদারকিতে থাকবেন। উপস্থিত থাকতে পারেন জেলাশাসক, জেলার পুলিশ সুপারও। জেলার উপ মুখ্য স্বাস্থ্য আধিকারিক ডাঃ সৌম্যশঙ্কর সারেঙ্গী জানিয়েছেন, “আগামীকাল ‘ড্রাই রান’ সফল করার উদ্দেশ্যে, সমস্ত প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। বিশেষজ্ঞ চারজন চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা থাকবেন প্রতিটি কেন্দ্রে। ভ্যাকসিনেশন প্রক্রিয়া যাতে সঠিক বা নির্ভুল হয়, সেজন্যই এই চূড়ান্ত পর্যায়ের মহড়ায় কোনোরকম খামতি রাখা হবেনা।” এদিকে, রাজ্যে আগামীকাল এবং আমাদের জেলাতে দু-তিনদিনের মধ্যেই পৌঁছে যাচ্ছে, সিরাম ইনস্টিটিউটের করোনা ভ্যাকসিন ‘কোভিশিল্ড’। এমনটাই জানা গেছে বিশ্বস্ত সূত্রে। জেলার উপ মুখ্য স্বাস্থ্য আধিকারিক ডাঃ সারেঙ্গী এই বিষয়ে জানিয়েছেন, “আশা করা যায়, আগামী সপ্তাহেই স্বাস্থ্যকর্মীরা ভ্যাকসিন পেয়ে যাবেন। তারপর, ধাপে ধাপে প্রথম শ্রেণীর করোনা যোদ্ধা এবং বয়স্ক ও অসুস্থ মানুষেরা ভ্যাকসিন পাবেন। তবে, ১৮ বছরের নিম্নে এবং প্রসূতিদের ভ্যাকসিন দেওয়ার বিষয়ে নিষেধাজ্ঞা আছে। অপরদিকে, করোনা আক্রান্ত এবং উপসর্গযুক্তদের প্রথম ১৪ দিন ভ্যাকসিন দেওয়া হবেনা।”

thebengalpost.in
সারা রাজ্যের সাথে সাথে পশ্চিম মেদিনীপুরেও ‘ড্রাই রান’ আগামীকাল, রাজ্যে পৌঁছে যাচ্ছে করোনা ভ্যাকসিনও :

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জেলা থেকে রাজ্য, রাজ্য থেকে দেশ প্রতি মুহূর্তের খবরের আপডেট পেতে লাইক করুন আমাদের ফেসবুক বুক পেজ এবং যুক্ত হোন Whatsapp Group টিতে