বিশিষ্ট কংগ্রেস নেতা সহ গত দু’দিনে মেদিনীপুর শহরে সংক্রমিত ৩৯, ভাবাচ্ছে পরিবার সংক্রমণ! খড়্গপুরে ২৮, জেলায় ১৪৯ জন, মোট মৃত্যু সংখ্যা ২০০

thebengalpost.in
জেলায় গত ৩ দিনে করোনা সংক্রমিত ৩৮০ জন :
.

দ্য বেঙ্গল পোস্ট প্রতিবেদন, পশ্চিম মেদিনীপুর, ২ নভেম্বর: সারা রাজ্যের সঙ্গে পাল্লা দিয়ে পশ্চিম মেদিনীপুর জেলাতেও করোনা সংক্রমণ পূর্বের চেয়ে কিছুটা নিয়ন্ত্রণে এসেছে! বেড়েছে সুস্থতার হার। পশ্চিম মেদিনীপুরে এই মুহূর্তে সুস্থতার হার ৯২ শতাংশের থেকেও বেশি! এই খবর কিছুটা স্বস্তিদায়ক হলেও, শীত পড়ার সাথে সাথেই মেদিনীপুর শহরে করোনা সংক্রমণের বৃদ্ধি চিন্তায় রাখছে সাধারণ মানুষকে। সংক্রমিত খড়্গপুর ও ঘাটাল মহকুমার মানুষও। রবিবার (১ নভেম্বর) রাতের সর্বশেষ করোনা রিপোর্ট অনুযায়ী, পশ্চিম মেদিনীপুরে গত চব্বিশ ঘণ্টায় করোনা সংক্রমিত হয়েছেন মাত্র ৬১ জন এবং শনিবার সংক্রমিত হয়েছিলেন ৮৮ জন। সবমিলিয়ে, জেলায় এই মুহূর্তে করোনা সংক্রমিতের মোট সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৪১১৫ জন। ৯২ শতাংশ হারে সুস্থ হয়েছেন ১২৯৯৭ জন। চিকিৎসাধীন আছেন ৯১৮ জন। গত দু’দিনে মৃত্যু হয়েছে মাত্র ১ জনের। মোট মৃত্যু সংখ্যা বেড়ে হয়েছে ২০০।

thebengalpost.in
করোনা আক্রান্ত এসডিপিও সুকোমল কান্তি দাসের রিপোর্ট আরটি-পিসিআরেও পজিটিভ এল :

.
.

এদিকে, শনিবার শুধু মেদিনীপুর শহর ও শহরতলীতেই করোনা সংক্রমিত হয়েছেন ৩৩ জন! এই তালিকায় আছেন, মেদিনীপুর শহরের বিশিষ্ট কংগ্রেস নেতা ও আইনজীবী তীর্থঙ্কর ভকত (৫৩)। তিনি স্বল্প উপসর্গ যুক্ত বলে দলীয় সূত্রে জানা গেছে। গত কয়েকদিন ধরেই তিনি সামান্য জ্বর সর্দি কাশিতে ভুগছিলেন। শনিবার রাতে তাঁর করোনা রিপোর্ট পজিটিভ আসে। তিনি কর্ণেলগোলার বাসিন্দা। এই মুহূর্তে তিনি মেদিনীপুর শহরের উপকণ্ঠে অবস্থিত, আয়ুশ হাসপাতালে চিকিৎসাধীন। এছাড়াও, মেদিনীপুর শহরের বিভিন্ন এলাকায় শনিবার করোনা সংক্রমিত হয়েছেন আরও ৩২ জন। কুইকোটা, রাঙামাটি, বিধাননগর শরৎপল্লী,‌ নজরগঞ্জ প্রভৃতি এলাকার ধারাবাহিক এবং পারিবারিক সংক্রমণ নিঃসন্দেহে ভাবাচ্ছে! শনিবার কুইকোটাতে একই পরিবারের ২ জন (৪৮ ও ১৫ বছরের দুই মহিলা) সহ মোট ৪ জন (৪৯ পু, ৩২ মহিলা) করোনা সংক্রমিত হয়েছেন। নেপালীপাড়া (৪৩ ম, ১৮ পু), নতুন বাজার (৭৫ প্রৌঢ়া, ৪২ পুরুষ), সেখপুরা (দম্পতি- ৩১ ও ২৬), টাউন কলোনি-তাঁতিগেড়িয়া (দুই ভাই- ১১ ও ৮) তেও দেখা দিয়েছে পরিবার সংক্রমণ! এছাড়াও, নজরগঞ্জে ২ জন, বিধাননগর, শরৎপল্লী, কেরানীটোলা, রবীন্দ্র নগর, দেশবন্ধু নগর, আবাস, ক্ষুদিরাম নগর, সুজাগঞ্জ-জগন্নাথমন্দির এলাকায় ১ জন করে করোনা আক্রান্ত হয়েছেন। গুড়গুড়িপাল এলাকায় ২ জন ছাড়াও, কোতোয়ালী থানা এলাকায় আরো ৩ জন করোনা সংক্রমিত হয়েছেন। মেদিনীপুর মেডিক্যাল কলেজ সূত্রে ৪ জন করোনা সংক্রমিত হয়েছেন। অপরদিকে, শনিবার খড়্গপুর মহকুমার এসডিপিও সুকোমল কান্তি দাসের (৫৪) করোনা রিপোর্ট ফের পজিটিভ এসেছে আরটি-পিসিআর রিপোর্টে। এছাড়াও, খড়্গপুরে রেল সূত্রে ৬ জন‌ সহ মোট ১৭ জন করোনা সংক্রমিত হয়েছেন। সবংয়ের বাদলপুরে একই পরিবারের ৩ জন করোনা সংক্রমিত হয়েছেন। শালবনীতে এক যুবক (২৫) এবং এক ওসিএল কর্মী (৪০) র করোনা রিপোর্ট পজিটিভ এসেছে। এছাড়াও, ঘাটাল মহকুমায় মোট ১০ জনের রিপোর্ট পজিটিভ এসেছে। গড়বেতা ও দাঁতনে ২ জন করে করোনা সংক্রমিত হয়েছেন।

thebengalpost.in
পুজোর পর সংক্রমণ বাড়লো মেদিনীপুর শহরে,‌ টেস্ট কমল খড়্গপুর শহরে :

.

এদিকে, গতকাল রাতে, পশ্চিম মেদিনীপুর জেলায় মাত্র ৬১ জনের রিপোর্ট পজিটিভ এসেছে, আরটি-পিসিআর, অ্যান্টিজেন এবং ট্রুনেট মিলিয়ে। তবে, গতকাল টেস্টও কম হয়েছে অন্যান্য দিনের তুলনায়। পুজোর পর অন্যান্য দিন যেখানে ১০০০ এর কাছাকাছি টেস্ট হচ্ছিল, রবিবার সেখানে মাত্র ৫০০ র কাছাকাছি পরীক্ষা হয়েছে বলে জানা যায় জেলা স্বাস্থ্য ভবন সূত্রে। কাজেই সংক্রমণের হার মোটামুটিভাবে ১০-১২ শতাংশই আছে! গতকাল, মেদিনীপুর শহরের যে ৬ জনের রিপোর্ট পজিটিভ এসেছে আরটি-পিসিআর অনুযায়ী, তাঁরা মাত্র ৩ টি পরিবারের সদস্য। তাঁরা যে তিনটি এলাকার বাসিন্দা, সেই তিনিটি এলাকাই শহরের করোনা মানচিত্রে এই মুহূর্তের ‘হটস্পট’! শরৎপল্লী (৬০ বছরের প্রৌঢ় এবং ২৪ বছরের যুবক), কুইকোটা (৫০ বছরের মহিলা ও ২৩ বছরের তরুণী) এবং বিধাননগরের (৩৫ বছরের গৃহবধু ও তাঁর ৪ বছরের শিশুকন্যা) এই ৬ জনের রিপোর্ট গতকাল রাতে পজিটিভ এসেছে। অপরদিকে, খড়্গপুর শহরে ৬ জন এবং গ্রামীণ এলাকায় ৪ জনের রিপোর্ট পজিটিভ এসেছে। সাউথ ইন্দার এক পরিবারের কর্তা (৪৬), তাঁর স্ত্রী (৩৭) এবং পুত্র (২০) একসাথে করোনা সংক্রমিত হয়েছেন। এছাড়াও, সাঁজোয়ালের ২ জন, কলাইকুন্ডার একই পরিবারের ২ জন (৯৪ বছরের প্রৌঢ়া এবং ১৫ বছরের কিশোর), খাটরাঙা ও সালুয়ার ১ জন করে করোনা সংক্রমিত হয়েছেন। খড়্গপুর মহকুমা হাসপাতাল সূত্রে ১ জনের করোনা রিপোর্ট পজিটিভ এসেছে। এছাড়াও ঘাটাল মহকুমায় ১৭ জন ও গড়বেতায় ২ জনের করোনা রিপোর্ট পজিটিভ এসেছে।

.

জেলা থেকে রাজ্য, রাজ্য থেকে দেশ প্রতি মুহূর্তের খবরের আপডেট পেতে লাইক করুন আমাদের ফেসবুক বুক পেজ এবং যুক্ত হোন Whatsapp Group টিতে