ছয় ছাত্র-শহিদের ‘ব্রিগেড’ নিয়ে মেদিনীপুরের রাজপথ দখল করল লাল-সাদার ঢেউ, পূর্ণ করল পঞ্চাশের পথচলা

বিজ্ঞাপন

দ্য বেঙ্গল পোস্ট প্রতিবেদন, মেদিনীপুর, ২৮ ডিসেম্বর: দেশের সর্ববৃহৎ ছাত্র সংগঠন, স্টুডেন্ট ফেডারেশন অফ ইন্ডিয়া, সংক্ষেপে এস এফ আই। পূর্ণ করল অর্ধ শত বৎসরের (৫০) পথ চলা। মেদিনীপুর শহরেও সাড়ম্বরে পালিত হল, ৫০ তম বর্ষপূর্তি উদযাপন অনুষ্ঠান। এস এফ আই এর ৬ জন ছাত্র-শহিদের ‘বিগ্রেড’ নিয়ে মেদিনীপুর শহরের রাজপথ দখল করল লাল-সাদা পতাকার উদ্বলিত ছাত্র-যৌবন। বর্নাঢ্য পদযাত্রায় সামিল হলেন, এস এফ আই এর প্রাক্তন ও বর্তমান সময়ের কর্মী ও নেতৃবৃন্দ। ঐতিহাসিক মেদিনীপুর শহর সাক্ষী থাকল, ‘শিক্ষা সংগ্রাম আত্মত্যাগ’ এর গৌরবময় অর্ধশত বৎসর উদযাপনের।

thebengalpost.in
এস এফ আই এর বর্ণাঢ্য শোভাযাত্রা :

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

শ্লোগান মুখর, সংগ্রামী বাম ছাত্র দলের মিছিলে মিশে গেলেন প্রবীন নেতৃত্বরাও। বর্নাঢ্য পদযাত্রার পূর্বে, অবিভক্ত মেদিনীপুর জেলার ৬ জন শহিদ ছাত্র-নেতাকে স্মরণ ও তাদের পরিবারের সদস্যদের সম্বর্ধনা সহ এক সভা অনুষ্ঠিত হল। সভায় বক্তব্য রাখেন সংগঠনের প্রাক্তন রাজ্য সম্পাদক পার্থ মুখার্জী, বর্তমান রাজ্য সভাপতি প্রতিকুর রহমান। মতাদর্শগত কারণেই সংগঠনের ব্যাপ্তি ও সেই টানে নিবিড় সম্পর্ক এখনো বহমান। এমন জমায়েত সেই ঐতিহ্য বহন করে। পার্থ মুখার্জি অতীতের ছাত্র আন্দোলন এখনকার ছাত্র আন্দোলনের মৌলিক দিকগুলি তুলে ধরেন। প্রতিকূল পরিস্থিতির মধ্যেই যে যে ইতিবাচক আন্দোলনের রসদ, যে গণতান্ত্রিক কাঠামো, কর্মসংস্থানের সংকেট, শিক্ষার বেসরকারীকরণের পিছনে কর্পোরেট নিয়ন্ত্রণ ও তাদের স্বার্থে দেশের আর্থ-সামাজিক প্রকল্পগুলি রুপায়ণ প্রভৃতি বিষয়গুলি তুলে ধরেন এবং জনমানসে তা প্রচার করে ঘরে ঘরে পৌঁছে দেওয়ার গুরু দায়িত্ব অর্পণ করেন, এস এফ আই এর হাতে। বন্যাত্রাণে কাজ করতে গিয়ে, জলস্রোতে ভেসে গিয়ে প্রাণ দেন কে.ডি কলেজের ছাত্রনেতা সমীরণ ভট্টাচার্য। আবার বিচ্ছিন্নতাবাদী শক্তির হাতে প্রাণ দেন, জুলফাই মল্লিক। মাওবাদী বাহিনীর হাতে মৃত্যু হয় ছাত্রনেতা পার্থ বিশ্বাস, অভিজিৎ মাহাত, ফুলচাঁদ মাহাত এবং তিলক টুডুর। শহিদ পরিবারের সদস্যদের হাতে স্মারক তুলে দিয়ে, মঞ্চে সম্বর্ধনা দেওয়া হয়।

thebengalpost.in
৫০ বছর পূর্তি অনুষ্ঠান এস এফ আই এর :

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জেলা থেকে রাজ্য, রাজ্য থেকে দেশ প্রতি মুহূর্তের খবরের আপডেট পেতে লাইক করুন আমাদের ফেসবুক বুক পেজ এবং যুক্ত হোন Whatsapp Group টিতে