চুরির কিনারা হয়নি গত এক মাসেও! দেবীর ‘শুদ্ধিকরণ’ অনুষ্ঠিত হল মেদিনীপুরের মানিকপুর কালীমন্দিরে

বিজ্ঞাপন

দ্য বেঙ্গল পোস্ট প্রতিবেদন, মেদিনীপুর, ১৫ ডিসেম্বর : জগদ্ধাত্রী পুজোর সময়ই মেদিনীপুর শহরের মানিকপুরের সুপ্রতিষ্ঠিত ও সুপরিচিত কালীমন্দিরে চুরি হয়েছিল! গত ২১ শে নভেম্বর (২০২০) রাতে, দেবীমূর্তি’র দেহ থেকে এবং মন্দির থেকে, সবমিলিয়ে প্রায় লক্ষাধিক টাকার গহনা খোওয়া গিয়েছিল। ২২ শে নভেম্বর সকালে, মন্দিরের সেবাইত প্রথম এই ঘটনা দেখে, মন্দির কমিটির সদস্যদের এই ঘটনা জানালে, স্থানীয় কোতোয়ালি থানায় খবর দেওয়া হয়। পুলিশ এসে সরেজমিনে খতিয়ে দেখেন এবং তদন্ত শুরু করেন। এদিকে, সিসিটিভি ফুটেজ ধরা পড়া ছবিতে ‘চোর বাবাজীবন’কে স্পষ্ট দেখাও যায়। পিপিই কিট (বা, ওই ধরনের দেখতে) পরিহিত ‘তস্কর মহাশয়’ বহাল তবিয়তে চুরি করে, সেই যে চম্পট দিয়েছে, প্রায় একমাস হতে চললো, তার টিকিটিও খুঁজে পায়নি পুলিশ! এদিকে, স্বয়ং দেবী মূর্তি’র শরীরে পাষণ্ড তস্করের হাত পড়েছে, তাই, হিন্দু শাস্ত্র মতে দেবীর ‘শুদ্ধিকরণ’ এর বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করে, মন্দির ট্রাস্ট কমিটি। গত ১৩ ই ডিসেম্বর (রবিবার) ও ১৪ ই ডিসেম্বর (সোমবার) দু’দিন ধরে এই ‘শুদ্ধিকরণ’ অনুষ্ঠান চলে। আজ (১৫ ই ডিসেম্বর) সকালে অন্নভোগ বিতরণের মধ্য দিয়ে তা সমাপ্ত হবে।

thebengalpost.in
মেদিনীপুর শহরের মানিকপুরের কালীমন্দির :

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
thebengalpost.in
মন্দির কমিটির সম্পাদক মলয় কুমার রথ সহ অন্যান্য সদস্যবৃন্দ :

গত ১৩ ই ডিসেম্বর, রবিবার সকাল থেকে দেবীর ‘শুদ্ধিকরণ’অনুষ্ঠান শুরু হয়। মন্দির ট্রাস্ট কমিটি’র সম্পাদক (সেক্রেটারি) মলয় কুমার রথ জানান, “হিন্দু শাস্ত্র মেনে, শোভাযাত্রা সহকারে স্থানীয় কংসাবতী নদী থেকে জল নিয়ে এসে, দুধ ও গঙ্গাজল সহকারে দেবী’কে স্নান করিয়ে, নতুন শাড়ি ও গহনা পরিয়ে নবরূপে ‘অভিষিক্ত’ করা হয়। এভাবেই দেবী’র শুদ্ধিকরণও সম্পন্ন হয়। হোম-যজ্ঞ সহ অন্যান্য নিয়ম-আচারও যথারীতি পালিত হয়। সোমবার অমাবস্যার পুজো-অর্চনা সম্পন্ন হয়।” এই অনুষ্ঠান উপলক্ষে, মন্দিরে উপস্থিত হয়েছিলেন, মন্দির ট্রাস্ট কমিটির সভাপতি (প্রেসিডেন্ট) তথা বিশিষ্ট আইনজীবী শান্তি দত্ত, প্রাক্তন পৌরপ্রধান প্রণব বসু, প্রাক্তন কাউন্সিলর তথা পৌর প্রশাসক মণ্ডলীর সদস্য নির্মাল্য চক্রবর্তী, বিশিষ্ট সমাজসেবী স্নেহাশিস ভৌমিক, উদ্যোগপতি উদয় রঞ্জন পাল, প্রসেনজিৎ সাহা প্রমুখ বিশিষ্ট অতিথিবৃন্দ ও মন্দির ট্রাস্ট কমিটি’র সদস্যরা। উপস্থিত হয়েছিলেন মেদিনীপুর কোতোয়ালি থানার আইসি পার্থসারথি পালও। তিনি দ্রুত তদন্ত শেষ করে, দুষ্কৃতীকে গ্রেপ্তার করার বিষয়ে মন্দির কমিটির সদস্যদের আশ্বাস দিয়ে গেছেন বলে জানা যায়।

thebengalpost.in
শুদ্ধিকরণ অনুষ্ঠান পালিত হল :

thebengalpost.in
শুদ্ধিকরণ অনুষ্ঠান পালিত হল মানিকপুর কালীমন্দিরে :

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জেলা থেকে রাজ্য, রাজ্য থেকে দেশ প্রতি মুহূর্তের খবরের আপডেট পেতে লাইক করুন আমাদের ফেসবুক বুক পেজ এবং যুক্ত হোন Whatsapp Group টিতে