“আসবি যদি অসৎ উদ্দেশ্যে, লঙ্কার গুঁড়ো মারবো চোখে”! মেদিনীপুরে ‘নারী সুরক্ষা কমিটি’ মহিলাদের বিতরণ করলো ‘পিপার স্প্রে’

.

সুদীপ্তা ঘোষ, মেদিনীপুর, ২০ অক্টোবর : “মেদিনীপুর নারী সুরক্ষা কমিটি”র উদ্যোগে, রবিবার (১৮ অক্টোবর) এবং সোমবার (১৯ অক্টোবর) বিনামূল্যে বিতরণ করা হলো ‘পিপার স্প্রে’। কমিটির পক্ষ থেকে জানানো হয়েছে, প্রতিদিন মহিলাদের সাথে যে ধরনের ঘটনা ঘটছে তার কথা ভেবেই এই উদ্যোগ। প্রাথমিকভাবে মহিলাদের স্বনির্ভর হওয়ার জন্য এবং বিপদে পড়লে যাতে নিজেদের আপাত সুরক্ষা তারা নিজেরাই করতে পারে, সে জন্যেই বিনামূল্যে এই ‘পিপার স্প্রে’ দেওয়া হচ্ছে। এই বিতরণ মূলত মেদিনীপুর শহরের পঞ্চুর চক, রাঙামাটি এবং অশোক নগর সংলগ্ন এলাকায় গত দু’দিন ধরে অনুষ্ঠিত হয়। এই তিনটি জায়গাতে ৫০ টি করে মোট ১৫০টি ‘পিপার স্প্রে’ বিতরণ করার ব্যবস্থা করা হয় সংস্থা’র পক্ষ থেকে।

thebengalpost.in
পিপার স্প্রে :

.
.

গোলমরিচ ও লঙ্কা-র সাথে বিভিন্ন প্রিজারভেটিভ মিশিয়ে তৈরি এই স্প্রে-এর যথাযথ প্রয়োগ, আক্রমণকারীকে দশ পনেরো মিনিটের জন্যে সাময়িক ভাবে অন্ধ করে দিতে পারে। এলাকার বেশীরভাগ লোকজনেরা স্বতস্ফূর্তভাবে এগিয়ে এলেও, কিছুজন অবশ্য এই স্প্রে’র বিষয়টি নিয়ে বিভ্রান্ত! স্প্রে এর প্রয়োজনীয়তা ও উপযোগীতা যথাযথভাবে বোঝাতে দলের সদস্যা সোমদত্তা, সঞ্চিতা, শিল্পারা যথেষ্ট পরিশ্রম করেছে। এঁদের সাথে কর্মসূচিতে উপস্থিত ছিলেন, মেদিনীপুর নারী সুরক্ষা কমিটির সভাপতি বিশ্বজিৎ চক্রবর্তী, সম্পাদক শুভার্থী পড়িয়া, কোষাধক্ষ্য সৌরভ পাল, সমাজকর্মী সুশোভন মন্ডল, লব কুমার বেরা, শুক্লব মণ্ডল, রাকেশ দিয়াসী, অমৃতা পিড়ি, শুভজিৎ মণ্ডল, মেহেরিয়া বেগম, মৃণাল কান্তি পাল প্রমুখরা।

thebengalpost.in
মেদিনীপুরে পিপার স্প্রে বিতরণ কর্মসূচি :

.

উল্লেখ্য, পুজোর আগে আরো একদিন এই ‘পিপার স্প্রে’ বিতরণ কর্মসূচি হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানানো হয়েছে কমিটির পক্ষ থেকে। তারিখ ঠিক করে পরে বিস্তারিত জানিয়ে দেওয়া হবে। এই বিষয়ে ওই কমিটির সদস্য সঞ্চিতা পন্ডা আমাদের জানান, “আপাতত এটা একটা মেদিনীপুরের ছোটো গ্রুপ, কিন্তু, ভবিষ্যতে আশেপাশের সমগ্র জায়গায় আমরা ছড়িয়ে পড়তে চাই, ছড়িয়ে দিতে চাই। নারী সুরক্ষার বিষয়ে, যেকোনো মতামত বা তথ্যের জন্য সবাইকে অনুরোধ করবো, আমাদের ফেসবুক পেজ ‘M.N.S.C Midnapore Nari surakha committee’ তে যোগাযোগ করার জন্য।”

thebengalpost.in
নারী সুরক্ষা কমিটি’র অনন্য উদ্যোগ :

.

জেলা থেকে রাজ্য, রাজ্য থেকে দেশ প্রতি মুহূর্তের খবরের আপডেট পেতে লাইক করুন আমাদের ফেসবুক বুক পেজ এবং যুক্ত হোন Whatsapp Group টিতে