দীপাবলিতেই বঙ্গজীবনে নেমে এল অন্ধকার! মহাপ্রায়াণ বাংলা বিনোদন জগতের সর্বাধিক উজ্জ্বল নক্ষত্র সৌমিত্র চট্টোপাধ্যায়ের

.

দ্য বেঙ্গল পোস্ট প্রতিবেদন, কলকাতা, ১৫ নভেম্বর : শেষরক্ষা হলনা! প্রয়াত হলেন বঙ্গজীবনের অঙ্গ, বাংলা সাহিত্য, সংস্কৃতি ও সিনেমা জগতের সর্বাধিক উজ্জ্বল নক্ষত্র সৌমিত্র চট্টোপাধ্যায়। আজ (১৫ নভেম্বর) বেলা ১২ টা (১২ টা ১৫ মিনিট) নাগাদ মহাপ্রয়াণ ঘটে কিংবদন্তি এই অভিনেতার। প্রসঙ্গত, গত ৬ অক্টোবর থেকে করোনা সংক্রমিত হয়ে, বেলভিউ ক্লিনিকে চিকিৎসাধীন ছিলেন। গত, ১৪ অক্টোবর করোনা মুক্ত হয়েছিলেন। তবে, মুক্ত হতে পারলেন না অন্যান্য শারীরিক জটিলতা থেকে। গতকাল সন্ধ্যায়, ১৬ জন চিকিৎসক বোর্ডের অন্যতম বিশেষজ্ঞ ডাঃ অরিন্দম কর জানিয়েছিলেন, “প্রবীণ অভিনেতার স্নায়ুতন্ত্রে প্রভাব ফেলেছে কোভিড এনসেফেলোপ্যাথি। তার জেরে ‘সব চেষ্টা’-কে ব্যর্থ করে দিচ্ছে। গত ৪০ দিন ধরে নিউরোলজি, নেফ্রোলজি, কার্ডিয়োলজি, ক্রিটিকাল কেয়ার মেডিসিন, আইডি বিশেষজ্ঞ-সহ বিভিন্ন বিশেষজ্ঞদের একটি দল তাঁর চিকিৎসায় যুক্ত ছিলেন। ওই চিকিৎসকের কথায়, ‘স্টেরয়েড, ইমিউনোগ্লোবুলিন (অ্যান্টিবডি), কার্ডিয়োলজি, অ্যান্টি-ভাইরাল থেরাপি, অনাক্রম্যতা – সবরকমের চেষ্টা করেছি আমরাা’।”

thebengalpost.in
সৌমিত্র চট্টোপাধ্যায় প্রয়াত :

.
.

সত্যজিৎ রায়ের ‘অপু’ মানুষের হৃদয়ে ‘অপরাজিত’ থেকেও চরম সত্য ‘মৃত্যু’র হাতে পরাজিত হলেন দুপুর ১২ টা ১৫ মিনিটে! ১৯৩৫ খ্রিস্টাব্দের ১৯ শে জানুয়ারি তিনি জন্মগ্রহণ করেছিলেন। প্রায় ৮৬ বছর বয়সে প্রয়াত হলেন! শোকোস্তব্ধ সারাদেশের সিনেমা, সাহিত্য ও সংস্কৃতি জগৎ। কিংবদন্তি পরিচালক সত্যজিৎ রায়ের ১৪ টি সিনেমার নায়ক ছিলেন তিনি। দেশ ও বিদেশের বিভিন্ন পুরস্কারে পুরস্কৃত হয়েছিলেন- ২০০৪ – পদ্ম ভূষণ (ভারত সরকার)
২০১২ – দাদাসাহেব ফালকে পুরস্কার (ভারত সরকার)
২০১৭ – লিজিওন অফ অনার (ফ্রান্স সরকার)।

thebengalpost.in
সৌমিত্র চট্টোপাধ্যায় :

.

‘মহানায়ক’ উত্তম কুমারের স্মৃতি অতিক্রম করে বাঙালি এবং বাংলা ইন্ডাস্ট্রি যে নায়ককে হৃদয়ে নিয়ে এতদিন অতিবাহিত করলো, মানুষের হৃদয়ের সেই নায়ক আজ জীবন যুদ্ধে পরাজিত হলেন! ‘অপু’, ‘ফেলুদা’, ‘উদয়ন মাস্টার’ আজ মৃত্যু’র কাছে পরাজিত, তবে মানুষের হৃদয়ে তিনি ‘অপরাজিত’ হয়েই থেকে যাবেন। আর সৌমিত্র চট্টোপাধ্যায়ের সেই বিখ্যাত সংলাপ, “মৃত্যু আয়, তিন পাত্তি খেলি আয়…”, নিয়েই জীবনরসরসিক মানুষ মৃত্যুচেতনার মধ্যেও জীবনের জয়গান গাইবে!

thebengalpost.in
উত্তম কুমারের সঙ্গে সৌমিত্র চট্টোপাধ্যায় :

thebengalpost.in
বিজ্ঞাপন :

.

জেলা থেকে রাজ্য, রাজ্য থেকে দেশ প্রতি মুহূর্তের খবরের আপডেট পেতে লাইক করুন আমাদের ফেসবুক বুক পেজ এবং যুক্ত হোন Whatsapp Group টিতে