ক্রমশ শক্তিশালী হয়ে স্থলভাগের দিকে এগোচ্ছে ঘূর্ণিঝড় “নিভার”

বিজ্ঞাপন

দ্য বেঙ্গল পোস্ট প্রতিবেদন, সায়নী দাশগুপ্ত, ২৫ নভেম্বর : দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় “নিভার” ক্রমশ শক্তি সঞ্চয় করে সুপার সাইক্লোনে পরিণত হয়েছে। যার প্রভাবে, বুধবার রাতের (২৫ শে নভেম্বর) দিকে, তামিলনাড়ু ও পন্ডিচেরি হয়ে মমল্লাপুরম এবং কারাইকলের মাঝে আছড়ে পড়বে এই ঘূর্ণিঝড়। ঝড়ের গতিবেগ হতে পারে ঘন্টায় ১৩০ থেকে ১৪৫ কিলোমিটার। কেন্দ্র সরকারের তরফে সংশ্লিষ্ট রাজ্যগুলিকে সতর্ক করা হয়েছে। মৎস্যজীবী’দের সমুদ্র উপকূলে যাওয়ার উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

thebengalpost.in
ধেয়ে আসছে নিভার :

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, মঙ্গলবার মধ্যরাত (২৪ নভেম্বর) থেকেই তামিলনাড়ু,পন্ডিচেরি সহ একাধিক অঞ্চলে ভারী বর্ষণ শুরু হয়েছে। আগামী তিনদিন এই এলাকা সংলগ্ন একাধিক অঞ্চলে রেড অ্যালার্ট জারী করেছে মৌসম ভবন। ঝড়ের আগাম সতর্কতার জেরে, পন্ডিচেরিতে ১৪৪ ধারা জারি করা হয়েছে। রাত ৯ টা থেকে সকাল ৬টা পর্যন্ত এই ধারা জারি থাকবে। ঘূর্ণিঝড় নিভারের কারণে ইতিমধ্যেই ৪৯ টি বিমান বাতিল করা হয়েছে, পাশাপাশি দক্ষিণ রেলের তরফ থেকে ২৪ টি ট্রেনও বাতিল করা হয়। এনডিআরএফ এর তরফ থেকে উদ্ধারকাজের জন্য ৩০টি দলও মোতায়েন করা হয়েছে। এদিকে, দিল্লির মৌসম ভবন থেকে জানানো হয়েছে, আজ বুধবার সকাল থেকেই আংশিক মেঘলা আকাশ থাকবে, হালকা রোদের দেখা মিললেও শীতল হাওয়া বইবে। আগামী ২৭ নভেম্বর অর্থাৎ শুক্রবার তাপমাত্রা আরও নামতে পারে বলে জানাচ্ছে হাওয়া অফিস। তবে, এই ঘূর্ণিঝড়ের প্রভাব এ রাজ্যে সেরকমভাবে পড়বেনা বলেই জানিয়েছে আবহাওয়া দপ্তর। দুপুরে তাপমাত্রা সামান্য বাড়লেও, সকালে ও রাতে শীতের আমেজ বজায় থাকবে।

thebengalpost.in
রাজ্যে ঘূর্ণিঝড়ের প্রভাব পড়বে না :

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জেলা থেকে রাজ্য, রাজ্য থেকে দেশ প্রতি মুহূর্তের খবরের আপডেট পেতে লাইক করুন আমাদের ফেসবুক বুক পেজ এবং যুক্ত হোন Whatsapp Group টিতে