কলকাতা নাইসেডে পৌঁছল ১০০০ ‘কোভ্যাক্সিন’, ডিসেম্বরেই শুরু হচ্ছে ট্রায়াল

thebengalpost.in
কোভ্যাক্সিন এসে পৌঁছল কলকাতা নাইসেডে :
বিজ্ঞাপন

দ্য বেঙ্গল পোস্ট প্রতিবেদন, কলকাতা, ২৫ নভেম্বর: রাজ্যের মাটি ছুঁয়ে ফেলল করোনা ভ্যাকসিন। ভারত বায়োটেক এবং পুণের ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজি (বা, NIV) এর যৌথ উদ্যোগে প্রস্তুত, কোভ্যাক্সিন (Covaxin) এর ১০০০টি টিকা বা ভ্যাকসিন এসে পৌঁছেছে, কলকাতা নাইসেডে। হায়দ্রাবাদ থেকে এসেছে এই কোভ্যাক্সিন। ১০০০ জন স্বেচ্ছাসেবক’কে দেওয়া হবে এই ভ্যাকসিন। কলকাতা নাইসেডের অধিকর্তা শান্তা দত্ত জানিয়েছেন, “অত্যন্ত গুরুত্বপূর্ণ থার্ড ফেজের ট্রায়াল হবে। দেশের মধ্যে যে ২৪ টি প্রতিষ্ঠানকে বেছে নেওয়া হয়েছে, আমরা তাদের একটি। ডিসেম্বরের প্রথম সপ্তাহে ট্রায়াল শুরু করে দেব।”

thebengalpost.in
কোভ্যাক্সিন এসে পৌঁছল কলকাতা নাইসেডে :

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জানা গেছে, খুব তাড়াতাড়ি ১০০০ জন স্বেচ্ছাসেবক কে বেছে নেওয়া হবে। ইতিমধ্যেই, অনেকে যোগাযোগ করা শুরু করেছেন বলে জানিয়েছেন নাইসেড অধিকর্তা। তবে এজন্য খুব শীঘ্রই একটি ফোন নাম্বার দেওয়া হবে। তারপর, ইচ্ছুকদের মধ্য থেকে, বয়স এবং শারীরিক বিষয়গুলি পরীক্ষা করে দেখে নেওয়া হবে। হাই ব্লাড প্রেসার এবং হাই ব্লাড সুগারের রোগীরা যেরকম অংশগ্রহণ করতে পারবেন না, তেমনই অন্তঃসত্ত্বা’রাও অংশগ্রহণ করতে পারবেন না। স্বেচ্ছাসেবকদের, এক বছর ঠিকানা পরিবর্তন করা যাবে না। নাইসেড কর্তৃপক্ষ আশা প্রকাশ করেছে, ডিসেম্বরের প্রথম সপ্তাহে ট্রায়াল শুরু হলে, ফেব্রুয়ারির মধ্যে তা দু’দফায় সম্পূর্ণ হবে। ২৮ দিনের ব্যবধানে ২ টি ডোজ দেওয়া হবে স্বেচ্ছাসেবকদের।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জেলা থেকে রাজ্য, রাজ্য থেকে দেশ প্রতি মুহূর্তের খবরের আপডেট পেতে লাইক করুন আমাদের ফেসবুক বুক পেজ এবং যুক্ত হোন Whatsapp Group টিতে