মাস্ক পরছেনা মেদিনীপুর-খড়্গপুর, আশঙ্কা সত্যি করে দেশে ২০ জন এবং কলকাতায় ১ জনের শরীরে করোনার নতুন স্ট্রেন

বিজ্ঞাপন

দ্য বেঙ্গল পোস্ট প্রতিবেদন, কলকাতা ও পশ্চিম মেদিনীপুর, ৩০ ডিসেম্বর: মাত্র চব্বিশ ঘন্টাতেই বদলে গেল পরিস্থিতি! সোমবার ও মঙ্গলবার মিলিয়ে ব্রিটেন বা UK ফেরত মোট ২০ জনের শরীরে পাওয়া গেছে নোভেল করোনা ভাইরাসের নতুন স্ট্রেন। উদ্বেগ বাড়িয়ে, খাস কলকাতাতেও একজনের শরীরে মিলল ব্রিটেনের নতুন করোনা স্ট্রেন। সূত্রের খবর অনুযায়ী, কলকাতা মেডিক্যাল কলেজের এক স্বাস্থ্যকর্তার ছেলের শরীরেই মিলেছে এই ভাইরাস। প্রসঙ্গত, গত ২০ ডিসেম্বর বিমানে কলকাতা ফেরে সে। এয়ারপোর্টে তাঁর করোনা পরীক্ষা হলে তা পজিটিভ আসে। যদিও তাঁর কোনও উপসর্গ ছিল না বলে জানা গেছে! এরপর তাঁকে এয়ারপোর্ট থেকে মেডিক্যাল কলেজের আইসোলেশন বিভাগে নিয়ে যাওয়া হয়। আপাতত, সেখানেই চিকিৎসাধীন তিনি। এই যুবক সহ ব্রিটেন থেকে কলকাতা ফেরত মোট ৭ জনের করোনা পরীক্ষার জন্য নমুনা পাঠানো হয়েছিল, কল্যানীতে অবস্থিত ‘National Institute of Biomedical Genomics’ এ। গতকাল (২৯ ডিসেম্বর) সেখান থেকে নমুনা পাঠানো হয়, কেন্দ্রর স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তরে। এরপর গতকাল গভীর রাতে দিল্লির NCDC (National Centre for Disease Control) নমুনা পরীক্ষা করে জানায় যে, ওই যুবকের শরীরে ব্রিটেনের নয়া স্ট্রেনই রয়েছে। তবে আশার কথা হল বাকি ৬ জনের রিপোর্ট নেগেটিভ এসেছে। এ প্রসঙ্গে রাজ্যের স্বাস্থ্যসচিব নারায়ণ স্বরূপ নিগম সংবাদমাধ্যমকে জানিয়েছেন, “গতকাল গভীর রাতে আমাদের এই খবর জানিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। একটাই আশার কথা হল বাকি ৬টি নমুনা নেগেটিভ এসেছে। এই যুবককে প্রথম দিন থেকেই আইসেলেশনে রাখা হয়েছিল। আমরা আজ বিশেষজ্ঞদের সঙ্গে বসে পরবর্তী সিদ্ধান্ত নিচ্ছি।”

thebengalpost.in
করোনার নতুন স্ট্রেন ভারতবর্ষেও :

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

এদিকে, সারা দেশে মোট ২০ জনের শরীরে পাওয়া গেছে করোনার নতুন স্ট্রেন বা মিউট্যান্ট ভাইরাস (মিউটেশনের ফলে রূপ পরিবর্তনকারী)। গতকাল রাতের মধ্যে এই বিষয়ে নিশ্চিত হয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। সূত্রের খবর অনুযায়ী এই তালিকায় আছে, মাত্র ২ বছরের এক শিশুও! কেন্দ্রীয় স্বাস্থ্য দপ্তরের তথ্য অনুযায়ী, এই ২০ জনের মধ্যে- ৭ জন বেঙ্গালুরুর, ৯ জন দিল্লির, ২ জন হায়দরাবাদের, ১ জন পুনের ও ১ জন কলকাতার। বিশেষজ্ঞরা জানিয়েছেন, এই নতুন রূপ পরিবর্তনকারী করোনা ভাইরাস ৭০ শতাংশ বেশি সংক্রামক। এদিকে, গত চব্বিশ ঘণ্টাতে দেশে দৈনিক সংক্রমণ, গতকালের তুলনায় প্রায় ২৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ২৯ ডিসেম্বর যেখানে সংক্রমিত হয়েছিলেন প্রায় ১৬,০০০। আজ সকালের রিপোর্ট অনুযায়ী গত চব্বিশ ঘণ্টায় সংক্রমিত হয়েছেন প্রায় ২০,০০০। তবে, বেড়েছে সুস্থতার সংখ্যাও। গত চব্বিশ ঘণ্টায় সুস্থ হয়ে উঠেছেন প্রায় ২৫,০০০। দেশে মোট আক্রান্ত ১ কোটি ২ লক্ষের মধ্যে সুস্থ হয়ে উঠছেন ৯৮ লক্ষের বেশি মানুষ। মৃত্যু হয়েছে প্রায় দেড় লক্ষ মানুষের।

thebengalpost.in
মাস্কহীন মেদিনীপুর :

বিজ্ঞাপন

করোনা ভাইরাসের সংক্রমণ স্তিমিত হয়ে গেলেও রাজ্য তথা জেলাবাসীকে যে আরও বেশকিছু দিন সতর্ক ও সচেতন থাকতে হবে তা বলাই বাহুল্য! বিধানসভা নির্বাচনের মুখে, সারা রাজ্যেই মিটিং-মিছিলের ঢেউ। সামাজিক দূরত্ব বা মাস্কের ব্যবহার প্রায় উধাও! মাস্ক ব্যবহার করা ছেড়ে দিয়েছে খোদ রাজধানী কলকাতা থেকে মেদিনীপুর, খড়্গপুরও। এই পরিস্থিতিতে, দৈনিক গড় সংক্রমণ কমলেও, একেবারে বন্ধ হয়নি। বরং টেস্টের সংখ্যা তুলনামূলক কমে যাওয়ায় এবং দেশে নতুন স্ট্রেনের প্রবেশ করায় ফের সতর্ক হওয়ার প্রয়োজন আছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। অপরদিকে, পশ্চিম মেদিনীপুরের মধ্যে সংক্রমণ ও মৃত্যুর নিরীখে প্রথম দুই স্থানে যথাক্রমে- মেদিনীপুর পৌরসভা ও খড়্গপুর পৌরসভা। তাই, বর্ষবরণের অনুষ্ঠানের পূর্বে কলকাতা সহ মেদিনীপুর, খড়্গপুরকেও এবার মাস্ক টা কেচে-ধুয়ে বা নতুন কিনে নিয়ে বাড়ি থেকে বেরোনোর পরামর্শ দিচ্ছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

thebengalpost.in
মাস্ক পরছেনা খড়্গপুর বাসীও :

বিজ্ঞাপন

জেলা থেকে রাজ্য, রাজ্য থেকে দেশ প্রতি মুহূর্তের খবরের আপডেট পেতে লাইক করুন আমাদের ফেসবুক বুক পেজ এবং যুক্ত হোন Whatsapp Group টিতে