ঘুরে দাঁড়াচ্ছে অর্থনীতি! দেশে আবারও GST বাবদ আয় ছাপিয়ে গেল ১ লক্ষ কোটির গণ্ডি

বিজ্ঞাপন

দ্য বেঙ্গল পোস্ট বিশেষ প্রতিবেদন, ২ ডিসেম্বর : অতিমারীর জেরে দেশে লকডাউন চলেছে দীর্ঘ কয়েকমাস ধরে। যার সবচেয়ে বেশি প্রভাব পড়েছে অর্থনীতিতে। উল্লেখযোগ্য ভাবে কমে গিয়েছে GDPর হারও! এমতাবস্থায় পরপর দু’মাস আবারও আশার আলো দেখা যাচ্ছে খুঁড়িয়ে চলা অর্থনীতিতে। টানা দু’মাস দেশে জিএসটি বাবদ কর আদায়ের পরিমাণ ১ লাখ কোটি ছাড়িয়ে গেল। এইপ্রসঙ্গে কেন্দ্রীয় অর্থমন্ত্রক সূত্রে জানা যাচ্ছে যে, নভেম্বর মাসে জিএসটি কর বাবদ ১.০৪ লাখ কোটি টাকারও বেশি এসেছে কেন্দ্রের ঘরে। পাশাপাশি, অক্টোবর মাসে এই অঙ্ক ছিল ১.০৫ লাখ কোটি টাকা। অর্থাৎ, পরপর দু’মাস জিএসটি আদায়ের অঙ্ক ১ লাখ কোটির ওপরে থাকল।

thebengalpost.in
জি এস টি :

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

এই আর্থিক বছরের প্রথম কয়েক মাস জিএসটি আদায়ের পরিমাণ কম হলেও ধীরে ধীরে তা বাড়ছে। একনজরে দেখে নেওয়া যাক গত এপ্রিল মাস থেকে প্রতি মাসে দেশে জিএসটি বাবদ কর আদায়ের পরিমান:
এপ্রিল মাসে কর আদায় হয় ৩২,১৭২ কোটি টাকা, মে মাসে ৬২,১৫১ কোটি, জুন মাসে ৯০,৯১৭ কোটি, জুলাইয়ে তা কমে হয় ৮৭,৪২২ কোটি, অগাস্টে ৮৬,৪৪৯ কোটি, সেপ্টেম্বরে ৯৫,৪৮০ কোটি, অক্টোবরে ১,০৫,১৫৫ কোটি ও নভেম্বরে তা হয় ১,০৪,৯৬৩ কোটি টাকা।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জেলা থেকে রাজ্য, রাজ্য থেকে দেশ প্রতি মুহূর্তের খবরের আপডেট পেতে লাইক করুন আমাদের ফেসবুক বুক পেজ এবং যুক্ত হোন Whatsapp Group টিতে