জলজ্যান্ত গাছ থেকে নিমেষে ছড়িয়ে পড়ল ‘আগুন’! আতঙ্কিত মহিষগোড় গ্রামের বাসিন্দারা, পরিস্থিতি নিয়ন্ত্রণে আনল দমকল

.

দ্য বেঙ্গল পোস্ট প্রতিবেদন, পূর্ব মেদিনীপুর, ২ নভেম্বর: জলজ্যান্ত শিরিষ গাছ। সবুজে সবুজময়। সেই গাছ থেকেই নিমেষে ছড়িয়ে পড়ল ‘আগুন’! ঘটনাটি পূর্ব মেদিনীপুর জেলার কোলাঘাট থানার মহিষগোড় গ্রামের। আজ (২ নভেম্বর), দিনের বেলায়, গাছ থেকে প্রথমে ধোঁয়া বেরোতে দেখেন স্থানীয় বাসিন্দারা। কাছে গিয়ে দেখেন, আগুনের ফুলকি! আর, তারপরই নিমেষের মধ্যে ছড়িয়ে পড়ল সেই আগুন। আগুন দেখে গ্রামের মানুষ রীতিমতো আতঙ্কিত হয়ে পড়েন। নিজেরাই প্রথমে নেভানোর চেষ্টা করেন তাঁরা। কিন্তু, তা সম্ভব না হওয়ায়, দমকলে খবর দেওয়া হয়। দমকল বাহিনীর প্রচেষ্টায় পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে।

thebengalpost.in
জলজ্যান্ত শিরিষ গাছে লাগল আগুন :

.
.

তবে, হঠাৎ কি করে এই আগুন লাগল, তা বুঝে উঠতে পারেন না গ্রামবাসীরা। তাঁরা সামনে গিয়েও বুঝে উঠতে পারেন না! এই দৃশ্য দেখার পর খবর দেওয়া হয় কোলাঘাট থানায়। কোলাঘাট থানার পুলিশ এবং কোলাঘাট থার্মাল পাওয়ার প্রজেক্ট থেকে দমকলের একটি ইঞ্জিন এসে আগুন নিয়ন্ত্রণে আনে। দমকল বাহিনীর তরফে জানা যায়, পশু শিকার করার সময় গাছে আগুন ব্যবহার করেছিল পশু শিকার কারীরা। সেই আগুনই ধিক ধিক করছ জ্বলছিল এবং ছড়াচ্ছিল আস্তে আস্তে। তবে বড় দুর্ঘটনার হাত থেকে রক্ষা পেয়েছেন গ্রামবাসীরা, কারণ যেখানে আগুন লাগে, তার পাশেই জনবসতি ছিল। অপরদিকে, এই আগুন রাতের অন্ধকারে লাগলেও বড় বিপদ হতে পারত! দমকল বাহিনীর এক আধিকারিক বলেন, “কোলাঘাট থানা থেকে আমাদের খবর দেওয়া হয়। আমরা তৎক্ষণাৎ ছুটে আসি। একটি ইঞ্জিনের দ্বারা আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়েছে। আমাদের ধারণা, কোন পশু শিকারকারী পশু শিকারের জন্য এই আগুন ব্যবহার করেছিল। সেই আগুন থেকেই এই গাছে আগুন লেগে যায় বলে আমাদের প্রাথমিক অনুমান।”

.
.

জেলা থেকে রাজ্য, রাজ্য থেকে দেশ প্রতি মুহূর্তের খবরের আপডেট পেতে লাইক করুন আমাদের ফেসবুক বুক পেজ এবং যুক্ত হোন Whatsapp Group টিতে