টানা ছ’দিন ধরে চলা কৃষক আন্দোলনকে সমর্থন করল কানাডা, উত্তাল রাজনীতি

বিজ্ঞাপন

দ্য বেঙ্গল পোস্ট বিশেষ প্রতিবেদন, ১ ডিসেম্বর: দিল্লির সীমানায় টানা ছ’দিন ধরে চলা কৃষক আন্দোলনের জেরে সরগরম ভারতবর্ষের রাজনীতি! সরকারের সাথে বৈঠকেও হলনা সমাধান। আন্দোলন চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন কৃষকরা। ইতিমধ্যেই, তাঁদের পাশে দাঁড়িয়েছেন বিরোধীরা। প্রভাব পড়েছে আন্তর্জাতিক রাজনীতিতেও! যার জেরে আন্তর্জাতিক মহল থেকেও চাষিদের পাশে থাকার বার্তা আসতে শুরু করেছে। স্বাভাবিকভাবেই চরম অস্বস্তিতে রয়েছে কেন্দ্রীয় সরকার। মঙ্গলবারই কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো একটি ভিডিও পোস্ট করে আন্দোলনরত কৃষকদের পাশে থাকার বার্তা দিলেন। তাঁর এই ভিডিওটি বিশ্ব শিখ সংগঠনের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে পোস্ট করা হয়েছে।

thebengalpost.in
কানাডার প্রধানমন্ত্রী’র বার্তা :

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

ভিডিওটিতে তিনি বলেন যে, “শান্তিপূর্ণভাবে আন্দোলনের অধিকার রক্ষায় কানাডা সবসময় পাশে আছে।” পাশাপাশি তিনি আরও বলেন, “আপনাদের অনেকেরই প্রকৃত অবস্থা সম্পর্কে আমি অবগত। তাই কানাডা সবসময় আপনাদের পাশে আছে। আমরা আলোচনার গুরুত্ব বুঝি। তাই সরাসরি ভারতের সরকারের কাছে আমাদের চিন্তার কথা তুলে ধরেছি। এইসময় আমাদের সকলকে একসঙ্গে চেষ্টা করতে হবে।” শুধু তাই নয়, কৃষক আন্দোলনের খবরে তিনি যথেষ্ট উদ্বিগ্ন বলেও জানান। এদিকে, এই ভিডিও প্রকাশ পাওয়ার পরেই আরও উত্তাল হয়ে ওঠে রাজনীতি। কানাডার প্রধানমন্ত্রীর এই বার্তাকে ‘অযাচিত’ ও ‘ভুল তথ্য সম্বলিত’ বলে মন্তব্য করেছেন বিদেশমন্ত্রকে মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব। ট্রুডোর মন্তব্যের নিন্দা করেছেন শিব সেনার নেত্রী প্রিয়াঙ্কা চতুর্বেদীও। পাশাপাশি জানা যাচ্ছে যে, কেন্দ্রীয় সরকারের সঙ্গে বৈঠকে বসছেন কৃষকদের একাংশ। সেই বৈঠকের ফলাফলের দিকেই সবার নজর রয়েছে।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জেলা থেকে রাজ্য, রাজ্য থেকে দেশ প্রতি মুহূর্তের খবরের আপডেট পেতে লাইক করুন আমাদের ফেসবুক বুক পেজ এবং যুক্ত হোন Whatsapp Group টিতে