মহা চতুর্থীতেই চার হাজারের গন্ডী অতিক্রম! জেলায় জেলায় পৌঁছল রাজ্য সরকারের সচেতনতা-বার্তা

.

দ্য বেঙ্গল পোস্ট বিশেষ প্রতিবেদন, মণিরাজ ঘোষ, ২০ অক্টোবর : আজ (২০ অক্টোবর), মহা চতুর্থী। করোনা আবহে উৎসবের সেই চেনা আমেজ‌ নেই! না থাকাটাই স্বাভাবিক, যে ‘অদৃশ্য শত্রু’ সারা বিশ্বকে নাড়িয়ে দিয়েছে, স্তব্ধ করে দিয়েছে অনেক কিছুই; সেখানে চেনা উৎসবের আবহ আশা করাটাই বাতুলতা (বা, বিলাসিতা) মাত্র! তবে, বাঙালির সর্বশ্রেষ্ঠ উৎসব বলে কথা। চিরন্তন সেই আবেগ বারবার ডাকছে পুজো মণ্ডপের দিকে, হাত বাড়িয়ে! এদিকে, সংক্রমণও যে ক্রমশ ঊর্ধ্বমুখী! দোটানায় পড়েছে বাঙালি। চতুর্থী’র দিন সন্ধ্যায় যখন বসে বসে ভাবছে, প্যান্ডেলমুখী হব কিনা, ঠিক সেই সময়ই মন খরাপ করা খবর নিয়ে হাজির হল, রাজ্যের করোনা বুলেটিন। জানাল, অতীতের সমস্ত রেকর্ড ভেঙে দিয়ে, গত চব্বিশ ঘণ্টায় সংক্রমিত হয়েছেন, ৪০২৯ জন। এই প্রথম চার হাজারের গন্ডী অতিক্রম, তাও আবার মহা চতুর্থীর দিন! মা দুর্গাও তবে কি চাইছেন, ভক্তরা (তথা, মর্ত্যবাসী) এবার সাবধানতা অবলম্বন করেই পুজো দেখুক। যদিও সুস্থতার হার প্রায় ৮৭.৫০ শতাংশ! তবুও, কি দরকার মাতামাতি করতে গিয়ে নিজের এবং পরিবারের বিপদ ডেকে আনবার, অথবা করোনা যোদ্ধাদের উপর অমানবিক চাপ সৃষ্টি করার। তাই- “উৎসব হোক সবার, মেনে নিয়ম সাবধানতার।” না, এ বার্তা আমাদের নয়, রাজ্য প্রশাসন তথা রাজ্যের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তর এরকম আরো বেশ কিছু বার্তা পাঠিয়েছেন, আমাদের সকলের জন্য। সঙ্গে, অবশ্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের শুভেচ্ছা বার্তাও।

thebengalpost.in
রাজ্য প্রশাসনের সচেতনতা মূলক বার্তা :

.
.
THEBENGALPOST.IN
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের আবেদন :

রাজ্য প্রশাসনের পক্ষ থেকে প্রতিটি জেলায় জেলায় পৌঁছে গেছে সচেতনতার বার্তা। পশ্চিম মেদিনীপুর জেলা প্রশাসনের আবেদনে সাড়া দিয়ে, সেই সচেতনতার বার্তা পৌঁছে দেওয়ার চেষ্টা করছে ‘দ্য বেঙ্গল পোস্ট’ও, বাংলার প্রতিটি ঘরে। অত্যন্ত গুরুত্বপূর্ণ সেই সচেতনতার বার্তা গুলির মধ্যে অন্যতম হল, “দু’চোখ ভরে দেখুন মা’কে/ মাস্কটি থাকুক মুখে-নাকে” কিংবা “মাস্ক পরে বেরোবো আমি/ তোমার আমার জীবন দামি” প্রভৃতি আরো অনেক কিছু। স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মহা চতুর্থীর শুভেচ্ছা জ্ঞাপনের সাথে সাথে, অনলাইনে পুজো দেখার এবং বাড়ি থেকে অঞ্জলি দেওয়ার পরামর্শ দিয়েছেন। আর, পুজো মণ্ডপের উদ্দেশ্যে পাড়ি দিলেও, দূরত্ব বজায় রেখে মাস্ক পরিধান করে দেবী দর্শন করার আবেদন জানানো হয়েছে।

thebengalpost.in
মুখ্যমন্ত্রীর তথা রাজ্য সরকারের আবেদন :

.
thebengalpost.in
“ভিড় এড়াব, কোভিড তাড়াব” :

.

জেলা থেকে রাজ্য, রাজ্য থেকে দেশ প্রতি মুহূর্তের খবরের আপডেট পেতে লাইক করুন আমাদের ফেসবুক বুক পেজ এবং যুক্ত হোন Whatsapp Group টিতে