আগামী ১ নভেম্বর থেকে ক্লাস শুরু হচ্ছে কলেজ ও বিশ্ববিদ্যালয়ে, জানালেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী

.

বিশেষ প্রতিবেদন, সায়নী দাশগুপ্ত, ২২ সেপ্টেম্বর : করোনা পরিস্থিতিতে প্রায় ৭ মাস ধরে বন্ধ শিক্ষাপ্রতিষ্ঠান। যদিও “আনলক ৪” পর্বে ২১ সেপ্টেম্বর থেকে ধীরে ধীরে স্কুল খোলার অনুমতি দেওয়া হয়েছে। কিন্তু করোনার জন্য আর কতদিনই বা পড়াশুনো বন্ধ থাকবে! তাই স্নাতক ও স্নাতকোত্তরের প্রথম সেমিস্টারের নয়া শিক্ষাবর্ষ ঘোষণা করল কেন্দ্র। এদিন মঙ্গলবার কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশাঙ্ক টুইট করে নতুন শিক্ষাবর্ষের সময়সূচি জানিয়ে দেন। তিনি বলেন,” ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক ও স্নাতকোত্তরের প্রথম বর্ষের সূচি গ্রহণ করেছে কমিশন, এতে ইউসিজির নির্দেশিকায় অনুমোদন ও দিয়েছে”।

দ্য বেঙ্গল পোস্ট
কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশাঙ্ক এর টুইট :

.

মন্ত্রী আরও জানিয়েছেন,” ২০২০ সালের ১ নভেম্বর থেকে কলেজ ও বিশ্ববিদ্যালয় প্রথম সেমিস্টারের পঠন পাঠন শুরু হবে, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে আগামী ৩১ অক্টোবরের মধ্যে ভর্তির প্রক্রিয়া শেষ করতে হবে”।

দ্য বেঙ্গল পোস্ট
নতুন শিক্ষাবর্ষের সময়সূচী :

.

এর পাশাপাশি পড়ুয়াদের আর্থিক দিক থেকে যাতে কোনো রকম অসুবিধা না হয় সে দিকের কথা মাথায় রেখে বেশ কিছু ঘোষণা ও করা হয়েছে, এবছরে কোনো পড়ুয়া কলেজ বা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার পর কোনো কারণে ছেড়ে দিলে পুরো অর্থ ফেরত পাবে,তবে এই সুবিধা ৩১ নভেম্বর পর্যন্ত চলবে।

দ্য বেঙ্গল পোস্ট
এএন আই সংস্থার টুইট :

.

জেলা থেকে রাজ্য, রাজ্য থেকে দেশ প্রতি মুহূর্তের খবরের আপডেট পেতে লাইক করুন আমাদের ফেসবুক বুক পেজ এবং যুক্ত হোন Whatsapp Group টিতে