সফল পরীক্ষা! দ্বীপপুঞ্জে নিখুঁত ভাবে লক্ষ্যভেদ ব্রহ্মস ক্ষেপণাস্ত্রের

বিজ্ঞাপন

দ্য বেঙ্গল পোস্ট প্রতিবেদন, ২৪ নভেম্বর: আবারও লক্ষ্যভেদের পরীক্ষায় সফল ব্রহ্মস ক্ষেপণাস্ত্র! মঙ্গলবার অত্যাধুনিক এই সুপারসনিক ক্রুজ মিসাইলের পরীক্ষায় সাফল্য পেল ভারত। আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে এই পরীক্ষা করা হয় বলে সংবাদসংস্থা এএনআই জানিয়েছে। এর আগেও ওই ক্ষেপণাস্ত্রের একদফা পরীক্ষা হয়ে গিয়েছিল গতমাসে। গত ১৮ অক্টোবর আরব সাগরে ভারতীয় নৌসেনার অত্যাধুনিক রণতরী বা স্টেলথ ডেস্ট্রয়ার আইএনএস চেন্নাই থেকে লক্ষ্যে আঘাত করে ব্রহ্মস ক্ষেপণাস্ত্রটি। তবে চূড়ান্তভাবে তা পরখ করে নিতেই ছিল এদিনের পরীক্ষা। আর তাতেও মিলল সাফল্য।

thebengalpost.in
সফল পরীক্ষা! দ্বীপপুঞ্জে নিখুঁত ভাবে লক্ষ্যভেদ ব্রহ্মস ক্ষেপণাস্ত্রের :

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

এমনিতেই ৪০০ কিমি পর্যন্ত নিখুঁত ভাবে লক্ষ্যভেদ করতে সক্ষম ব্রহ্মস। আজ সকাল ১০টায় ভারতের প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা DRDO এই পরীক্ষাটি করে। এদিন একটি দ্বীপ থেকে এটি ছোঁড়া হলে সেটি অন্য দ্বীপে থাকা লক্ষ্যবস্তুকে গিয়ে নিখুঁতভাবে আঘাত করে। ২০০৬ সালে স্থলসেনা ও নৌসেনার অস্ত্র ভাণ্ডারে যুক্ত হয় এটি। ঘণ্টায় ৩৭০০ কিলোমিটার বেগে ছুটে গিয়ে লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে ব্রহ্মস। ভারত ও রাশিয়া যৌথভাবে ব্রহ্মস তৈরি করে ফেলার পর গোটা বিশ্বের সমর বিশারদদের নজর কেড়ে নিয়েছে এই ক্রুজ মিসাইল।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জেলা থেকে রাজ্য, রাজ্য থেকে দেশ প্রতি মুহূর্তের খবরের আপডেট পেতে লাইক করুন আমাদের ফেসবুক বুক পেজ এবং যুক্ত হোন Whatsapp Group টিতে