ঐতিহাসিক মেদিনীপুরের বিশ্ববিদ্যালয়ে ‘বেতার বিদ্যাসাগর’, জন্মভূমি বীরসিংহে ‘সমাপ্তি অনুষ্ঠান’

.

সায়ক পন্ডা, পশ্চিম মেদিনীপুর, ২৬ সেপ্টেম্বর : উনবিংশ শতকের নবজাগরণের অন্যতম পথিকৃৎ তথা বাংলা সমাজ, সাহিত্য, শিক্ষা ও সংস্কৃতির প্রাণপুরুষ “বীরসিংহের সিংহশিশু” ঈশ্বরচন্দ্র বন্দ্যোপাধ্যায়ের (বিদ্যাসাগরের) দ্বি’শত জন্মবর্ষ পূর্তি তথা ২০১ তম জন্মজয়ন্তী ঐতিহাসিক হয়ে রইলো, তাঁরই নামাঙ্কিত পশ্চিম মেদিনীপুর জেলার ঐতিহ্য মন্ডিত মেদিনীপুর শহরের “বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়” কাছে। মহামারী’র ভ্রূকুটিকে দূরে সরিয়ে রেখেই প্রাতঃস্মরণীয় এই ব্যক্তিত্বের জন্মদিবসের (১৮২০’র ২৬ সেপ্টেম্বর) পুণ্যলগ্নে, ‘পথ চলা’ শুরু করল, বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের নিজস্ব কমিউনিটি রেডিও স্টেশন “বেতার বিদ্যাসাগর”। শনিবার অর্থাৎ আজ, বিদ্যাসাগরের দ্বিশত জন্মবার্ষিকীর সমাপ্তি অনুষ্ঠানে এই রেডিও কমিউনিটি স্টেশনের উদ্বোধন হয়, বিশ্ববিদ্যালয়ে। রেডিও স্টেশনটির আনুষ্ঠানিক উদ্বোধন করলেন, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য রঞ্জন চক্রবর্তী। এই প্রসঙ্গে তিনি জানান যে, “স্থানীয় সমাজকে উৎসর্গ করে, সমাজ সংস্কারক বিদ্যাসাগর’কে স্মরণে রেখে, বিশ্ববিদ্যালয়ের নিজস্ব কমিউনিটি রেডিও স্টেশন উদ্বোধন হচ্ছে। এর দ্বারা মেদিনীপুরের এই অঞ্চলের স্থানীয় মানুষেরা উপকৃত হবেন।” এই এফএম রেডিয়ো স্টেশন (৯০.৮ এফএম) থেকে নানা শিক্ষামূলক ও সচেতনতামূলক অনুষ্ঠান সম্প্রচারিত হবে। শিক্ষকদের থেকে প্রয়োজনীয় পরামর্শও পাবেন পড়ুয়ারা। আগামী দিনে, বিশ্ববিদ্যালয়ে বিদ্যাসাগরের নামাঙ্কিত গবেষণাকেন্দ্র গড়ে ওঠার কথাও তুলে ধরলেন উপাচার্য। পাশাপাশি আজকের এই অনুষ্ঠানে বীরসিংহের বাসিন্দা এবং বিদ্যাসাগর গবেষক তথা রাজ্যের গোয়েন্দা দপ্তরের প্রাক্তন আধিকারিক অমিয় কুমার সামন্ত’কে “বিদ্যাসাগর পুরস্কার” এ ভূষিত করা হয়। বিদ্যাসাগরের জীবনী সহ অসংখ্য গ্রন্থের রচয়িতা তিনি।

দ্য বেঙ্গল পোস্ট
উদ্বোধনে উপাচার্য প্রফেসর রঞ্জন চক্রবর্তী :

.

এদিকে, পশ্চিম মেদিনীপুরের ঘাটালের বীরসিংহ গ্রাম তথা ‘দয়ারসাগর’ ও ‘বিদ্যাসাগর’ এর জন্মভিটেতে, দ্বি’শত জন্মবর্ষ পূর্তি বা ২০১ তম জন্মজয়ন্তী উপলক্ষে, অনাড়ম্বর ও মর্যাদাপূর্ণ অনুষ্ঠান পালিত হল। রাজ্যের জনস্বাস্থ্য ও করিগরী বিভাগের মন্ত্রী সৌমেন মহাপাত্র, জেলা শাসক রশ্মি কমল, জেলা পুলিশ সুপার দীনেশ কুমার, জেলা সভাধিপতি উত্তরা সিংহ হাজরা সহ অন্যান্য অতিথিবর্গ বীরসিংহ গ্রামে, বিদ্যাসাগরের জন্মভূমিতে তাঁর নামাঙ্কিত স্মৃতি মন্দিরে উপস্থিত হয়ে, বিদ্যাসাগরের প্রস্তর মূর্তিতে মাল্যদান ও পুষ্পার্ঘ্য নিবেদন করেছেন।

দ্য বেঙ্গল পোস্ট
পুষ্পার্ঘ প্রদান মন্ত্রী সৌমেন মহাপাত্র :

.

পরে তাঁরা, বীরসিংহ ভগবতী বিদ্যালয়ে পন্ডিত ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের দ্বি’শত জন্মবর্ষে উপলক্ষে সারা বছরব্যাপী উদযাপিত হওয়া সমাপ্তি উৎসবে যোগদান করেন। বীরসিংহ ভগবতী বিদ্যালয়ের প্রধান শিক্ষকের একটি কক্ষ এবং ছাত্র-ছাত্রীদের জন্য জিমনাসিয়াম (জিম) উদ্বোধনও করেন অতিথিরা। উল্লেখ্য, গত বছর রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বীরসিংহ গ্রামে উপস্থিত হয়ে, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের দ্বি’শত জন্মবর্ষ উদযাপনের অনুষ্ঠান শুরু করেছিলেন।

দ্য বেঙ্গল পোস্ট
বিদ্যাসাগর গবেষক অমিয় কুমার সামন্ত :

.

জেলা থেকে রাজ্য, রাজ্য থেকে দেশ প্রতি মুহূর্তের খবরের আপডেট পেতে লাইক করুন আমাদের ফেসবুক বুক পেজ এবং যুক্ত হোন Whatsapp Group টিতে