বেলদায় সমবায়ের অনুষ্ঠান মঞ্চে ওঠার আগে অনুগামীদের নিয়ে মিছিলে হাঁটলেন শুভেন্দু, ফের বললেন ‘স্বজনপ্রীতি’ থেকে দূরে থাকতে

.

দ্য বেঙ্গল পোস্ট প্রতিবেদন, বেলদা, ১৯ নভেম্বর: অরাজনৈতিক মঞ্চ। তবে, বিগত কয়েকটি মঞ্চের তুলনায় এদিন অনেক বেশি শান্ত, সংযত ও সুস্থির দেখাল এই মুহূর্তে বঙ্গ-রাজনীতির সবথেকে আলোচিত চরিত্র শুভেন্দু অধিকারী’কে। যদিও, মঞ্চে ওঠার আগে এদিনও তিনি নতুন বিতর্ক বা জল্পনা উসকে দিলেন ‘অনুগামী’দের নিয়ে মিছিলে হেঁটে। ‘দাদার অনুগামী’ প্ল্যাকার্ড গলায় ঝুলিয়ে তাঁর সাথে মিছিলে পা মেলালেন কয়েক হাজার অনুগামী। এরপর, মঞ্চে উঠে তিনি বলেন, “সমবায়ের গণতান্ত্রিক ব্যবস্থার মধ্য দিয়ে, অনেক সংগ্রামের মধ্য দিয়ে সমবায়ের প্রতিনিধিবৃন্দ আমাকে এই আসনে বসিয়েছিলেন। আমি যখন দায়িত্ব নিয়েছি, তার আগে বার্ষিক সাধারণ সভা হত না। কেশপুর সুকুমার সেনগুপ্ত মহাবিদ্যালয়ে প্রতিনিধি নির্বাচনের মধ্য দিয়ে বিদ্যাসাগর সেন্ট্রাল কো-অপারেটিভ ব্যাঙ্কের চেয়ারম্যান নির্বাচিত হয়েছি।” তবে, তাৎপর্যপূর্ণ ভাবে বুধবার বেলদায় অনুষ্ঠিত সমবায়ের মঞ্চে, শুভেন্দু অধিকারী সংযত ভাবে হলেও ফের নিজের ‘অবস্থান’ বুঝিয়ে দিয়ে মন্তব্য করেন, “সমবায় আন্দোলনকে এগিয়ে নিয়ে যেতে হলে, স্বজনপ্রীতি দেখানো চলবেনা। তাহলে বেশিদূর এগিয়ে নিয়ে যাওয়া যাবেনা।”

thebengalpost.in
সমবায়ের অনুষ্ঠানে শুভেন্দু অধিকারী :

.
.

পশ্চিম মেদিনীপুর জেলার বেলদার বিখ্যাত স্কুল, বেলদা গঙ্গাধর অ্যাকাডেমির মাঠে ৬৭ তম সমবায় সপ্তাহ পালনের অনুষ্ঠানে যোগ দিয়ে শুভেন্দু অধিকারী মূলত, সমবায় আন্দোলনে তাঁর অবদান ও অতীত ইতিহাসের কথা তুলে ধরেন। তিনি বলেন, “সমবায় আন্দোলনে আমি কোনোদিন নোমিনেটেড বা মনোনীত লোক নই। আমি ইলেক্টেড বা নির্বাচিত সমবায়ী। অংশীদার বন্ধুরা আমাকে প্রথম ভোট দিয়ে জিতিয়েছিলেন ১৯৯৬ সালে কন্টাই কো-অপারেটিভ ব্যাঙ্কের প্রতিনিধি নির্বাচনে। ২৪০০ প্রতিনিধির মধ্যে ১৭০০ ভোট পেয়ে জিতেছিলাম। অনেক দিন আগে থেকে সময় আন্দোলনের সঙ্গে আছি। সমবায় আন্দোলনকে শক্তিশালী করুন। বিকল্প অর্থনীতিকে এগিয়ে নিয়ে যান। আগামীকাল পূর্ব মেদিনীপুর রেঞ্জ-২ এর জমায়েত করছি। সেখানে দশ হাজার সমবায়ীকে হাজির করবো।”

thebengalpost.in
মঞ্চে পরিবহনমন্ত্রী শুভেন্দু অধিকারী, জেলা পরিষদের কর্মাধ্যক্ষ রমাপ্রসাদ গিরি ‌সহ অন্যান্য নেতৃত্ব :

.
thebengalpost.in
বিজ্ঞাপন :

বুধবার তিনি এও বলেন, “ব্যাঙ্ককে ধীরে ধীরে উত্তরণের পথে নিয়ে গেছি। মাঝে দুটি বড় বিপর্যয়, নোট বন্দি এবং পরবর্তীকালে, অতিমারীর কারণে লকডাউনের ফলে আর্থিক প্রতিবন্ধকতার পরেও আমাদের ব্যাঙ্কের উত্তরোত্তর শ্রীবৃদ্ধি হয়েছে।” আগামী ডিসেম্বরে সাধারণ সভা করার কথাও ঘোষণা করেন তিনি। উল্লেখ্য যে, বেলদা গঙ্গাধর অ্যাকাডেমিকে প্রাচীর ও গ্রন্থাগার উন্নয়নের জন্য ব্যাঙ্কের তরফে এক লক্ষ টাকা দেওয়ার কথাও ঘোষনা করেন পরিবহনমন্ত্রী শুভেন্দু অধিকারী। কোভিড পরিস্থিতিতে সকলকে সাবধান ও সতর্ক থাকার পরামর্শ দিয়ে এদিনও তিনি বলেন, “আপনাদের সেবক শুভেন্দু অধিকারী আপনাদের সঙ্গে ছিল, আছে, থাকবে।” বিকল্প পথে হাঁটলেও তিনি যে মানুষের পাশে সর্বদা থাকবেন, এদিনও তিনি এই বার্তাই দিতে চেয়েছেন। কিন্তু, সামান্য সময়ের জন্য হলেও অনুগামীদের নিয়ে মিছিলে হাঁটার মধ্য দিয়ে আসলে তিনি যে, সম্প্রতি তাঁর ‘ব্যানার’ ছিঁড়ে দেওয়া দুষ্কৃতীদের প্রতিই বার্তা দিতে চাইলেন সেকথা বলাই বাহুল্য!

thebengalpost.in
মিছিলে হাঁটলেন শুভেন্দু অধিকারী :

.

জেলা থেকে রাজ্য, রাজ্য থেকে দেশ প্রতি মুহূর্তের খবরের আপডেট পেতে লাইক করুন আমাদের ফেসবুক বুক পেজ এবং যুক্ত হোন Whatsapp Group টিতে