সেরা পুজোর তালিকায় সংযোজন ‘কোভিড সচেতন পুজো’! ষষ্ঠীতে সেরা পুজোর নাম ঘোষণা, সচেতনতার নিদর্শন তুলে ধরলেন মেদিনীপুরবাসী

.

দ্য বেঙ্গল পোস্ট প্রতিবেদন, পশ্চিম মেদিনীপুর, ২২ অক্টোবর : পুজোর ষষ্ঠী কিন্তু স্পষ্টভাবেই ঘোষণা করেছে- আগে সচেতনতা, পরে উৎসব! অন্তত, ষষ্ঠীর সন্ধ্যায় পশ্চিম মেদিনীপুর জেলার চিত্র’টা মানুষের সচেতনতা আর সতর্কতা’কেই ইঙ্গিত করছে। খোদ মেদিনীপুর শহরের চিত্র থেকেই পরিস্ফুট হয়েছে, মানুষ আনন্দের থেকে জীবনকে বেশি প্রাধান্য দিয়েছে! মেদিনীপুর শহরের ষষ্ঠীর সন্ধ্যায় যেখানে প্রতিটি পূজা মণ্ডপ গমগম করত, রাস্তা ঘাটে বাইক নিয়েও এগোনো যেতনা, সেখানে এই বছর বেঙ্গল পোস্টের ক্যামেরায় উঠে এসেছে সম্পূর্ণ ভিন্ন চিত্র! রবীন্দ্রনগর, কেরানীটোলা, রাজাবাজার, তাঁতিগেড়িয়া, পাটনা বাজার সর্বত্র জনসমাগম নিয়ন্ত্রণে। অন্যান্য বছরের তুলনায় অর্ধেকের থেকেও কম জনসমাগম রাঙ্গামাটি, বার্জটাউন, বিধাননগর, শরৎপল্লী প্রভৃতি মাঠ-যুক্ত পুজো মণ্ডপগুলোতেও। অন্যান্য বছর, মাঠে তিল ধারণের জায়গা থাকতো না, সেখানে বর্তমান বছরে দেখা গেছে, মাঠগুলি প্রায় ফাঁকা! এদিকে, বিগত ৬-৭ বছরের রীতি অনুযায়ী, এবছরও জেলা প্রশাসন ঘোষণা করল পশ্চিম মেদিনীপুরের সেরা পুজোগুলির নাম। এই বছর সেরা পুজোর তালিকায় নতুন বিভাগ ‌হিসেবে সংযোজিত হয়েছে, “কোভিড সচেতন সেরা পুজো”। অন্যান্য, বিভাগগুলি একই আছে- সেরা পুজো, সেরা প্রতিমা ও সেরা মণ্ডপ। তিনটি মহাকুমা থেকে, প্রতিটি বিভাগে তিনটি করে পুজো’কে বেছে নেওয়া হয়েছে প্রথা অনুযায়ী। জেলাশাসকের কার্যালয়ে একটি সাংবাদিক সম্মেলন করে, সেরা পুজোগুলির নাম ঘোষণা করা হয় বৃহস্পতিবার সন্ধ্যায়। জেলাশাসক ডঃ রশ্মি কমল জানিয়েছেন, “এই বছর ভার্চুয়াল মাধ্যমেই সেরা পুজো নির্বাচন করা হয়েছে। জেলার করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে। তবে, উৎসবের সময় মানুষকে স্বতঃস্ফূর্তভাবেই সচেতনতা অবলম্বন করতে হবে, প্রশাসন সর্বদা পাশে আছে ও থাকবে।” জেলাশাসক ডঃ রশ্মি কমল ছাড়াও উপস্থিত ছিলেন, পশ্চিম মেদিনীপুর জেলার তথ্য ও সংস্কৃতি আধিকারিক অনন্যা মজুমদার।

thebengalpost.in
পশ্চিম মেদিনীপুরের সেরা পুজো’র নাম ঘোষণা :

.
.
thebengalpost.in
আমলাশুলি সর্বজনীন :

সেরা পুজো বিভাগে তিনটি মহকুমা থেকে নির্বাচিত হয়েছে যথাক্রমে- সংযুক্তপল্লী সর্বজনীন দূর্গোৎসব কমিটি (মেদিনীপুর সদর মহকুমা), কলাইকুন্ডু চতুর্মুখ সর্বজনীন দুর্গোৎসব কমিটি (ঘাটাল মহকুমা) এবং সাউথ ডেভলপমেন্ট দুর্গাপূজা কমিটি বা অভিযাত্রী ক্লাব (খড়্গপুর মহকুমা)। সেরা প্রতিমা বিভাগে নির্বাচিত হয়েছে যথাক্রমে- বিবিগঞ্জ সর্বজনীন দুর্গোৎসব কমিটি (মেদিনীপুর সদর মহকুমা), ফরিদপুর সর্বজনীন দুর্গোৎসব কমিটি (ঘাটাল মহকুমা), নেতাজি ব্যায়ামাগার, তালবাগিচা (খড়্গপুর মহকুমা)। অপরদিকে, সেরা মণ্ডপ বিভাগে নির্বাচিত হয়েছে যথাক্রমে- আমলাশুলি সর্বজনীন দুর্গোৎসব কমিটি (মেদিনীপুর সদর মহকুমা), মানিককুণ্ডু সর্বজনীন দুর্গোৎসব কমিটি (ঘাটাল মহকুমা), ঝোলী দুর্গাপূজা কমিটি (খড়্গপুর মহকুমা)। অপরদিকে, কোভিড সচেতন সেরা পুজো হিসেবে নির্বাচিত হয়েছে যথাক্রমে, রবীন্দ্রনগর সর্বজনীন দুর্গোৎসব কমিটি (মেদিনীপুর সদর মহকুমা), আঙুরিয়া সর্বজনীন দুর্গোৎসব কমিটি (ঘাটাল মহকুমা) এবং সবুজ সংঘ ক্লাব, তালবাগিচা (খড়্গপুর মহকুমা)।

thebengalpost.in
বিবিগঞ্জ সর্বজনীন :

.
thebengalpost.in
রবীন্দ্রনগর সর্বজনীন দুর্গোৎসব :
thebengalpost.in
সংযুক্তপল্লী সর্বজনীন দুর্গোৎসব :

.

জেলা থেকে রাজ্য, রাজ্য থেকে দেশ প্রতি মুহূর্তের খবরের আপডেট পেতে লাইক করুন আমাদের ফেসবুক বুক পেজ এবং যুক্ত হোন Whatsapp Group টিতে