মাস্ক না পরেই পুজোর কেনাকাটা! পুলিশের ধমকে সবার আগে ‘মাস্ক’টাই কিনতে হল মেদিনীপুর ও খড়্গপুরে

.

মণিরাজ ঘোষ, মেদিনীপুর ও খড়্গপুর, ১০ অক্টোবর: ইতিহাস বলে, রোম নগরী যখন আগুনে পুড়ছিল, রোমের উন্নাসিক ও উন্মাদ সম্রাট নিরো তখন নিজের প্রাসাদে বসে বেহালা (মতান্তরে, বাঁশি) বাজাচ্ছিলেন! করোনা অতিমারীর সংক্রমণ যখন উর্ধ্বমুখী, সেই সময় মাস্ক (Mask) না পরে বা নূন্যতম সতর্কতা অবলম্বন না করে পুজোর বাজারে মেতে ওঠা যেন সম্রাট নিরো’র সেই কাহিনীকেই স্মরণ করায়। বিশেষজ্ঞ থেকে স্বাস্থ্য আধিকারিকেরা বারাবার বলছেন, মাস্ক ছাড়া এক পা’ও নয়। স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় থেকে উচ্চ পদস্থ আমলারা জেলা সফরে এসে মাস্ক ব্যবহারের কথা বারবার স্মরণ করিয়ে দিয়ে গেছেন। তা সত্ত্বেও, মেদিনীপুর শহরের পুজোর কেনাকাটার প্রাণকেন্দ্র বড়বাজারে এর বিপরীত চিত্রটাই ফুটে উঠল গতকাল (শুক্রবার) সন্ধ্যায়। কোতোয়ালী থানা তথা জেলা পুলিশের আধিকারিকেরা নজরদারি চালাতে গিয়ে দেখেন, ক্রেতা ও বিক্রেতাদের অনেকের মুখেই মাস্ক নেই! কারুর কারুর মাস্ক থাকলেও থুতনির কাছে ঝুলছে। যে সমস্ত ক্রেতা বা খদ্দেররা মাস্ক না পরেই বাজারে আসার সাহসিকতা প্রদর্শন করেছেন, পুলিশ তাঁদের শ্লেষবাক্য (অপমান মিশ্রিত ধমক!) উপহার দেওয়ার সাথে সাথে, তাঁদের নিজেদের টাকাতেই ‘মাস্ক’ কিনতে বাধ্য করার পুরস্কারটিও তুলে দিয়েছেন। এক পুলিশ আধিকারিক বললেন, “আগে মাস্ক, তারপর অন্য কেনাকাটা!” সঙ্গে, সচেতনতামূলক প্রচারে মাইক হাতে তুলে নিলেন উচ্চ পদস্থ পুলিশ আধিকারিকেরা। ধমকের সুরে দোকানদার বা বিক্রেতাদেরও বলা হয়েছে, নো মাস্ক নো মার্কেটিং (No Mask no Marketing), প্রয়োজনে গ্রেপ্তার!

thebengalpost.in
মাস্ক না পরেই বাড়ির বাইরে (খড়্গপুরে) :

.

অপরদিকে, সারা রাজ্যের সাথে সংক্রমণে পাল্লা দিয়ে চলা খড়্গপুর শহরেও একই অবস্থা! অসচেতন নাগরিকের দল মাস্ক না পরেই বেরিয়ে পড়েছেন, হেঁটে, সাইকেলে বা বাইকে করে। এদের শায়েস্তা করতে, খড়্গপুর টাউন থানার পুলিশ অভিনব উদ্যোগ নিল। মাস্ক পরিধান না করে বাইরে বেরোনো পথচারীদের রাস্তাতেই আটকে দেওয়া হল। তারপর, তাঁদের বাড়ি পাঠিয়ে মাস্ক পরিধান করে বাইরে বেরোনোর নির্দেশ দেওয়া হল। অথবা, কাছাকাছি দোকান থেকে মাস্ক কিনে পরে আসতে বলা হল। প্রশ্ন এখন এটাই, এরপরও কি হুঁশ ফিরবে? নাকি, নিজেদের অসতর্কতার ফল স্বাস্থ্যকর্মী’দের ভুগতে হবে? উত্তর খুঁজি আসুন।

thebengalpost.in
মেদিনীপুর শহরের বড়বাজারে পুলিশের সচেতনতামূলক প্রচার :

.
.

জেলা থেকে রাজ্য, রাজ্য থেকে দেশ প্রতি মুহূর্তের খবরের আপডেট পেতে লাইক করুন আমাদের ফেসবুক বুক পেজ এবং যুক্ত হোন Whatsapp Group টিতে