মধ্যশিক্ষা পর্ষদ এবং উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ থেকে জারি করা হল নতুন নির্দেশিকা

বিজ্ঞাপন

বিশেষ প্রতিবেদন, সুদীপ্তা ঘোষ, ৮ ডিসেম্বর: পরীক্ষা ছাড়াই পাস করানোর সিদ্ধান্ত নিয়ে বিজ্ঞপ্তি জারি করা হল, পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের পক্ষ থেকে। পর্ষদ থেকে জানানো হয়েছে, চলতি শিক্ষাবর্ষের ষষ্ঠ থেকে নবম শ্রেণীর ছাত্র-ছাত্রীদের কোনরকম পরীক্ষা ছাড়াই পরবর্তী শ্রেণীতে তুলে দেওয়া হবে। তারসাথে, সমস্ত বিদ্যালয়ের শিক্ষক এবং শিক্ষিকাদের নির্দেশ দেওয়া হয়েছে বিদ্যালয়গুলি খোলার পর নতুন পাঠক্রম শুরুর পূর্বে আগের শ্রেণীর পাঠক্রম ঝালিয়ে নিতে হবে। অপরদিকে, দশম শ্রেণীর ছাত্র-ছাত্রীদেরও টেস্ট পরীক্ষা নেওয়া হবেনা বলে জানানো হয়েছে। তবে, সকল বিদ্যালয় কর্তৃপক্ষকে অনুরোধ করা হয়েছে ২০২১ সালের মাধ্যমিক পরীক্ষার জন্য প্রয়োজনে স্কুলগুলি তাদের শিক্ষার্থীদের মক টেস্টের মাধ্যমে পরীক্ষার জন্য প্রস্তুত করতে পারে।

thebengalpost.in
মধ্যশিক্ষা পর্ষদের বিজ্ঞপ্তি :

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

অন্যদিকে, ২০২১ সালের যারা উচ্চমাধ্যমিক পরীক্ষার্থী, তাদের নন-ল্যাব প্রজেক্ট নোটবুক গুলি পাঁচ থেকে ছয় পৃষ্ঠার মধ্যে সীমিত রেখে, সংশ্লিষ্ট শিক্ষক অথবা শিক্ষিকা দ্বারা মূল্যায়নের মাধ্যমে, ২২ জানুয়ারি ২০২১ এর মধ্যে উচ্চমাধ্যমিক শিক্ষা পর্ষদের আঞ্চলিক কার্যালয়ে জমা দিতে হবে। ২০২১ সালের উচ্চ মাধ্যমিক এবং একাদশ শ্রেণির লিখিত পরীক্ষা সহ ব্যবহারিক পরীক্ষার সম্পূর্ণ সূচি সঠিক সময়ে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ বা কাউন্সিলের ওয়েবসাইটে দেওয়া হবে বলেও জানানো হয়েছে। কাউন্সিলের পক্ষ থেকে এই নির্দেশ দেওয়া হলেও, স্বাভাবিক ভাবেই ধন্দে পড়েছেন শিক্ষক-শিক্ষিকা থেকে শিক্ষার্থী ও অভিভাবকদের একাংশ। পর্ষদের এই নির্দেশ বাস্তবে রূপান্তর করা সম্ভব হবে কিনা, তা নিয়েই চিন্তিত সকলে। যদিও, শিক্ষা সংসদের এই নির্দেশিকায় খুশি পড়ুয়ারা।

thebengalpost.in
উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের বিজ্ঞপ্তি :

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জেলা থেকে রাজ্য, রাজ্য থেকে দেশ প্রতি মুহূর্তের খবরের আপডেট পেতে লাইক করুন আমাদের ফেসবুক বুক পেজ এবং যুক্ত হোন Whatsapp Group টিতে