সংক্রমণ নিয়ন্ত্রণে আনতে ডিসেম্বরের জন্য নয়া কোভিড গাইডলাইন জারি করল কেন্দ্র সরকার

বিজ্ঞাপন

দ্য বেঙ্গল পোস্ট বিশেষ প্রতিবেদক, নিউ দিল্লি, ২৫ নভেম্বর: উৎসবের পরবর্তী পরিস্থিতিতে দেশের বিভিন্ন অংশে করোনা সংক্রমণ বেড়েই চলেছে। সারা দেশেও দৈনিক গড় সংক্রমণ, বিগত এক মাসের তুলনায় বেড়েছে অনেকটাই! অক্টোবর মাসে যেখানে দৈনিক গড় সংক্রমণ নেমে এসেছিল, ২৮,০০০-৩৬,০০০ এর মধ্যে। সেখানে এই মুহূর্তে, দৈনিক গড় সংক্রমণ ফের ৪০,০০০-৪৫,০০০ হয়েছে। দিল্লি, মহারাষ্ট্র, গুজরাট সহ বিভিন্ন রাজ্যেই বেড়ে গেছে দৈনিক সংক্রমণ! বেড়েছে পশ্চিমবঙ্গেও। নভেম্বরের দ্বিতীয় সপ্তাহের দিকে দৈনিক সংক্রমণ ৩০০০-৩১০০ তে নেমে এসেছিল। ফের, এখন ৩৫০০-৩৬০০ জন সংক্রমিত হচ্ছেন প্রতিদিন। সংক্রমণ বেড়েছে মূলত কলকাতা, উত্তর ২৪ পরগনা’তে। কয়েকটি জেলা ছাড়া, বেশিরভাগ জেলাতেই সংক্রমণ খুব একটা কমেনি। এমনকি, ‘অরণ্য সুন্দরী’ ঝাড়গ্রাম জেলাতেও প্রতিদিন ২৫-৪০ জন করে সংক্রমিত হচ্ছেন ধারাবাহিকভাবে। এই পরিস্থিতিতে, আজ (২৫ নভেম্বর) বিকেলেই, পশ্চিমবঙ্গ, মহারাষ্ট্র, দিল্লি সহ ৮ টি জেলার সঙ্গে ভার্চুয়াল বৈঠকে বসেছিলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সেখানে রাজ্যগুলি’কে সংক্রমণ নিয়ন্ত্রণ বিষয়ক একগুচ্ছ পরামর্শ দেওয়া হয়েছিল। আর, তার কয়েক ঘন্টা পরেই জারি করা হল, নতুন কোভিড গাইডলাইন।

thebengalpost.in
সংক্রমণ নিয়ন্ত্রণে আনতে ডিসেম্বরের জন্য নয়া কোভিড গাইডলাইন জারি করল কেন্দ্র সরকার :

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

দেশ জুড়ে এখন আনলক ৫ চলছে। এর মেয়াদ ৩০ নভেম্বর অবধি বাড়ানো হয়েছিল। এর মধ্যেই, কোভিড ১৯ সংক্রমণের বাড়বাড়ন্ত ঠেকাতে, ১ ডিসেম্বর থেকে নতুন গাইডলাইন জারি করল স্বরাষ্ট্রমন্ত্রক, যা ৩১ ডিসেম্বর পর্যন্ত কার্যকরী থাকবে। সেই নির্দেশিকায় বলা হয়েছে-
কনটেইনমেন্ট জোন গুলিতে আরও কড়াকড়ি ভাবে লকডাউন পালনে যত্নশীল হতে হবে প্রশাসনকে।
এছাড়াও, নির্দেশিকায় বলা হয়েছে- . জরুরি পরিষেবা ছাড়া যাতে কেউ ওই এলাকায় আসা-যাওয়া না করতে পারে সেই দিকে নজর রাখতে হবে। পাশাপাশি কনটেইনমেন্ট জোনে করোনা পরীক্ষা বাড়াতে হবে। প্রয়োজন হলে বাড়ি বাড়ি গিয়ে সমীক্ষা ও করা যাবে। কোভিড পজেটিভ হওয়া ব্যাক্তির সংস্পর্শে যারা এসেছিলেন, তাদের ৩ দিনের মধ্যে চিহ্নিত করে দ্রুত হোম কোয়রেন্টাইনে রাখার ব্যবস্থা করতে হবে।
২. পরিস্থিতি বিবেচনা করে রাজ্য বা কেন্দ্রশাসিত অঞ্চলের সরকার নাইট কার্ফু জারি করতে পারে। তবে, সম্পূর্ণ লকডাউন করা চলবে না। সেক্ষেত্রে, কেন্দ্র সরকারের কাছে অনুমতি নিয়ে করা যেতে পারে।
৩. কোভিড বিধি যাতে সাধারণ মানুষ ঠিকঠাক পালন করে, সেই বিষয়ে সরকার ও প্রশাসনকে নজর রাখতে হবে। মাস্ক পরা, স্যানিটাইজার ব্যাবহার করা, শারীরিক দূরত্ব বজায় রেখে চলা, এই সব বিষয়ে প্রচারের মাধ্যমে সাধারণ মানুষকে সচেতন করতে হবে।
৪. বিয়ে বাড়ি বা সামাজিক অনুষ্ঠানে লোকজনের উপস্থিতি ২০০ জন থেকে কমিয়ে ১০০ জন করা যেতে পারে। সেই দিকে সরকার নির্দেশ দিতে পারে।
৫. এর পাশাপাশি ৬৫ বছরের ঊর্ধ্বে ব্যাক্তি, ১০ বছরের নীচের শিশু, অন্তঃসত্ত্বা মহিলা দের বাড়িতেই থাকার পরামর্শ দেওয়া হয়েছে।
অন্যদিকে, দেশে আনলক ৫ এ যে সমস্ত ক্ষেত্রে ছাড় দেওয়া হয়েছে, সেইগুলি আগের মতো বহাল রাখা হয়েছে।

thebengalpost.in
সংক্রমণ নিয়ন্ত্রণে আনতে ডিসেম্বরের জন্য নয়া কোভিড গাইডলাইন জারি করল কেন্দ্র সরকার :

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জেলা থেকে রাজ্য, রাজ্য থেকে দেশ প্রতি মুহূর্তের খবরের আপডেট পেতে লাইক করুন আমাদের ফেসবুক বুক পেজ এবং যুক্ত হোন Whatsapp Group টিতে