ক্ষতিকর প্লাস্টিক নয়, শসার খোসা থেকে পরিবেশবান্ধব মোড়ক! পথ দেখাচ্ছে খড়্গপুর আইআইটি

thebengalpost.in
শসার খোসা থেকে তৈরি ন্যানো ক্রিস্টাল :
.

দ্য বেঙ্গল পোস্ট প্রতিবেদন, খড়্গপুর, ১৮ নভেম্বর: ক্ষতিকর প্লাস্টিক নয়, শসার খোসায় থাকা সেলুলোজ (Cellulose) থেকে নির্মিত পরিবেশবান্ধব মোড়ক তৈরি করে ফের নতুন নজির গড়ল দেশের অগ্রণী শিক্ষা প্রতিষ্ঠান খড়্গপুর আইআইটি (Kharagpur IIT)। সারা বিশ্বে প্লাস্টিকের ব্যবহার রুখতে এই আবিষ্কার বা গবেষণা নিঃসন্দেহে পথ দেখাবে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। শশার খোসা থেকে ন্যানো-ক্রিস্টাল (Nano-crystal) পদার্থ তৈরি করেছেন, খড়্গপুর আইআইটি’র বিশেষজ্ঞ দল। প্রসঙ্গত, ২০১৮ সাল থেকে আইআইটি’র কৃষি ও খাদ্য প্রকৌশল বিভাগের (Dept. of Agricultural and Food Engineering) বিভাগের অধ্যাপিকা জয়িতা মিত্রের নেতৃত্বে চলা এই গবেষণার ফলাফল প্রকাশিত হয়েছে এবং তা প্রকাশিতও হয়েছে, ‘কার্বো হাইড্রেড পলিমার’ পত্রিকায়।

thebengalpost.in
অধ্যাপিকা জয়িতা মিত্র :

.
.
thebengalpost.in
বিজ্ঞাপন :

মূলত, শসার খোসায় থাকা সেলুলোজ কে ন্যানো-সেলুলোজে রূপান্তরিত করে তা থেকে ন্যানো-ক্রিস্টাল তৈরি করা হয়েছে এই গবেষণায়। ন্যানো ক্রিস্টাল পদার্থ দিয়ে তৈরি ফিল্ম বা আবরণ বা মোড়কে শাকসবজি, ফল প্রভৃতি খাদ্যদ্রব্য রাখলে, তা থেকে বিষক্রিয়া হওয়ার সম্ভাবনা নেই। এমনকি গবেষকেরা বলছেন, এই মোড়কে খাদ্যদ্রব্য রাখলে তা সতেজও থাকবে দীর্ঘক্ষণ। গবেষকদলের এই যুগান্তকারী আবিষ্কারের খবর জানিয়ে IIT Kharagpur এর Director বা অধিকর্তা ভি.কে.তেওয়ারি (Virendra Kumar Tewari) জানিয়েছেন, “অন্যান্য শাকসবজি বা ফলের খোসার তুলনায় শসার খোসায় ১৮.২২ শতাংশ বেশি সেলুলোজ থাকে, ফলে এর থেকে ন্যানো ক্রিস্টাল তৈরি করা সুবিধাজনক হয়েছে।” ডাঃ জয়িতা মিত্রের সঙ্গে এই গবেষণায় ছিলেন সহকারী অধ্যাপিকা তথা অন্যতম গবেষক এন.সাই প্রসন্না। ডাঃ জয়িতা মিত্র জানিয়েছেন, “এখনই শসার খোসা থেকে তৈরি এই পদার্থ দিয়ে বহন করার যোগ্য ক্যারি ব্যাগ তৈরি করা সম্ভব নয়। আপাতত, বিভিন্ন খাদ্যদ্রব্য যেমন, পাউরুটি, কেক, চকলেট, বার্গার থেকে শুরু করে শাকসবজি ও ফলের মোড়ক হিসেবে একে ব্যবহার করা যাবে। তবে, বৃহত্তর ক্ষেত্রে অর্থাৎ সারাবিশ্বে প্লাস্টিকের ব্যবহার কমানোর জন্য, পরবর্তী পর্যায়ের গবেষণাও শুরু করেছি।”

thebengalpost.in
এন সাই প্রসন্না :

thebengalpost.in
শসার খোসা থেকে তৈরি ন্যানো ক্রিস্টাল :

.
.

জেলা থেকে রাজ্য, রাজ্য থেকে দেশ প্রতি মুহূর্তের খবরের আপডেট পেতে লাইক করুন আমাদের ফেসবুক বুক পেজ এবং যুক্ত হোন Whatsapp Group টিতে