মহালয়ার​ পুণ্য প্রভাতে মেদিনীপুরের সূর্যাস্তের হাটে “কাশ বাতাসে”, কংসাবতীর তীরে তর্পণ

.

দ্য বেঙ্গল পোস্ট প্রতিবেদন, মেদিনীপুর, ১৭ সেপ্টেম্বর : আর মাত্র কয়েকদিনের অপেক্ষা! করোনা আবহের মধ‍্যেই শারদোৎসবকে স্বাগত জানাতে, মহালয়ার সকালে মেদিনীপুরের বিশিষ্ট নৃত্যশিল্পী রিমা কর্মকার পরিচালিত নৃত্য শিক্ষা প্রতিষ্ঠান “নৃত্যনীড়” ও “নিসর্গ নির্যাস” এর যৌথ উদ্যোগে এবং সূর্যাস্ত পরিবারের সহযোগিতায় অনুষ্ঠিত হলো ভিন্ন স্বাদের সাংস্কৃতিক অনুষ্ঠান “কাশ বাতাসে”।

দ্য বেঙ্গল পোস্ট
সাংস্কৃতিক অনুষ্ঠান “কাশ বাতাসে” :

.

বৃহস্পতিবার সকালেই মেদিনীপুরের রাঙামাটি রেলব্রিজের কাছে সূর্যাস্তের মিলন হাটের খোলা মঞ্চে নির্ধারিত শিল্পী ও সীমিত সংখ্যক অতিথির উপস্থিতিতে এদিনের অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে অংশগ্রহণ​ করেন আয়োজক সংস্থার শিল্পীদের পাশাপাশি বেশ কিছু অতিথি শিল্পী ও শিশুশিল্পীও। আবৃত্তি, সঙ্গীত, নৃত্য, চন্ডীপাঠের পাশাপাশি ধুনুচি নৃত্য পরিবেশিত হয়। অনুষ্ঠানে সবাইকে আয়োজকদের পক্ষে স্বাগত জানান রিমা কর্মকার ও নিসর্গ নির্যাস মাহাত। এদিন অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কবি ও গায়ক অভিনন্দন মুখোপাধ্যায়। পাশাপাশি উপস্থিত ছিলেন শিক্ষক ও সমাজকর্মী সুদীপ কুমার খাঁড়া, শিক্ষক ও সমাজসেবী মণিকাঞ্চন রায়, সমাজসেবী সুশান্ত ঘোষ, সমাজসেবী ও শিক্ষক​ সুব্রত মহাপাত্র এবং অরিন্দম দাস, কোলাজের কর্ণাধার তাপস জানা, সমাজসেবী ফাকরুদ্দিন মল্লিক,কবি আকাশ রায়,কবি সৌমেন শেখর,সংস্কৃতিপ্রেমী নিতাই রক্ষিত সহ অন্যান্যরা। অতিথি শিল্পী হিসেবে এদিন অনুষ্ঠানে আবৃত্তি পরিবেশন করেন মৃদুলা ভূঞ‍্যা এবং ত্রিনেত্রী সিনহা। সঙ্গীত পরিবেশন করেন রথীন দাস ও চন্ডীপাঠ করেন মিতালি ত্রিপাঠীসহ প্রমুখরা। এদিন “ম‍্যাগাজিন” পত্রিকার শারদ সংকলনও প্রকাশিত হয়। গোটা অনুষ্ঠানটি সঞ্চালনা করেন পিন্টু দাস। এদিনের অনুষ্ঠান সোশ্যাল মিডিয়ার সাহায্যে সরাসরি লাইভের মাধ্যমে দর্শক ও শ্রোতাদের​ কাছে পৌঁছে দেওয়ার চেষ্টা করা হয়। পাশাপাশি, পিতৃপক্ষের অবসানের মাধ্যমে দেবীপক্ষের সূচনা হলো মহালয়ায়। তাই, ভোর থেকেই কংসাবতীর বিভিন্ন ঘাটে পূর্বপুরুষদের জন্যে তর্পণের উদ্দেশ্যে ভোর থেকেই মানুষ আসতে শুরু করেন এই বিশেষ দিনে। মহামারীর আবহে অত্যন্ত সতর্কতার সাথেই সম্পন্ন হয় সমগ্র বিষয়। আর এবার শুধুই অপেক্ষার পালা, মা আসছেন!

দ্য বেঙ্গল পোস্ট
কাঁসাই নদীর পাড়ে তর্পণ :

.
.

জেলা থেকে রাজ্য, রাজ্য থেকে দেশ প্রতি মুহূর্তের খবরের আপডেট পেতে লাইক করুন আমাদের ফেসবুক বুক পেজ এবং যুক্ত হোন Whatsapp Group টিতে