মঙ্গলগ্রহে প্রাণের অস্তিত্ব! ছবি সহ প্রমাণ দিলেন আমেরিকার বিজ্ঞানী

.

বিশেষ প্রতিবেদন, সুদীপ্তা ঘোষ, ১৪ সেপ্টেম্বর : মঙ্গলে প্রাণের অস্তিত্ব আছে কিনা বা কোনো প্রাণী বাস করে কিনা, তা নিয়ে বহু বছর ধরেই বহু রকম পরীক্ষা নিরীক্ষা চলছে। পৃথিবীর সব থেকে কাছের গ্রহ হওয়ায়, মঙ্গল নিয়ে বিজ্ঞানীদের গবেষণা অতীত, বর্তমান এবং ভবিষ্যতেও থাকবে, কিন্তু আমেরিকার ওহিও ইউনিভার্সিটির গবেষক উইলিয়াম কিছু ছবি সহ প্রমাণ দিলেন, মঙ্গলে প্রাণের অস্তিত্ব আছে এবং তা আগেও ছিল বলে দাবি তাঁর।

দ্য বেঙ্গল পোস্ট
ক্যামেরা তে ধরা পড়ল জীবন্ত প্রাণের অস্তিত্ব :

.

উইলিয়াম বলেন- বিভিন্ন মঙ্গলযান, বিশেষ করে “কিরিওসিটি রোভার” বহুদিন ধরেই মঙ্গলে প্রাণের সন্ধান চালিয়ে যাচ্ছে, কিন্তু বিভিন্ন ছবিতে স্পষ্ট দেখা যাচ্ছে, মঙ্গলপৃষ্ঠে পতঙ্গ এবং সরীসৃপের মত কিছু প্রাণী ঘুরে বেড়াচ্ছে। তিনি যে ছবিগুলি প্রমাণ হিসেবে দেখিয়েছেন, তাতে মঙ্গলের বুকে মৌমাছির মতো কিছু পতঙ্গ, যাদের শুঁড়, পাখা রয়েছে, আবার সাপের সাথে মিল রয়েছে এমন কিছু প্রাণী জীবিত এবং ফসিল হিসেবে রয়েছে বলে দাবি উইলিয়ামের। তাঁর মতে, মঙ্গলে বসবাসকারী পতঙ্গদের মধ্যে নানান রকমের বৈচিত্র্য লক্ষ্য করা যায়। এদের পাখা এবং পায়ের মধ্যে অনেক তফাৎ রয়েছে। প্রসঙ্গত বিজ্ঞানীদের মতে, পৃথিবীর জলবায়ুর সাথে মঙ্গলের জলবায়ুর বিশাল পার্থক্য নেই। পৃথিবীর মতো মঙ্গলেও ধীরে ধীরে বিবর্তনের ফলে লবণ জলের হ্রদ শুকিয়েছে এবং তা কীভাবে পরিবর্তিত হয়েছে, সেটা গবেষণার জন্য গেল ক্রেটারকে বেছে নেওয়া হয়েছিল।

দ্য বেঙ্গল পোস্ট
উইলিয়াম রোমোজার :

.

এর আগে, ১৯৭৬ সালে মঙ্গলে প্রাণের অস্তিত্ব আছে বলে দাবি করেছিলেন তৎকালীন মঙ্গলে পাঠানো নাসা (NASA)’র একটি বাইকিং ল্যান্ডারের প্রিন্সিপাল ইনভেস্টিগেটর গিলবার্ট ভি লেভিন। তিনি সম্প্রতি ওই অভিযান সম্পর্কে আমেরিকার একটি জার্নালে আর্টিকেল লিখে জানান, ১৯৭৬ সালেই “লেবেলড রিলিজ” নামের পরীক্ষার মাধ্যমেই লাল গ্রহে প্রাণের অস্তিত্ব আছে বলে প্রমাণ হয়ে যায়। নাসা থেকে পাঠানো ওই ল্যান্ডারের মাধ্যমে মঙ্গলের মাটি পরীক্ষা করে দেখা যায়, তাতে কিছু পৌষ্টিক উপাদানের অস্তিত্ব রয়েছে, যা ওখানকার প্রাণীদের খাদ্য গ্রহণ এবং তার ফলে, বর্জন করা বজ্র পদার্থ। তিনি আরো দাবি করেছেন, ওই মাটি নিয়ে নাসায় (NASA) দ্বিতীয়বার পরীক্ষা করা হলে, তাতেও একইভাবে প্রাণের প্রমাণ মেলে। যদিও, ওই পরীক্ষার ফলাফলের পর্যাপ্ত রিপোর্ট ল্যাবরেটরি থেকে বের করতে পারেননি বলে, সেটি কোথাও প্রকাশ করা সম্ভব হয়নি।

দ্য বেঙ্গল পোস্ট
উইলিয়ামের প্রকাশিত মঙ্গলের ছবি :

.

জেলা থেকে রাজ্য, রাজ্য থেকে দেশ প্রতি মুহূর্তের খবরের আপডেট পেতে লাইক করুন আমাদের ফেসবুক বুক পেজ এবং যুক্ত হোন Whatsapp Group টিতে