“মৃত্যুর হার আরো কমবে জেলায়”, মেদিনীপুর মেডিক্যালে ২৬ শয্যার এইচডিইউ ইউনিট উদ্বোধন করে বললেন জেলাশাসক

thebengalpost.in
মেদিনীপুর মেডিক্যাল কলেজের HDU UNIT পরিদর্শনে (ফাইল ছবি, ১০ নভেম্বর) :
.

মণিরাজ ঘোষ, পশ্চিম মেদিনীপুর, ১০ নভেম্বর: করোনা চিকিৎসা পরিষেবায় আরও একধাপ এগিয়ে গেল, পশ্চিম মেদিনীপুর জেলা। আজ (১০ নভেম্বর), মেদিনীপুর মেডিক্যাল কলেজ ও হাসপাতালে ২৬ শয্যার একটি এইচডিইউ (HDU UNIT) ইউনিটের উদ্বোধন করলেন জেলাশাসক ডঃ রশ্মি কমল। এরফলে, জেলায় করোনা আক্রান্ত সংকটজনক রোগীদের জন্য, এইচডিইউ (HDU- High Dependency Unit) শয্যা বেড়ে হল, ৮৬ টি। শালবনী করোনা হাসপাতালে ৪০ টি (মেল ২০ ও ফিমেল ২০) এবং ঘাটাল সুপার স্পেশালিটি হাসপাতালে ২০ টি শয্যা আগে থেকেই ছিল। জেলাশাসক আজ ইঙ্গিত দিয়েছেন, আগামীদিনে খড়্গপুরেও করা হবে এইচডিইউ ইউনিট। তিনি বললেন, “এইচডিইউ ইউনিট বাড়ার ফলে জেলায় মৃত্যুর আরো কমবে। এমনিতেই এই জেলায় মৃত্যুর হার 1.3 এর কাছাকাছি আছে, সেটাকে 0.5 করাই আমাদের লক্ষ্য।”

thebengalpost.in
মেদিনীপুর মেডিক্যাল কলেজের এইচডিইউ সারি ইউনিট :

.
.

পূর্ব ঘোষিত সূচি অনুযায়ী, আজ বেলা ১২ টা নাগাদ মেদিনীপুর মেডিক্যাল কলেজ ও হাসপাতালের HDU SARI UNIT টি’র করলেন পশ্চিম মেদিনীপুরের জেলাশাসক ডঃ রশ্মি কমল। উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলাশাসক (সাধারণ) প্রণব বিশ্বাস, অতিরিক্ত জেলাশাসক (ভূমি ও ভূমি সংস্কার) তুষার সিংলা, জেলার জনস্বাস্থ্য ও পরিবেশ বিষয়ক কর্মাধ্যক্ষ শ্যামপদ পাত্র, মেদিনীপুর মেডিক্যাল কলেজের অধ্যক্ষ ডাঃ পঞ্চানন কুন্ডু , জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক ডাঃ নিমাই চন্দ্র মন্ডল, উপ মুখ্য স্বাস্থ্য আধিকারিক (১) ডাঃ সৌম্যশঙ্কর সারেঙ্গী এবং আইএমএ (Indian Medical Association)’র পশ্চিম মেদিনীপুর শাখার সম্পাদক তথা ডিস্ট্রিক্ট কেমিক্যাল কো-অর্ডিনেটর ডাঃ কৃপাসিন্ধু গাঁতাইত প্রমুখ। উপস্থিত ছিলেন, আইএমএ (Indian Medical Association)’র পশ্চিম মেদিনীপুর শাখার সভাপতি ডাঃ তারাপদ ঘোষ সহ মেডিক্যাল কলেজের অন্যান্য চিকিৎসক ও অধ্যাপক বৃন্দ।

thebengalpost.in
উদ্বোধনের পর সাংবাদিক বৈঠকে জেলাশাসক ও অন্যান্য আধিকারিক বৃন্দ :

.

এই ইউনিটের উদ্বোধন করে ডঃ রশ্মি কমল বললেন, “প্রায় ৬ কোটি টাকা ব্যয়ে এই এইচডিইউ ইউনিট তৈরি করা হয়েছে। এর ফলে, মেডিক্যাল কলেজ থেকে সংকটজনক করোনা সংক্রমিত রোগীদের আর স্থানান্তরিত করার প্রয়োজন হবে না। অনেকসময় তাদের শালবনিতে স্থানান্তরিত করতে গিয়ে, ঝুঁকি বাড়ত। কিছু দুর্ঘটনাও ঘটেছে অর্থাৎ রোগীকে বাঁচানো যায়নি! সেই ঝুঁকি অনেকটাই কমল। আমরা আগামীদিনে খড়্গপুরেও এইচডিইউ ইউনিট করব।” সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি জানান, জেলার করোনা পরিস্থিতি এই মুহূর্তে সম্পূর্ণ নিয়ন্ত্রণে আছে, তবে মৃত্যুর হার আরও কমিয়ে আনাই লক্ষ্য।

thebengalpost.in
মেদিনীপুর মেডিক্যাল কলেজ ও হাসপাতালে উদ্বোধন হল অত্যাধুনিক এইচডিইউ ইউনিটের :

.

জেলা থেকে রাজ্য, রাজ্য থেকে দেশ প্রতি মুহূর্তের খবরের আপডেট পেতে লাইক করুন আমাদের ফেসবুক বুক পেজ এবং যুক্ত হোন Whatsapp Group টিতে