মেদিনীপুর মেডিক্যালেও এবার কোভিড চিকিৎসা! এইচডিইউ ইউনিট আগামীকাল থেকেই

.

মণিরাজ ঘোষ, মেদিনীপুর, ৯ নভেম্বর: পশ্চিম মেদিনীপুর জেলার কোভিড চিকিৎসা পরিষেবার ক্ষেত্রে আরও একটি গুরুত্বপূর্ণ বিষয় সংযোজিত হতে চলেছে, আগামীকাল (১০ নভেম্বর) থেকেই। মেদিনীপুর মেডিক্যাল কলেজ ও হাসপাতালে ৩০ শয্যার এইচডিইউ ইউনিট (HDU UNIT) টি আগামীকাল উদ্বোধন করা হচ্ছে বলে জানা গেল মেডিক্যাল কলেজ কর্তৃপক্ষ এবং জেলা স্বাস্থ্য দফতরের পক্ষ থেকে। প্রসঙ্গত উল্লেখ্য, মেডিক্যাল কলেজে চিকিৎসাধীন যে সমস্ত আশঙ্কাজনক রোগীর কোভিড নাইনটিন রিপোর্ট পজিটিভ আসবে, তাঁদেরকে এবার থেকে আর লেভেল ফোর শালবনী করোনা হাসপাতালে পাঠানো হবেনা, মেদিনীপুর মেডিক্যালের এই এইচডিইউ ইউনিটেই (High Dependency Unit) চিকিৎসা পরিষেবা দেওয়া হবে। তবে, যে সমস্ত রোগীর উপসর্গ বিশেষ থাকবেনা বা স্বল্প উপসর্গযুক্ত হবেন, তাদের আয়ুশ বা শালবনীতে স্থানান্তরিত করা হবে, এমনটাই জানা গেছে মেডিক্যাল কলেজ সূত্রে। প্রথমত, এটি এইচডিইউ ইউনিট বা সংকটজনক রোগীদের চিকিৎসার জন্যই এবং দ্বিতীয়ত, শয্যা সংখ্যাও সীমিত, তাই এরকম সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন মেদিনীপুর মেডিক্যাল কলেজের মেডিসিন বিশেষজ্ঞ তথা ডিস্ট্রিক্ট ক্লিনিক্যাল কো-অর্ডিনেটর ডাঃ কৃপাসিন্ধু গাঁতাইত।

thebengalpost.in
মেদিনীপুর মেডিক্যাল কলেজের HDU SARI UNIT :

.
.

উল্লেখ্য যে, পশ্চিম মেদিনীপুর জেলার লেভেল ফোর করোনা হাসপাতাল শালবনীতে ৪০ টি (২০ টি মেল ও ২০ টি ফিমেল) এইচডিইউ ইউনিট আছে। সঙ্গে আইসিসিইউ (ICCU), সারি (SARI) এবং ভেন্টিলেশন (Ventilation) ব্যবস্থাও আছে। তবে, মেদিনীপুর মেডিক্যাল কলেজেও দীর্ঘদিন ধরেই এইচডিইউ (HDU) এবং সারি (SARI) ইউনিট চালু করার কথা চলছিল। বিভিন্ন কারণে, তা শুরু করতে দেরি হয়েছে বলে জানা গেছে। মেদিনীপুর মেডিক্যাল কলেজের অধ্যক্ষ ডাঃ পঞ্চানন কুন্ডু জানিয়েছেন, “আগামীকাল থেকে HDU UNIT শুরু হচ্ছে। সারি অর্থাৎ শ্বাসকষ্টের উপসর্গ যুক্ত কিংবা সংকটজনক রোগীদের কোভিড রিপোর্ট পজিটিভ এলে, এবার থেকে এখানেই চিকিৎসা করা হবে। তবে, পৃথক একটি SARI UNIT ও চালু করার উদ্যোগ নেওয়া হয়েছে। খুব তাড়াতাড়ি সেটিও শুরু করা হবে।” জানা গেছে, মেদিনীপুর মেডিক্যাল কলেজের আইসোলেশন ওয়ার্ড (Suspected বা সন্দেহজনক রোগীদের যেখানে রাখা হত) টিকেই ‘SARI HDU UNIT’ করা হয়েছে। বিধান ব্লক বা আইসি বিল্ডিং (নতুন বিল্ডিং) এর সাথে এই ওয়ার্ডের কোন সম্পর্ক থাকবে না। অবশেষে, মেদিনীপুর মেডিক্যাল কলেজেও অত্যাধুনিক এইচডিইউ ইউনিট শুরু হতে চলায়, এখানে চিকিৎসাধীন আশঙ্কাজনক বা সংকটজনক রোগীরা অনেক বেশি বিপদমুক্ত থাকতে পারবেন বলে জেলার স্বাস্থ্য বিশেষজ্ঞদের অভিমত। কোভিড চিকিৎসা পরিষেবার ক্ষেত্রে এই উদ্যোগকে স্বাগত জানিয়ে জেলার উপ মুখ্য স্বাস্থ্য আধিকারিক ডাঃ সৌম্যশঙ্কর সারেঙ্গী জানিয়েছেন, “এবার মেডিক্যাল কলেজেও এইচডিইউ ইউনিট শুরু হচ্ছে। তুলনামূলক সংকটজনক করোনা সংক্রমিত রোগীরা এবার এখানে পরিষেবা পাবেন, ফলে স্থানান্তরিত করার যে ঝুঁকিটা ছিল তা অনেকটাই কমবে।” যদিও, জেলার করোনা পরিস্থিতি এই মুহূর্তে অনেকটাই নিয়ন্ত্রণে বলে জানিয়েছেন, স্বাস্থ্য আধিকারিকরা।

.
.

জেলা থেকে রাজ্য, রাজ্য থেকে দেশ প্রতি মুহূর্তের খবরের আপডেট পেতে লাইক করুন আমাদের ফেসবুক বুক পেজ এবং যুক্ত হোন Whatsapp Group টিতে