কলকাতার নাইসেডে শুরু হল কোভ্যাক্সিনের তৃতীয় পর্যায়ের ট্রায়াল, টিকা নিলেন পুরমন্ত্রী

বিজ্ঞাপন

দ্য বেঙ্গল পোস্ট বিশেষ প্রতিবেদন, কলকাতা, ২ ডিসেম্বর : কলকাতা নাইসেডে আজ থেকেই শুরু হল কোভ্যাক্সিনের তৃতীয় পর্যায়ের ট্রায়াল। প্রথম ডোজটি দেওয়া হয়েছে বিপ্লব যশ নামে এক স্বেচ্ছাসেবককে। পাশাপাশি, আজ দুপুরের দিকে দ্বিতীয় ডোজটি দেওয়া হয়েছে রাজ্যের পুরমন্ত্রী তথা ফিরহাদ হাকিমকে। ইতিমধ্যেই তৃতীয় পর্যায়ে ট্রায়ালের জন্য কলকাতা নাইসেডে হাজার ডোজের কোভ্যাক্সিন এসে পৌঁছেছে। বুধবার অর্থাৎ ২ ডিসেম্বর থেকেই ট্রায়াল শুরু হয়ে যাবে বলে জানানো হয়েছিল নাইসেডের তরফ থেকে। সেইমতো আজ বেলার দিকেই টিকা দেওয়া হয়েছে রাজ্যের পুর মন্ত্রীকে। টিকা নেওয়ার পর সাংবাদিকদের তিনি জানান, “টিকা নেওয়ার পর আমি একদম সুস্থ আছি, কোনো রকম অসুবিধা হয়নি আমার, আশা করছি খুব তাড়াতাড়ি এই ট্রায়াল সফল হবে,জনসাধারণ খুব তাড়াতাড়ি ভ্যাকসিন টিকা পেয়ে যাবে।”

thebengalpost.in
কলকাতার নাইসেডে শুরু হল কোভ্যাক্সিনের তৃতীয় পর্যায়ের ট্রায়াল, টিকা নিলেন পুরমন্ত্রী :

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ এবং ভারত বায়োটেকের যৌথ উদ্যোগে করোনা টিকা “কোভ্যাক্সিন” বানানো হয়েছে। কলকাতার নাইসেডে মাইনাস ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় এই টিকা সংরক্ষণ করে রাখা হয়েছে। নাইসেডের অধিকর্তারা জানিয়েছেন,২৮ দিনের ব্যবধানে দুটি ডোজ দেওয়া হবে স্বেচ্ছাসেবকদের। কেউ স্বেচ্ছাসেবক হতে চাইলে ট্রায়ালে অংশগ্রহণ নেওয়ার আগে কিছু শারীরিক পরীক্ষা করাতে হবে। পাশাপাশি মানতে হবে কিছু নিয়মকানুনও। যেমন নির্দিষ্ট বয়সসীমা থাকবে, কারোর যদি আগে করোনা সংক্রমণ হয় থেকে তাহলে সে ব্যাক্তি ট্রায়ালে অংশ নিতে পারবেন না। এছাড়া ডাইবেটিস, হাইপারটেনশন, কিডনি বা লিভারের রোগ থাকলে টিকার ইঞ্জেকশন দেওয়া হবে না।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জেলা থেকে রাজ্য, রাজ্য থেকে দেশ প্রতি মুহূর্তের খবরের আপডেট পেতে লাইক করুন আমাদের ফেসবুক বুক পেজ এবং যুক্ত হোন Whatsapp Group টিতে