সব এক্সিট পোল ব্যর্থ করে বিহারে বিজেপি ঝড় অব্যাহত! চমক দিচ্ছে বামেরাও, গণনা চলবে রাত পর্যন্ত

.

দ্য বেঙ্গল পোস্ট বিশেষ প্রতিবেদন, বিহার, ১০ নভেম্বর: সব এক্সিট পোল ব্যর্থ করে বিহারে বিজেপি ও নীতীশ কুমারের জনতা দল ইউনাইটেডের এনডিএ (NDA) সরকার গড়তে চলেছে। ২৪৩ টি আসনের ম্যাজিক ফিগার ১২২ টি টপকে, প্রায় ১৩০-১৩২ টি আসনে এগিয়ে আছে বিজেপি-নীতিশের এনডিএ জোট। আরজেডি, কংগ্রেস ও বামেদের ইউপিএ জোট ১০০ টি আসনে এগিয়ে আছে। এর মধ্যে সবথেকে বড় চমক হল, বামেরা ১৯ টি‌ আসনে এগিয়ে আছে। এর আগের বিধানসভা নির্বাচনে,‌ মাত্র ৩ টি আসনে জিতেছিল বামেরা। সেক্ষেত্রে ৩০-৩২ রাউন্ড গণনার শেষে বামেরা যেভাবে ১৯-২০ টি আসনে এগিয়ে আছে, সেই ফলাফলের খুব কাছাকাছি পৌঁছলেও, বিহারে বামেরা ‘মিরাকেল’ করেছে বলেই মনে করা হবে। এদিকে, আরো একটি উল্লেখযোগ্য বিষয় হল, নীতিশ কুমারের দলকে টপকে বিহারে একক বৃহত্তম দল হতে চলেছে বিজেপি। সেক্ষেত্রে, মোদি ম্যাজিক এখনো অব্যাহত বলেই মনে করা হচ্ছে! যদিও, জনতা দল ইউনাইটেডের সমর্থকরা বলছেন, নীতীশ কুমারের উন্নয়নের জয়!

thebengalpost.in
বিহারে চমক বামেদের :

.
.

এদিকে, প্রায় সবকটি এক্সিট পোল তেজস্বী যাদবের নেতৃত্বে আরজেডি-কংগ্রেস-বাম জোটকেই এগিয়ে রাখা হয়েছিল। তবে তা মানতে রাজি ছিল না বিজেপি জোট। বিজেপির সেই দাবিকেই সত্য প্রমাণিত করে, নীতীশ কুমারের নেতৃত্বাধীন এনডিএ জোট ফের ক্ষমতা দখল করতে চলেছে বিহারে। ইতিমধ্যেই, উচ্ছ্বাসের আবহ তৈরি হয়েছে জনতা দল ইউনাইটেড এবং বিজেপির সদর দপ্তরে। তবে, করোনা পরিস্থিতির মধ্যে রাত্রি পর্যন্ত গণনা হতে পারে বলে ইঙ্গিত দিয়েছে নির্বাচন কমিশন। এখনো পর্যন্ত ফলাফলে দেখা যাচ্ছে ,পরস্পরের মধ্যে ব্যবধান অত্যন্ত কম! সেক্ষেত্রে জোর টক্কর চলছে বলেই মনে করা যায়। অপরদিকে, বিজেপির কেন্দ্রীয় সাধারণ সম্পাদক কৈলাস বিজয়বর্গীয় ঘোষণা করে দিয়েছেন, “বিহারে জিতছি, বাংলাতেও জিতবো!” আর, বিজেপির রাজ্য সভাপতি আরো একধাপ এগিয়ে বললেন, “বিহারে বা কোথায় কি ফলাফল হবে জানিনা, বাংলাতে আমরাই জিতবো।”

.
.

জেলা থেকে রাজ্য, রাজ্য থেকে দেশ প্রতি মুহূর্তের খবরের আপডেট পেতে লাইক করুন আমাদের ফেসবুক বুক পেজ এবং যুক্ত হোন Whatsapp Group টিতে