বাতিল হতে পারে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের টেস্ট পরীক্ষা

.

দ্য বেঙ্গল পোস্ট বিশেষ প্রতিবেদন, সুদীপ্তা ঘোষ, ৩১ অক্টোবর: প্রতিবছর মোটামুটি ভাবে নভেম্বরের মাঝামাঝি সপ্তাহে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের টেস্ট হয়ে থাকে। কিন্তু, বর্তমানে এই অতিমারী’র পরিস্থিতিতে সেই পরীক্ষা কবে হবে বা আদৌ হবে কিনা, ছাত্র-ছাত্রী এবং অভিভাবকেরা কেউই জানেননা! এই বিষয়ে, শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় কিছুদিন আগে জানিয়েছিলেন, করোনা পরিস্থিতিতে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের পাঠ্যক্রম কী হবে, তা রাজ্য সরকারের পাঠ্যক্রম কমিটি খতিয়ে দেখছে। তার সাথে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা এবং টেস্ট কবে হবে, সেই বিষয়ে পর্যালোচনা করছে মধ্যশিক্ষা পর্ষদ এবং উচ্চ মাধ্যমিক সংসদ। স্বাভাবিক ভাবেই পরীক্ষার বিষয়ে সুনির্দিষ্ট উত্তর না পাওয়ায়, এবার এই অতিমারির মধ্যে সেই টেস্ট কবে হবে বা আদৌ হবে কি না, রাজ্যের কয়েক লক্ষ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থী তা নিয়ে চরম অনিশ্চয়তার মধ্যে দিন কাটাচ্ছে।

thebengalpost.in
বাতিল হতে পারে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের টেস্ট পরীক্ষা :

.
.

টেস্ট কবে হবে সেই প্রশ্ন ছাড়াও, পড়ুয়াদের মধ্যে আরও চিন্তা দেখা দিচ্ছে, আগামী বছরের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা নিয়ে। পরীক্ষাগুলি সময়মতো হবে নাকি পিছিয়ে যাবে? পরীক্ষার পাঠ্যক্রম কি কমানো হবে? উঠছে সেই সব প্রশ্নও। দীর্ঘদিন ধরে স্কুল বন্ধ রয়েছে। অনলাইনে কিছু কিছু ক্লাস হলেও গ্রামেগঞ্জে ইন্টারনেট পরিষেবা ভালো নেই, তার সাথে অনেকেরই স্মার্টফোন কেনার সামর্থ্য নেই। ফলে তারা সেই ক্লাস করতে পারেননি। ফলে পাঠক্রম কি কমানো হবে? যদি কমানো হয় তবে কতোটা কমানো হবে? শিক্ষক-শিক্ষিকা থেকে ছাত্রছাত্রী এবং অভিভাবক প্রত্যেকেরই একই দাবি, এ বার টেস্ট পরীক্ষা ছাড়াই সকলকে আগামী বছরের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় বসতে দেওয়া হোক এবং এই বিষয়ে শিক্ষা দফতর যেন তাড়াতাড়ি সিদ্ধান্ত নেন। করোনার প্রকোপের ফলে বেশিরভাগ স্কুলেই পাঠ্যক্রম শেষ হয়নি। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার জন্য কয়েক মাস সময় পাওয়া গেলেও, টেস্ট পরীক্ষার জন্য সময় আর হাতে নেই! অভিভাবক ও পড়ুয়ারা চান, এই বিষয়ে শিক্ষা দফতর থেকে দ্রুত জানিয়ে দেওয়া হোক। পশ্চিম মেদিনীপুরের কেশপুর ব্লকের ঘোষডিহা হাইস্কুলের এক শিক্ষক জানান, “গ্রামের স্কুলে অনলাইন ক্লাসও ঠিকমতো হয়নি। অনেক পরীক্ষার্থী বাড়িতে বসে যেটুকু পেরেছেন, পরীক্ষার প্রস্তুতি চালিয়েছেন। আমাদের দাবি, পরীক্ষার্থী ও অভিভাবকদের উদ্বেগ কাটাতে শিক্ষা দফতর অবিলম্বে সুনির্দিষ্ট পরিকল্পনা ঘোষণা করুক।”

thebengalpost.in
বাতিল হতে পারে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের টেস্ট পরীক্ষা :

.
.

জেলা থেকে রাজ্য, রাজ্য থেকে দেশ প্রতি মুহূর্তের খবরের আপডেট পেতে লাইক করুন আমাদের ফেসবুক বুক পেজ এবং যুক্ত হোন Whatsapp Group টিতে