ফের শুরু হল মেদিনীপুরের ‘সূর্যাস্তের হাট’, এবার থেকে সপ্তাহে দু’দিন

.

দ্য বেঙ্গল পোস্ট প্রতিবেদন, মেদিনীপুর, ১৫ নভেম্বর: শান্তিনিকেতনের বিখ্যাত সোনাঝুরির হাটের আদলে মেদিনীপুর শহরের এক প্রান্তে, কংসাবতী নদীর তীরে গড়ে উঠেছে “সূর্যাস্ত- সপ্তাহান্তে মিলন হাট”। ২০১৯ এর ডিসেম্বর মাস থেকে পথচলা শুরু করেছে, জেলা প্রশাসন ও মেদিনীপুর পৌরসভার মিলিত উদ্যোগ এবং মেদিনীপুরের সমাজকর্মীদের সহযোগিতা ও আন্তরিক প্রচেষ্টায় তৈরি হওয়া এই ‘সূর্যাস্ত’। প্রতি শনিবার বসত এই হাট। কিন্তু, করোনা অতিমারীর প্রকোপে, শুরু হওয়া লকডাউনের সময় থেকেই বন্ধ ছিল এই হাট। অবশেষে, গতকাল, শনিবার (১৪ নভেম্বর) থেকে ফের সেই হাট শুরু হলো। নতুন করে শনিবার (১৪ নভেম্বর) এই হাটের সূচনা (পুনর্দ্বোধন) করলেন, মেদিনীপুরের মহকুমাশাসক তথা মেদিনীপুর পৌরসভার পৌর প্রশাসক দীননারায়ণ ঘোষ। উপস্থিত ছিলেন, এডিশনাল এসপি অম্লানকুসুম ঘোষ, ডি এস পি সব‍্যসাচী সেনগুপ্ত, কবি নির্মাল্য মুখোপাধ্যায়, শিল্পী অচিন্ত্য মারিক, দুই পৌর আধিকারিক মদনমোহন দে ও কৌশিক রানা, গড়বেতা-৩ নং ব্লকের সদ্য প্রাক্তন বিডিও তথা সাহিত্যিক অভিজিৎ চৌধুরী, এআই সৌমেন ঘোষ, প্রাক্তন অধ‍্যাপক অজিত বেরা প্রমুখ বিশিষ্ট ব্যক্তিবর্গ।

thebengalpost.in
মেদিনীপুরের ‘সূর্যাস্তের হাট’ :

.
.

এদিনের হাট থেকে, মেদিনীপুর সদরের সদ্য প্রাক্তন মহকুমাশাসক তথা পৌর প্রশাসক দীননারায়ণ ঘোষ ঘোষণা করলেন, এবার থেকে শনিবার ও রবিবার দু’দিনই বসবে এই হাট। হস্তশিল্পের নানান পশার নিয়ে এই হাটে ভিড় করেন স্থানীয় হস্তশিল্পী থেকে স্ব-সহায়ক দলের মহিলারা। ঘর সাজানোর নানান সামগ্রী থেকে সৌখিন দ্রব্য ক্রয়ের জন্য ক্রেতাদেরও সমাগম হয়। শুধু তাই নয়, নদীর পাড়ে এই মনোরম পরিবেশে গড়ে ওঠা “সূর্যাস্ত- সপ্তাহান্তে মিলন হাট” এ শহরবাসী একান্তে কিছু সময় কাটিয়ে কিংবা পরস্পর মিলিত হয়ে, বেঁচে থাকার নতুন রসদও খুঁজে পান।

thebengalpost.in
“সাহিত্যমালা” পত্রিকার মোড়ক উন্মোচন :

.

এদিনের, এই অনুষ্ঠান থেকে মেদিনীপুর পৌরসভার আন্তরিক প্রয়াসে প্রকাশিত “সাহিত্যমালা” নামক একটি সাহিত্য পত্রিকারও মোড়ক উন্মোচিত হয়। এছাড়াও, লকডাউনের সময় ভার্চুয়ালি আয়োজিত মেদিনীপুর পৌরসভার সাংস্কৃতিক অনুষ্ঠানের বিজয়ী প্রতিযোগীদের হাতে পুরস্কারও তুলে দেওয়া হয়।

thebengalpost.in
সূর্যাস্তের নব সূচনা বা পুনর্দ্বোধন :

thebengalpost.in
বিজ্ঞাপন :

.

জেলা থেকে রাজ্য, রাজ্য থেকে দেশ প্রতি মুহূর্তের খবরের আপডেট পেতে লাইক করুন আমাদের ফেসবুক বুক পেজ এবং যুক্ত হোন Whatsapp Group টিতে