দীর্ঘ প্রতীক্ষার অবসান! অবশেষে শিক্ষামন্ত্রী জানালেন উচ্চমাধ্যমিকের বাকি পরীক্ষা গুলির সূচি

দ্য বেঙ্গল পোস্ট

 

বিশেষ প্রতিবেদন, সুদীপ্তা ঘোষ, ১৯ মে :

অবশেষে, প্রায় ২ মাস পর শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় উচ্চমাধ্যমিকের বাকি পরীক্ষা গুলির সূচী ঘোষণা করলেন! মূলত, সব রকম বিধিনিষেধ মেনেই আগামী ২৯ শে জুন, ২ রা জুলাই এবং ৬ ই জুলাই বাকি পরীক্ষা গুলি নেওয়া হবে বলে জানিয়েছেন তিনি। তবে, কোন দিন কোন পরীক্ষা হবে সেটা অবশ্য ঠিক করবে, উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ।

সংসদ সূত্রে জানা গেছে, পুরানো সূচি মেনেই যে তিন দিন যে বিষয় গুলির পরীক্ষা হওয়ার কথা ছিল সেরকম ভাবেই হতে পারে। ২৯শে জুন নেওয়া হতে পারে ফিজিক্স, নিউট্রেশন, এডুকেশন ও অ্যাকাউন্টেন্সি। ২রা জুলাই নেওয়া হতে পারে কেমিস্ট্রি, ইকোনমিক্স, জার্নালিজম এন্ড মাস কমিউনিকেশন, সংস্কৃত, পার্শিয়ান, অ্যারাবিক ও ফ্রেঞ্চ। ৬ই জুলাই নেওয়া হতে পারে স্ট্যাটিসটিকস, ভূগোল, কস্টিং অ্যান্ড ট্যাক্সেশন, হোম ম্যানেজমেন্ট এন্ড ফ্যামিলি রিসোর্স ম্যানেজমেন্ট। শিক্ষামন্ত্রীর মঙ্গলবারের ঘোষণার পর, প্রত্যেকটি পরীক্ষা কেন্দ্র কিভাবে পরীক্ষা পরিচালনা করবে তা বৃহস্পতিবার উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ বিস্তারিত গাইড লাইন আকারে নির্দেশিকা দেবে বলেই সংসদ সূত্রে জানা গিয়েছে।

অন্যদিকে, উচ্চমাধ্যমিকের বাকি পরীক্ষা গুলি শেষ হওয়ার এক মাসের মধ্যেই রেজাল্ট বের করার চেষ্টা হবে বলে জানান শিক্ষামন্ত্রী। তিনি জানিয়েছেন, “উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ ইতিমধ্যেই হয়ে যাওয়া বিষয়গুলির পরীক্ষার উত্তরপত্রের নম্বর সংগ্রহের কাজ শুরু করেছে। বাকি যে পরীক্ষাগুলি রয়েছে সেগুলি শেষ হওয়ার এক মাসের মধ্যেই আমরা উচ্চ মাধ্যমিকের ফলাফল প্রকাশের চেষ্টা করব।” সম্প্রতি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নবান্নে সাংবাদিক বৈঠক চলাকালীন জানিয়েছিলেন, উচ্চমাধ্যমিকের বাকি বিষয়গুলোর পরীক্ষা নেওয়া হবে জুন মাসে। ১০ই জুন পর্যন্ত নির্দেশ মোতাবেক রাজ্যের স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় গুলি বন্ধ রাখার ঘোষণা করা আছে।