করোনা মুক্ত হয়েও শারীরিক অসুস্থতায় জর্জরিত! পশ্চিম মেদিনীপুরে তাঁদের জন্যই “পোস্ট কোভিড ওপিডি”

.

মণিরাজ ঘোষ, পশ্চিম মেদিনীপুর, ১২ নভেম্বর: করোনা মুক্ত হয়েও শান্তি নেই! বলা ভালো, শারীরিক ভাবে স্বস্তি নেই। নানা অসুস্থতা ঘিরে ধরছে করোনা মুক্ত (কোভিড নেগেটিভ) হয়ে বাড়ি ফেরার পরই। শ্বাস নিতে অসুবিধা, সামান্যতেই ঠান্ডা লেগে যাওয়া, নার্ভ বা স্নায়ু-ঘটিত সমস্যা থেকে শুরু করে নানা ধরনের ফোবিয়া বা ভীতি গ্রাস করছে, এমনটাই জানাচ্ছেন করোনা মুক্ত অধিকাংশ ব্যক্তি। আর এবার এই ধরনের করোনা জয়ী বা করোনা মুক্ত ব্যক্তিদের, কোভিড পরবর্তী চিকিৎসা বা ফলো আপের জন্য, পশ্চিম মেদিনীপুর জেলা প্রশাসন তথা জেলা স্বাস্থ্য দপ্তর নতুন উদ্যোগ গ্রহণ করল। লেভেল ফোর শালবনী করোনা হাসপাতালে আজ (১২ নভেম্বর) থেকেই একটি “পোস্ট কোভিড ওপিডি” (Post Covid OPD) (বা করোনা মুক্তদের জন্য আউটডোর বা বহির্বিভাগ) চালু করল। এখানে, করোনা মুক্ত হয়ে ফিরে আসা ব্যক্তিদের কোভিড পরবর্তী সমস্যাগুলির সমাধান বা চিকিৎসা করা হবে বলে জানা গেছে জেলা স্বাস্থ্য দপ্তর ও শালবনী করোনা হাসপাতাল সূত্রে।

thebengalpost.in
শালবনী করোনা হাসপাতালে পোস্ট কোভিড ওপিডি :

.
.

কোভিড নাইনটিন বা নোভেল করোনা ভাইরাস মূলত শ্বাসযন্ত্র বা ফুসফুস (Lungs) অর্থাৎ রেস্পিরাটরি সিস্টেমটিকে চরমভাবে ক্ষতিগ্রস্ত করে বলে স্বাস্থ্য বিশেষজ্ঞদের অভিমত। উপসর্গহীন ও স্বল্প উপসর্গযুক্তদের ক্ষেত্রে, সেরকম প্রভাব না পড়লেও, উপসর্গযুক্ত দের ক্ষেত্রে এই সমস্যাই প্রবলভাবে দেখা যাচ্ছে। এর ফলে, সেন্ট্রাল নার্ভাস সিস্টেমের উপরও প্রভাব পড়ছে বলে জানিয়েছেন জেলার স্বাস্থ্য বিশেষজ্ঞ ও স্বাস্থ্য আধিকারিকরা। তাই নানারকম সমস্যা দেখা যাচ্ছে, শরীর করোনা ভাইরাস মুক্ত হওয়ার পরও। সেক্ষেত্রে, অনেককেই দীর্ঘদিন চিকিৎসার মধ্যে বা পর্যবেক্ষণের মধ্যে থাকতে হচ্ছে। চিকিৎসকেরাও সেরকম পরামর্শই দিচ্ছেন। জেলার উপ মুখ্য স্বাস্থ্য আধিকারিক ডাঃ সৌম্যশঙ্কর সারেঙ্গী জানিয়েছেন, “কোভিড পরবর্তী সময়ে নানা শারীরিক অসুবিধার সম্মুখীন হচ্ছেন, করোনা জয়ীরা। তাই, পোস্ট কোভিড ফলোআপের জন্যই এই ক্লিনিক বা ওপিডি করা হয়েছে।” এই বিষয়ে, শালবনী ব্লক মুখ্য স্বাস্থ্য আধিকারিক তথা লেভেল ফোর করোনা হাসপাতালের অন্যতম স্বাস্থ্য বিশেষজ্ঞ ডাঃ নবকুমার দাস বললেন, “আজ থেকে এই আউটডোর পরিষেবা বা ওপিডি শুরু করা হয়েছে। প্রথমদিনই ৪-৫ জন এসেছিলেন চিকিৎসার জন্য। তাঁদের যথাযথ পরিষেবা দেওয়া হয়েছে। তবে, পোস্ট কোভিড চিকিৎসার ক্ষেত্রে, অত্যন্ত গুরুত্বপূর্ণ স্পাইরোমট্রিয়া সিটি স্ক্যানের ব্যবস্থাও খুব তাড়াতাড়ি করা হবে বলে আমরা আশাবাদী।”

.
.

জেলা থেকে রাজ্য, রাজ্য থেকে দেশ প্রতি মুহূর্তের খবরের আপডেট পেতে লাইক করুন আমাদের ফেসবুক বুক পেজ এবং যুক্ত হোন Whatsapp Group টিতে