বিধানসভা নির্বাচনের মুখে নতুন রাজনৈতিক দলের আত্মপ্রকাশ, প্রধান লক্ষ্য মেদিনীপুর-খড়্গপুর

.

দ্য বেঙ্গল পোস্ট প্রতিবেদন, খড়্গপুর, ২৮ অক্টোবর: একুশের বিধানসভা নির্বাচনকে লক্ষ্য বা টার্গেট করে, সর্বভারতীয় ক্ষেত্রে এক নতুন রাজনৈতিক দল আত্মপ্রকাশ করল। দলের নাম “হাম পার্টি” (HUM Party- Humanity Universal Motion Party)। ভারতের নির্বাচন কমিশন (ECI- Election Commission of India) স্বীকৃত এই রাজনৈতিক দলের, প্রধান সদর দপ্তর বা কার্যালয় খড়্গপুর রবীন্দ্রপল্লী। এছাড়াও, শহর কার্যালয় হিসেবে আজ (২৮ অক্টোবর) উদ্বোধন হল, নিউ সেটেলমেন্টের সদানন্দ মঞ্চের অফিসটি। এই অফিসেই আজ সাংবাদিক বৈঠক করে, দলের সর্বভারতীয় ও রাজ্য নেতৃত্ব নতুন এই দলের আত্মপ্রকাশ এবং দলের এজেন্ডা বা মতাদর্শ সম্পর্কে জানান। প্রসঙ্গত, গত ২১ অক্টোবর (২০২০) ভারতের নির্বাচন কমিশন থেকে এই দল স্বীকৃতি লাভ করেছে।

thebengalpost.in
হাম পার্টির আত্মপ্রকাশ :

.
.

মূলত পশ্চিমবঙ্গের আসন্ন ২০২১ এর বিধানসভা এবং মেদিনীপুর ও খড়্গপুরের পৌরসভা নির্বাচন কে লক্ষ্য (Target) করেই এই দলের আত্মপ্রকাশ বলে মনে করা হলেও, নেতৃত্বের বক্তব্য, দেশ ও রাজ্যের খেটে খাওয়া, শ্রমজীবী, বঞ্চিত, দলিত ও সর্ব ধর্মের মানুষদের হয়ে লড়াই করার জন্যই এই দল গঠন করা হয়েছে। বর্তমান রাজনৈতিক পরিস্থিতিতে, কোনো রাজনৈতিক দলই মানুষের প্রকৃত সমস্যা বা চাহিদা নিয়ে সোচ্চার হয়নি এবং জনপ্রতিনিধি হয়েও সেই সব দলের বিধায়ক-সাংসদরা মানুষের কথা ভুলে যান, তাই প্রয়োজন হয়ে পড়েছে নতুন রাজনৈতিক দলের, এমনই বক্তব্য নতুন এই দলের নেতৃত্বের। শুধু তাই নয়, দেশের প্রধানমন্ত্রী কিংবা রাজ্যের মুখ্যমন্ত্রী জনগণের নির্বাচিত প্রতিনিধি (Public Representative) হয়েও নিজেদের রাজনৈতিক দলের দাসত্ব করেন, দলমত নির্বিশেষে সকল মানুষের প্রধানমন্ত্রী বা মুখ্যমন্ত্রী হয়ে উঠতে পারেন না! এমনই বক্তব্য হাম পার্টির জাতীয় সভাপতি (National President) স্যামসুল হোডা এবং জাতীয় সাধারণ সম্পাদক স্যামসন হোডা (National General Secretary)’র। এমনকি, বর্তমান দিনের বিভিন্ন প্রশাসনিক আমলা বা আধিকারিকরাও ভুলে যান তাঁরা পাবলিক সার্ভেন্টস (Public Servants) বা জনসেবক। তাই, তাঁরা কোন বিষয়ে জনগণকে জবাবদিহি করতে চাননা! এসবের বিরুদ্ধে মানুষকে সচেতন করে মানুষকে অধিকার এনে দেওয়াই মূল লক্ষ্য বলে হাম পার্টির নেতৃত্ব জানালেন। একই সঙ্গে তাঁরা সমাজে ‘আইনের সাম্যতা’ (Equality of Law)’র দাবিতে লড়াই করবেন বলেও জানিয়েছেন। তাঁদের অন্যতম স্লোগান, “যুক্তি দিয়ে বিচার করুন, রঙ দিয়ে নয়।” এদিনের সাংবাদিক সম্মেলনে দলের জাতীয় সভাপতি ও সাধারণ সম্পাদক ছাড়াও উপস্থিত ছিলেন, দলীয় মুখপাত্র পরিমল গুছাইত সহ রাজ্য ও শহর নেতৃত্ব। পরিমল বাবু বলেন, “মূলত খেটে খাওয়া গরিব সাধারণ মানুষকে নিয়েই আমাদের লড়াই শুরু হবে।” অপরদিকে, দলের জাতীয় সাধারণ সম্পাদক স্যামসন হোডা বলেন, “আমাদের মূল লক্ষ্য ২০২১ এর বিধানসভা নির্বাচন না হলেও, একুশের নির্বাচন এবং পৌরসভা নির্বাচনে যতবেশি সংখ্যক প্রার্থী দেওয়া যায় এবং প্রধান রাজনৈতিক দলগুলোকে লড়াই দেওয়া যায়, সেই চেষ্টা করা হবে। বর্তমান রাজনৈতিক দলগুলোর উপর বীতশ্রদ্ধ হয়ে, মানুষ ভোট বয়কট করে কিংবা নোটায় ভোট দেয়! সেই ভোটগুলিকে আমরা একত্রিত করতে চাই।”

thebengalpost.in
খড়্গপুরে দলীয় কার্যালয়ের উদ্বোধন :

.
.

জেলা থেকে রাজ্য, রাজ্য থেকে দেশ প্রতি মুহূর্তের খবরের আপডেট পেতে লাইক করুন আমাদের ফেসবুক বুক পেজ এবং যুক্ত হোন Whatsapp Group টিতে