দৈনিক বেতন মাত্র ৫০ টাকা! ডেবরা, সবং, শালবনী, গড়বেতা সহ সারা জেলার প্রাণিসম্পদ কর্মীরা গর্জে উঠলেন মেদিনীপুরে

.

দ্য বেঙ্গল পোস্ট প্রতিবেদন, পশ্চিম মেদিনীপুর, ১৯ নভেম্বর: এবার পথে নামলেন রাজ্যের প্রানীসম্পদ কর্মীরা। দৈনিক মাত্র ৫০ টাকায় এবং মাসে মাত্র পনেরশ টাকার ইনসেন্টিভেই প্রাণিসম্পদ বিভাগে কাজ করতে বাধ্য হচ্ছেন তাঁরা। প্রাণি সম্পদ, প্রাণিমিত্র, প্রাণিসেবী ও এআই ওয়ার্কার ‘রা তাই পথে নামলেন নিজেদের দাবিতে। পশ্চিম মেদিনীপুর জেলা প্রাণিসম্পদ কর্মী সমিতির আহ্বানে গতকাল (১৮ নভেম্বর) মেদিনীপুর শহরে, বিক্ষোভ মিছিল এবং জেলা মুখ্য প্রানীসম্পদ দপ্তরের সামনে বিক্ষোভ অবস্থানে বসেন, জেলার বিভিন্ন প্রান্তের প্রাণিসম্পদ কর্মীরা। ডেবরা, সবং,‌ গড়বেতা, শালবনী, নারায়ণগড় প্রভৃতি এলাকা থেকে কয়েক হাজার প্রাণিসম্পদ কর্মীরা জড়ো হয়ে, বিক্ষোভে ফেটে পড়েন জেলা শহরে।

thebengalpost.in
প্রাণিসম্পদ কর্মীরা গর্জে উঠলেন মেদিনীপুরে :

.
.

প্রাণিসম্পদ কর্মীদের বক্তব্য, প্রতিদিন মাত্র ৫০ টাকায় কি সংসার চালানো সম্ভব? যাতায়াতেই ওই টাকা চলে যায়। সবং এর কর্মী সুদীপা জানা, নারায়নগড়ের তারিনী ঘোষ, গড়বেতার সুরজিত মাহাত রা বলেন, “এই দ্রব্যমূল্যের বাজারে আমরা সংসারের খেয়ে সরকারের মোষ তাড়াচ্ছি। প্রতি সপ্তাহের তিন দিন ব্লক দপ্তরে যেতেই ৫০ টাকার বেশী খরচ হয়। বাকী দিন সহ রবিবারও কাজ করতে হয় ফিল্ডে। কৃত্রিম প্রজনন, ভ্যাকসিনেশান, প্রাণি চিকিৎসা এবং প্রাণি বীমার মত কাজও করলেও, আমাদের নিজেদের জীবন বীমা সহ জীবন ও জীবিকা নিয়ে সরকার নীরব।” প্রসঙ্গত উল্লেখ্য, এই দপ্তরের নব্বই ভাগ কাজ সহ হাঁস, মুরগী, মাছের চারা বিতরণ সবই এই ধরণের কর্মীদের করতে হয়।

thebengalpost.in
প্রাণিসম্পদ কর্মীরা গর্জে উঠলেন মেদিনীপুরে :

.
thebengalpost.in
বিজ্ঞাপন :

তাই, এই বৈষম্য ও শোষনের প্রতিকার চেয়ে, মেদিনীপুর শহরের সেন্ট্রাল বাস স্ট্যান্ড থেকে এক বিক্ষোভ মিছিল শুরু হয়ে জেলা মুখ্য প্রাণিসম্পদ বিকাশ আধিকারিকের দপ্তর অভিমুখে যায়। দপ্তরের সামনে বিশাল পুলিশ বাহিনী মোতায়েন সহ গেটে তালাচাবি লাগিয়ে দেওয়া হয়। গেটের সামনেই অবস্থান বিক্ষোভ চলে দীর্ঘক্ষন। প্রাণিসম্পদ কর্মী সমিতির জেলা আহ্বাক গৌতম সাঁতরা প্রমুখ বক্তব্য রাখেন। দাবী তোলেন, সমকাজে সমবেতন সহ সুপ্রিম কোর্টের রায় অনুসারে মাসিক বেতন চালু, সরকারি পদে নিয়োগ, পরিচয়পত্র প্রদান এবং বর্তমান সময়ে ন্যুনতম ভাতা সহ সরকারি কাজে যাতায়াত খরচ প্রদান। দশ দফা দাবি সনদ সহকারে দপ্তরের সহকারী ডাইরেক্টর কে ডেপুটেশান দেওয়া হয় সংগঠনের পক্ষ থেকে। এই দাবির সাথে সাথে আগামী ২৬ শে নভেম্বর ধর্মঘটের বার্তা সহ আধিকারিক দপ্তরে নোটিশ ধরানো হয়।

thebengalpost.in
প্রাণিসম্পদ কর্মীরা গর্জে উঠলেন মেদিনীপুরে :

.

জেলা থেকে রাজ্য, রাজ্য থেকে দেশ প্রতি মুহূর্তের খবরের আপডেট পেতে লাইক করুন আমাদের ফেসবুক বুক পেজ এবং যুক্ত হোন Whatsapp Group টিতে