কলকাতা ঢাকা মৈত্রী পরিষদের আন্তর্জাতিক সম্পাদক মনোনীত মেদিনীপুরের অতনু মিত্র, দুই মেদিনীপুরের একাধিক ব্যক্তিত্ব পরিষদের সদস্য

.

দ্য বেঙ্গল পোস্ট প্রতিবেদন, কলকাতা ও মেদিনীপুর, ৫ নভেম্বর: “ভাষা এক, সংস্কৃতি এক, কাঁটাতারের বেড়া দিয়ে ভৌগলিক সীমানা পৃথক করা হলেও, ঐতিহ্যে আমরা এক ও অভিন্ন। আমরা কথা বলি, বাংলা ও বাঙালির।” দুই বাংলার মৈত্রী’র সেতুবন্ধ স্বরূপ “কলকাতা ঢাকা মৈত্রী পরিষদ” এভাবেই এপার বাংলা-ওপার বাংলার প্রাণের কথাগুলি উচ্চারণ করতে চেয়েছে, এই আন্তর্জাতিক সংগঠনের মধ্য দিয়ে। দুই বাংলার সাহিত্য, সংস্কৃতি এবং মৈত্রীর বন্ধন’কে দৃঢ় করে তুলতেই গঠিত হয়েছে, কলকাতা ঢাকা মৈত্রী পরিষদ। দুই দেশের বিভিন্ন জগতের বিশিষ্ট ব্যক্তিদের নিয়ে, ২০১৮ সালের ১২ ডিসেম্বর এই পরিষদের পথ চলা শুরু। বর্তমানে, এই আন্তর্জাতিক সংগঠনে দুই দেশের মোট ৩৬৫ জন সদস্য রয়েছেন। গত ২৭ সেপ্টেম্বর (২০২০), পশ্চিমবঙ্গ সরকারের পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন মন্ত্রী শ্যামল সাঁতরা, ইতিহাসবিদ রণজিত সেনের উপস্থিতিতে (ভার্চুয়াল উপস্থিতিতে), ২০২০-২০২২ সালের জন্য কার্যকরী পরিষদের সভাপতি মনোনীত হয়েছেন, বাংলাদেশের দৈনিক নোয়াখালি প্রতিদিনের সম্পাদক রফিকুল আনোয়ার এবং সাধারণ সম্পাদক মনোনীত হয়েছেন, কলকাতা সিটি কলেজের শিক্ষক ড. মহীতোষ গায়েন।

thebengalpost.in
কলকাতা ঢাকা মৈত্রী পরিষদে :

.
.
thebengalpost.in
সভাপতি ও সাধারণ সম্পাদক :

ভার্চুয়াল বৈঠক থেকে মন্ত্রী শ্যামল সাঁতরা বলেন, “এপার বাংলা এবং ওপার বাংলার মানুষের মাঝে সম্পর্ককে দৃঢ়ভাবে ধরে রাখার জন্য এই সংগঠন যে উদ্যোগ গ্রহণ করেছে তাকে আমি সাধুবাদ জানাই। এই পরিষদকে আমি আমাদের মাঝে প্রেরণা মনে করি।” তিনি আরও বলেন, “দুই বাংলার মানুষের হৃদয়ের মাঝে রয়েছে পরস্পর পরস্পরের প্রতি আত্মিক সম্পর্ক। আমাদের সংস্কৃতি এবং ঐতিহ্য এক। দু’বাংলার মাঝে যুগ যুগ ধরে যে মিল এবং ঐক্য রয়েছে কলকাতা-ঢাকা মৈত্রী পরিষদ তাকে আরও উচ্চমাত্রায় নিয়ে যাবে।” বুধবার (৪ নভেম্বর), দুই বাংলার সদস্যদের মধ্যে এক ভার্চুয়াল সভার মাধ্যমে আগামী দুই বছরের জন্য কার্যকরী পরিষদ গঠন করা হয়েছে।

thebengalpost.in
কলকাতা ঢাকা মৈত্রী পরিষদের কার্যকরী পরিষদ :

.
thebengalpost.in
কলকাতা ঢাকা মৈত্রী পরিষদের আন্তর্জাতিক সম্পাদক মনোনীত হলেন মেদিনীপুরের শিক্ষক ও গ্রন্থকার অতনু মিত্র :

বুধবার অনুষ্ঠিত এই ভার্চুয়াল সভায়, ৮৫ জন সদস্যের মধ্য থেকে বিভিন্ন পদাধিকারী মনোনীত করা হয়। এই পরিষদের আন্তর্জাতিক সম্পাদক হয়েছেন, মেদিনীপুরের বিশিষ্ট শিক্ষক ও গ্রন্থকার অতনু মিত্র। সাংগঠনিক সম্পাদক হয়েছেন নদীয়া থেকে ড. বিকাশ মৈত্র এবং কোষাধ্যক্ষ হয়েছেন সুপর্ণা রায়। দুই মেদিনীপুর জেলা থেকে, এই পরিষদে একাধিক বিশিষ্ট ব্যক্তি সদস্য হয়েছেন। আগামী ১২ ডিসেম্বর (২০২০) দুই বাংলার সাহিত্য, সংস্কৃতি এবং মৈত্রীর মধ্য দিয়ে ‘কলকাতা ঢাকা মৈত্রী পরিষদে’র প্রতিষ্ঠা বার্ষিকী পালন করা হবে বলে সংগঠনের তরফে জানানো হয়েছে।

thebengalpost.in
অতনু মিত্র :

.

জেলা থেকে রাজ্য, রাজ্য থেকে দেশ প্রতি মুহূর্তের খবরের আপডেট পেতে লাইক করুন আমাদের ফেসবুক বুক পেজ এবং যুক্ত হোন Whatsapp Group টিতে